Aliah University: মেয়াদ বাড়ানো হল না মহম্মদ আলির, কে হলেন আলিয়ার নতুন উপাচার্য?

Alia University Controversy: আলিয়া বিশ্ববিদ্যালয়ের (Aliah University) উপাচার্য নিয়োগ করল মাদ্রাসা ও সংখ্যালঘু দফতর। নয়া উপাচার্য হলেন শেখ আবু তাহের কামরুদ্দিন। মাদ্রাসা বোর্ডের সভাপতি হিসেবে উনি বর্তমানে কাজ করছেন। দ্রুত বিশ্ববিদ্যালয় উপাচার্য হিসেবে তাঁকে কাজে যোগ দিতে বলা হয়েছে।

Aliah University: মেয়াদ বাড়ানো হল না মহম্মদ আলির, কে হলেন আলিয়ার নতুন উপাচার্য?
আলিয়া বিশ্ববিদ্যালয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 8:59 PM

কলকাতা : আলিয়া বিশ্ববিদ্যালয়ের (Aliah University) উপাচার্য নিয়োগ করল মাদ্রাসা ও সংখ্যালঘু দফতর। নয়া উপাচার্য হলেন শেখ আবু তাহের কামরুদ্দিন। মাদ্রাসা বোর্ডের সভাপতি হিসেবে উনি বর্তমানে কাজ করছেন। দ্রুত বিশ্ববিদ্যালয় উপাচার্য হিসেবে তাঁকে কাজে যোগ দিতে বলা হয়েছে। মেয়াদ বাড়ানো হল না মহম্মদ আলির। আজই মহম্মদ আলির মেয়াদ শেষ ছিল। তার জায়গায় শেখ আবু তাহের কামরুদ্দিনকে উপাচার্যের দায়িত্ব দেওয়া হল আপাতত। মঙ্গলবারই এই নির্দেশিকা জারি করেছে দফতর। উল্লেখ্য সাম্প্রতিককালে, আলিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনা কার্যত শোরগোল ফেলে দিয়েছিল রাজ্য রাজনীতিতে। বিশ্ববিদ্যালয়ের সদ্য প্রাক্তন উপাচার্যকে গালিগালাজ করার ও হেনস্থা করার অভিযোগ উঠেছিল গিয়াসউদ্দিন মণ্ডল নামে এক ছাত্রনেতার বিরুদ্ধে।

অভিযুক্ত গিয়াসউদ্দিন মণ্ডল তৃণমূল ছাত্র পরিষদের প্রাক্তন নেতা। তৃণমূল নেতৃত্বের দাবি, গিয়াসউদ্দিনকে নাকি ২০১৯ সালে দল থেকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু তারপরও বহাল তবিয়তে ক্যাম্পাসে নিজেকে তৃণমূল ছাত্র পরিষদের নেতা হিসেবে পরিচয় দিয়ে ঘুরে বেরাচ্ছিল। গিয়াসের বিরুদ্ধে রীতিমতো গুণ্ডাগিরি চালানোর অভিযোগ করেছে আলিয়া বিশ্ববিদ্যালয়েরই পড়ুয়াদের একাংশ। নিজেকে তৃণমূল ছাত্র পরিষদের ইউনিট প্রেসিডেন্ট বলে দাবি করে। ইউনিটের নাম করে ছাত্রদের থেকে নিয়ম বহির্ভূতভাবে ৩০০ টাকা করে তোলার অভিযোগ উঠেছিল গিয়াসের বিরুদ্ধে। ক্যান্টিনেও তার জুলুম চলত। কিছুদিন আগে আলিয়া বিশ্ববিদ্যালয়ের সদস্য প্রাক্তন উপাচার্য মহম্মদ আলিকে অকথ্য গালিগালাজ এবং সেই সঙ্গে চড় মারার হুমকিও দিয়েছিল গিয়াসউদ্দিন।

সেই দিনের ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। চারিদিকে নিন্দার ঝড় উঠেছিল। ঘটনাটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হতেই গিয়াসউদ্দিনকে গ্রেফতার করে পুলিশ। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় গিয়াসের গ্রেফতারির পর বলেছিলেন, “একটু কটূ কথা বলেছে।” অনেকেই অভিযোগ করেছিলেন, মুখ্যমন্ত্রী বিষয়টিকে লঘু করে দেখানোর চেষ্টা করছেন। এরপর মহম্মদ আলিও অভিমানের সুরে বলেছিলেন, ঘটনার পর সরকারের থেকে কেউ তাঁর খোঁজ নেয়নি। সেদিনের ঘটনার পর আর উপাচার্য হিসেবে আলিয়া বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালন করতে চাইছিলেন না তিনি। বলেছিলেন, তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফিরে যেতে চান।

আরও পড়ুন : Hanskhali Case in High Court: হাঁসখালি-কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ, নিরাপত্তা দিতে হবে পরিবারকে