Durga Puja: মমতার লেখা গানে সুরুচির ঝুলিতে সরকারি সম্মান

Durga Puja: কলকাতা ও শহরতলির পুজোগুলির মধ্যে সেরা থিম সং ক্যাটেগরিতে 'বিশ্ব বাংলা শারদ সম্মান' জিতে নিয়েছে সুরুচি সংঘ। উল্লেখ্য, এবারের সুরুচি সংঘের পুজোর থিম সং লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুরুচির থিম সং-এ সুরও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Durga Puja: মমতার লেখা গানে সুরুচির ঝুলিতে সরকারি সম্মান
মমতা বন্দ্যোপাধ্য়ায়Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2023 | 11:54 PM

কলকাতা: ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’-এর তালিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ সরকার। শহর ও শহরতলির মোট ১০৪টি দুর্গাপুজো কমিটিকে ‘শারদ সম্মানে’ পুরস্কৃত করা হয়েছে। বিভিন্ন ক্যাটেগরিতে বাছাই করা পুজো কমিটিগুলিকে স্বীকৃতি দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ‘বিশ্ব বাংলা শারদ সম্মানে’ সেরার সেরা ক্যাটেগরিতে জায়গা করে নিয়েছে সুরুচি সংঘের পুজো। এর পাশাপাশি কলকাতা ও শহরতলির পুজোগুলির মধ্যে সেরা থিম সং ক্যাটেগরিতেও ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ জিতে নিয়েছে। উল্লেখ্য, এবারের সুরুচি সংঘের পুজোর থিম সং লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুরুচির থিম সং-এ সুরও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ২০১৩ সাল থেকে রাজ্য সরকার ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দেওয়া শুরু করেছে। শহর ও শহরতলির বিভিন্ন বড় পুজো মণ্ডপগুলিকে একাধিক মাপকাঠির ভিত্তিতে স্বীকৃতি দেওয়া হয়। এবারও সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা পরিবেশবান্ধব পুজো, সেরা ভাবনা, সেরা থিম সং-সহ একাধিক ক্যাটেগরিতে বিভিন্ন পুজো কমিটিগুলিকে পুরস্কৃত করা হয়েছে।

এই পুরস্কারের জন্য একটি বিচারকমণ্ডলী তৈরি করে রাজ্য সরকার। সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বিশিষ্টজনদের নিয়ে বিচারকমণ্ডলী তৈরি হয়। সেই বিচারকমণ্ডলীই বিভিন্ন মাপকাঠি বিচার করে কোন কোন পুজো কমিটিকে স্বীকৃতি দেওয়া হবে, সেই তালিকা তৈরি করে।

প্রসঙ্গত, বাংলার দায়িত্বে আসার পর থেকেই দুর্গাপুজোয় আলাদা মাত্রা যোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ব বাংলা শারদ সম্মানের পাশাপাশি রাজ্য সরকারের তরফে বড় করে পুজোর কার্নিভালও আয়োজন করা হয়। এই বছরও ২৭ অক্টোবর পুজোর কার্নিভাল আয়োজন করছে রাজ্য সরকার। রেড রোডে পুজোর কার্নিভালে সামিল হবে শহরের বহু বড় বড় পুজো কমিটি।