TMC Candidate List: ‘এক ব্যক্তি এক পদ’ নীতি দূরে সরিয়েই ৬ বিধায়ককে টিকিট দিলেন মমতা

KMC Election 2021: বেশির ভাগ পুরনো কাউন্সিলরই টিকিট পাচ্ছেন এবার। তালিকায় ৪৫ শতাংশ মহিলা জায়গা পেয়েছেন।

TMC Candidate List: 'এক ব্যক্তি এক পদ' নীতি দূরে সরিয়েই ৬ বিধায়ককে টিকিট দিলেন মমতা
ডিসেম্বরে ভোট কলকাতা পুরসভায় (অলংকরণ- অভীক দেবনাথ)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2021 | 9:14 PM

কলকাতা : প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার আগে থেকেই বেশ কিছু জায়গায় দেওয়াল লিখন শুরু করে দিয়েছিল শাসক দল তৃণমূল। অবশেষে শুক্রবার দিনভর জল্পনার পর প্রার্থী তালিকা প্রকাশ করা হল। ৪ জন বিধায়কের নাম নিয়ে জল্পনা ছিল। ‘এক ব্যক্তি এক পদ’ নীতির কথা ঘোষণা করেছিল তৃণমূল। তাই ফিরহাদ হাকিম সহ ৪ বিধায়ককে পুরভোটে টিকিট দেওয়া হবে কি না, তা নিয়ে জল্পনা ছিল। শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানালেন, প্রশাসক মণ্ডলীতে থাকা ৪ বিধায়কের পাশাপাশি আরও ২ বিধায়ককে প্রার্থী তালিকায় জাগয়া দেওয়া হয়েছে।

এ দিন সাংবাদিক বৈঠকে পার্থ চট্টোপাধ্যায় জানান, দলের প্রয়োজনে ৬ বিধায়ককেই তালিকায় রাখা হয়েছে। অর্থাৎ প্রশাসক মণ্ডলীতে থাকা ফিরহাদ হাকিম, অতীন ঘোষ, দেবব্রত মজুমদার ও দেবাশিস কুমার এবারও টিকিট পাচ্ছেন। পাশাপাশি আরও ২ বিধায়কও ওই তালিকায় জায়গা পেয়েছেন রত্না চট্টোপাধ্যায় ও পরেশ পাল। এ ছাড়া, সাংসদ হওয়া সত্ত্বেও টিকিট দেওয়া হচ্ছে মালা রায়কে। তবে প্রার্থী তালিকায় নাম নেই রাজ্যসভার সাংসদ শান্তনু সেনের। তাঁর স্ত্রীকে টিকিট দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, অভিজ্ঞতার কথা মাথায় রেখেই ওই সিদ্ধান্ত নিয়েছে দল। অতীন ঘোষ, দেবব্রত মজুমদার বা দেবাশিস কুমার , এরা প্রত্যেকেই কলকাতা পুরসভার মেয়র পারিষদ হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করেছেন। পুরসভায় তাঁদের দীর্ঘদিনের অভিজ্ঞতা। তবে মেয়র পদপ্রার্থীর নাম এখনও ঘোষণা করা হয়নি। ভোটের পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন পার্থ।

২০২১-এর বিধানসভা নির্বাচনের সময়েই ‘এক ব্যক্তি এক পদ’ নীতির ঘোষণা করেছিলেন তৃণমূল নেত্রী মমতা। জানিয়েছিলেন, মাস খানেকের মধ্যেই এই নীতি কার্যকর হবে। জেলার সভাপতিরা আর মন্ত্রী হতে পারবেন না, এমনটাও জানিয়েছিলেন তিনি। আবার মন্ত্রীরা জেলা সভাপতির পদে থাকতে পারবেন না বলেও জানানো হয়েছিল। এই নীতি মেনেই ভোটের পরই বেশ কিছু রদবদল করা হয়। জেলা সভাপতি পদ হারান অনেকে। সেই জায়গায় নিয়ে আসা হয় নতুন মুখ। এবার পুরসভার ক্ষেত্রেও সেই নীতি কার্যকর করা হবে বলে জল্পনা তৈরি হয়েছিল। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। আজ দিনভর বৈঠক হয় কালীঘাটে। বৈঠকে দলের অন্যান্য নেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোর। বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

১৪৪ টি আসনের মধ্যে ৮৭ জনকে পুনরায় মনোনয়ন দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৮ জন নিজের ওয়ার্ডেই টিকিট পাচ্ছেন, বাকিদের ওয়ার্ড বদল হয়েছে। টিকিট পাননি ৩৯ জন। বিভিন্ন কারণে তাঁদের বাদ দিয়েছে দলীয় নেতৃত্ব। বয়স, দুর্নীতির মতো কারণেই তাঁদের নাম বাদ পড়েছে বলে সূত্রের খবর।

৩৯ জনকে টিকিট দেওয়া হয়নি অর্থাৎ সেখানে নতুন প্রার্থীর নাম থাকছে। পাশাপাশি যে ওয়ার্ড গুলিতে তৃণমূল ক্ষমতায় নেই, সেখানে আরও ১৮ জন নতুন প্রার্থীর নাম বলা হবে। অর্থাৎ এবার কলকাতা পুরসভার তৃণমূলের প্রার্থী তালিকায় মোট ৫৭ জন নতুন প্রার্থী স্থান পাচ্ছেন। সংখ্যালঘু প্রার্থী থাকছেন ২৩ জন ও ৪৫ শতাংশ মহিলা টিকিট পেয়েছেন।

আরও পড়ুন: TMC Joining Program: তৃণমূলের যোগদান অনুষ্ঠান চালাকালীন হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মঞ্চ! চোট পেলেন মন্ত্রী