‘স্বঘোষিত প্রধানমন্ত্রীর পুষ্পক রথ’, VVIP-দের জন্য প্রাইভেট জেটের টেন্ডার নিয়ে খোঁচা শুভেন্দুর

Suvendu Adhikari Private Jet: তৃণমূলও তাঁকে মনে করিয়ে করিয়ে দিয়েছে, ২০১৪ সালের আগে নরেন্দ্র মোদীও একই ভাবে গুজরাট সরকারের টাকায় প্রাইভেট জেট নিয়ে রাজ্যে রাজ্যে ঘুরতেন।

'স্বঘোষিত প্রধানমন্ত্রীর পুষ্পক রথ', VVIP-দের জন্য প্রাইভেট জেটের টেন্ডার নিয়ে খোঁচা শুভেন্দুর
প্রতীকী ছবি। অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 30, 2021 | 4:55 PM

কলকাতা: তবে কি হুবহু নরেন্দ্র মোদীর দেখানো পথেই হাঁটছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশ্নটা উঠছে কারণ, রাজ্যের ভিভিআইপিদের জন্য এ বার দীর্ঘমেয়াদের ভিত্তিতে প্রাইভেট জেট লিজ় নেওয়ার জন্য টেন্ডার ডেকেছে রাজ্যের পরিবহন দফতর। যা নিয়ে রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তীব্র কটাক্ষ করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আর পালটা তৃণমূলও তাঁকে মনে করিয়ে করিয়ে দিয়েছে, ২০১৪ সালের আগে নরেন্দ্র মোদীও একই ভাবে গুজরাট সরকারের টাকায় প্রাইভেট জেট নিয়ে রাজ্যে রাজ্যে ঘুরতেন।

২০২৪ সালের নির্বাচনকে পাখির চোখ করে এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে তৃণমূল। একাধিক রাজ্যে সংগঠন বাড়ানোর প্রস্তুতিও নেওয়া হচ্ছে। সূত্রের খবর, সেই কথা মাথায় রেখেই ৮-১০ জন বসতে সক্ষম এই প্রাইভেট জেট লিজে নিতে চাওয়া হয়েছে।  গত ১১ জুন এই টেন্ডার ডাকা হয়েছে রাজ্য পরিবহণ নিগমের পক্ষ থেকে। এই টেন্ডার ডাকা নিয়েই নতুন করে বিতর্ক বেঁধেছে। রাজ্যের এই পদক্ষেপকে খোঁচা মেরে একটি টুইট করে শুভেন্দু।

মুখ্যমন্ত্রীকে নিশানায় নিয়ে সেই টেন্ডারে ছবি প্রকাশ করে শুভেন্দু বুধবার টুইটে লেখেন, “(স্বষোঘিত) প্রধানমন্ত্রীর জন্য পুষ্পক রথ? হেলিকপ্টারের রেঞ্জে সন্তুষ্ট না থাকতে পেরে এ বার ১০ আসনের বিমানের ব্যবস্থা করা হচ্ছে। আসন্ন লোকসভায় দেশজুড়ে অগোছালো প্রচারের জন্য যা সুবিধাজনক হবে? সরকারের খরচে?”

আরও পড়ুন: ‘ভুয়ো ভ্যাকসিন কাণ্ড যে বিজেপির চক্রান্ত না তার কি প্রমাণ আছে?’ প্রশ্ন মমতার

শুভেন্দুর পালটা দিয়ে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “ভারতবর্ষে এমন কোনও রাজ্য নেই যারা একটা বা দুটো প্লেন ব্যবহার করে না। অনেক রাজ্য ৫-৬ টা প্লেন আছে। এই সময় বিমান কেনা কোনও বিলাসবহুল বিষয় নয়।” সৌগতর আরও প্রশ্ন, “শুভেন্দু কি জানেন ২০১৪ সালে মোদী যে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রচার চালিয়েছিলেন পুরোটাই গুজরাট সরকারের খরচে?”

সূত্রের খবর, যে বিমান পরিবহন দফতরের পক্ষ থেকে লিজে নিতে চাওয়া হয়েছে ড্যাসল্ট সংস্থার ফ্যালকন ২০০০ বা সমকক্ষ ধরনের। এই লিজের মেয়াদ হবে ৩ থেকে ৫ বছর। কমপক্ষে ৮ থেকে ১০ জন বসতে পারবেন এই বিমানে। দিনে হোক বা রাতে, ভারতের যে কোনো জায়গায় উড়তে সক্ষম হবে এই বিমান। মাসে ন্যূনতম ৪৫ ঘণ্টা ব্যবহার করা যাবে, এমন বিমানই লিজে নিতে চায় রাজ্য।

আরও পড়ুন: ‘IAS কি নীল বাতি গাড়ি ব্যবহার করতে পারে? কী করছিল পুলিশ?’ রাজ্যকে কড়া ভর্ৎসনা হাইকোর্টের