Suvendu Adhikari: দলীয় ভোটে পুলিশ কেন? হাইকোর্টে জনস্বার্থ মামলা শুভেন্দুর

Calcutta High Court: দলীয় ভোটে কেন পুলিশ ব্যবহার করা হয়েছে, তা নিয়ে আদালতে জনস্বার্থ মামলা করেছেন শুভেন্দু অধিকারী। যদিও সরাসরি কোনও রাজনৈতিক দলের নাম উল্লেখ করেনি শুভেন্দু। তাঁর বক্তব্য, ভোটের আয়োজন করেছে রাজ্যের একটি আঞ্চলিক দল।

Suvendu Adhikari: দলীয় ভোটে পুলিশ কেন? হাইকোর্টে জনস্বার্থ মামলা শুভেন্দুর
হাইকোর্টে শুভেন্দু
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 12:26 PM

কলকাতা: পঞ্চায়েত ভোটে সাধারণ মানুষ কাকে প্রার্থী হিসেবে দেখতে চান, তা নিয়ে সম্প্রতি বিভিন্ন জায়গায় ভোটাভুটির আয়োজন করা হয়েছিল। সেই ভোটাভুটি যাতে নির্বিঘ্নে ঘটে, তা নিশ্চিত করতে পুলিশি ব্যবস্থাপনাও ছিল। এবার সেই নিয়েই কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। দলীয় ভোটে কেন পুলিশ ব্যবহার করা হয়েছে, তা নিয়ে আদালতে জনস্বার্থ মামলা করেছেন শুভেন্দু অধিকারী। যদিও সরাসরি কোনও রাজনৈতিক দলের নাম উল্লেখ করেনি শুভেন্দু। তাঁর বক্তব্য, ভোটের আয়োজন করেছে রাজ্যের একটি আঞ্চলিক দল। সেখানে অনেক পুলিশও মোতায়েন করা হয়েছিল। কিন্তু এই পুলিশ বাহিনী ব্যবহারের জন্য কি ওই সংশ্লিষ্ট দলের তরফে সরকারি খাতে কোনও টাকা জমা করা হয়েছে? তা নিয়ে প্রশ্ন তুলেছেন শুভেন্দু।

উল্লেখ্য, এই বিষয়টি নিয়ে প্রশ্ন তুলে এর আগে রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যকেও চিঠি লিখেছিলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কিন্তু শুভেন্দুর বক্তব্য, সেই প্রশ্নের কোনও উত্তর পাননি তিনি। এমন অবস্থায় তাই এবার বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছেন বিরোধী দলনেতা।

এর আগে রাজ্য পুলিশের ডিজিকে তিনি যে চিঠি লিখেছিলেন সেখানে শুভেন্দুর মূল বক্তব্য ছিল, এই প্রার্থী বাছাই প্রক্রিয়ার সঙ্গে ‘পাবলিক ইন্টারেস্টের’ যোগ নেই। তাহলে কেন সেখানে পুলিশ মোতায়েন করা হল? আইনগতভাবে এমন কোনও বিধান আছে কি না, সেই বিষয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। ডিজির কাছে অনুরোধ করেছিলেন, যদি এমন কোনও আইন বা নিয়ম থাকে, তাহলে সেই বিষয়টি যেন ডিজিপির অফিস থেকে তাঁকে জানানো হয়। শুধু তাই নয়, রাজ্যের এই পুলিশ বাহিনী যে সরকারি টাকায় গঠিত, সেই কথাও ওইদিনের চিঠিতে উল্লেখ করেছিলেন তিনি। কিন্তু শুভেন্দুর দাবি, সেই চিঠির কোনও উত্তর পাননি তিনি এবং সেই কারণে এবার তিনি হাইকোর্টে এই নিয়ে মামলা করলেন।