বিধানসভায় বড় দায়িত্ব থাকছে বিজেপির হাতে, ৪১-এর মধ্যে ১০ টি কমিটি পাচ্ছেন শুভেন্দুরা

প্রথা অনুযায়ী, প্রতি বছরই এই কমিটি বিরোধীদের হাতেই দেওয়া হয়। যদিও এ বছর তা তৃণমূল নিজের হাতেই রাখতে পারে এমন জল্পনা তৈরি হয়েছিল।

বিধানসভায় বড় দায়িত্ব থাকছে বিজেপির হাতে, ৪১-এর মধ্যে ১০ টি কমিটি পাচ্ছেন শুভেন্দুরা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 10:55 PM

কলকাতা: জল্পনা ছিল, বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি নিজেদের হাতেই রাখতে পারে শাসকদল। কিন্তু, সেই জল্পনায় ইতি টেনে বিরোধী দল বিজেপিকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির দায়িত্ব দিতে চলেছে তৃণমূল। তবে বিজেপি যেহেতু এখনও চেয়ারম্যানের নাম জানায়নি তাই এখনই এই ঘোষণা করা হচ্ছে না। বিজেপি চেয়ারম্যানের নাম জানালে বিধানসভার তরফে সরকারি ঘোষণা করা হবে। এর পাশাপাশি বিধানসভার ১০ টি কমিটির দায়িত্ব পাবে বিজেপি।

পাশাপাশি স্বরাষ্ট্র  স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান করা হচ্ছে ধনেখালির তৃণমূল বিধায়ক অসীমা পাত্রকে। পিএসি-এর চেয়ারম্যান একটি গাড়ি পান। আর স্বরাষ্ট্র স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান গাড়ি পান। এ বার সেই কমিটির চেয়ারম্যান হবেন অসীমা। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, অসীমাকে একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব দেবেন। সচিব পর্যায়ে অসীমাকে আনা হবে বলেছিলেন মমতা। সেই কারণেই এই দায়িত্ব কী না তা নিয়ে চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

বিধানসভার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পাবলিক অ্যাকাউন্টস কমিটি। প্রথা অনুযায়ী, প্রতি বছরই এই কমিটি বিরোধীদের হাতেই দেওয়া হয়। যদিও এ বছর তা তৃণমূল নিজের হাতেই রাখতে পারে এমন জল্পনা তৈরি হয়েছিল। গত বছর কংগ্রেস থেকে তৃণমূলে যোগদানকারী বিধায়ক শঙ্কর সিংকে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছিল।

বিধানসভা সূত্রে খবর, ইতিমধ্যেই বিজেপিকে জানিয়ে দেওয়া হয়েছে যে পাবলিক অ্যাকাউন্টস কমিটি তাদের হাতেই যেতে চলেছে। বিরোধীরা চেয়ারম্যানের নাম দিলেই বিধানসভার তরফে তা ঘোষণা করা হবে। এই কমিটির তাৎপর্য অনেকটাই। কারণ যত ধরনের উন্নয়নমূলক কাজ হয় তার অডিটের ক্ষেত্রে এই কমিটির চেয়ারম্যান গুরুত্বপূর্ণ ভূমিকা নেন।

আরও পড়ুন: ৩ ঘণ্টার জন্য খুলবে রেস্তোরাঁ-পানশালা, শীঘ্রই খুলছে শপিং মলও! বণিক সভার বৈঠকে ছাড়পত্র মমতার

এর পাশাপাশি জানা গিয়েছে, বিধানসভায় মোট ৪১ টি কমিটির মধ্যে ১০ টি কমিটির দায়িত্ব দেওয়া হচ্ছে বিজেপিকে। এ ক্ষেত্রে মনে করিয়ে দেওয়া প্রয়োজন, গতবার বাম-কংগ্রেস জোটের হাতে যখন ৭৭ টি আসন ছিল, তখন তাদের ১৪ টি কমিটির দায়িত্ব দেওয়া হয়েছিল। দুই বিধায়কের ইস্তফার জেরে বর্তমানে বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা ৭৫। ফলে গেরুয়া শিবিরে হাতে মাত্র ১০ টি কমিটি আসতে চলেছে। যা নিয়ে পরবর্তী সময় বিজেপি সরব হতে চলেছে বলেও খবর।

বিষয়টি নিয়ে শ্লেষাত্মক মন্তব্য করেছেন রাজ্য বিজেপি সহ সভাপতি শমীক ভট্টাচার্য। TV9 বাংলাকে তিনি বলেন, “তৃণমূলের থেকে এর থেকে বেশি আর কী-ই বা আশা করা যায়? সৌজন্য বা শিষ্টাচারের রাজনীতি তৃণমূলের কাছে থেকে প্রত্যাশিত নয়।” পালটা তোপ দেগে বিধানসভার ডেপুটি চিফ হুইপ তাপস রায় বলেন, “শমীকবাবুু একটা বাচ্চা মেয়ের (অদিতি মুন্সি) কাছে হেরে গিয়েছেন। উনি নিজেই বিধায়ক নন। ওনার এই মন্তব্য করার অধিকারই নেই। কে কত কমিটি পাবে কটা পাবে না এটা সম্পূর্ণ স্পিকারের এক্তিয়ারের বিষয়। অসুবিধা থাকলে ওনারা স্পিকারকে গিয়ে বলুন।”

আরও পড়ুন: একবার টেট পাশ করলেই আজীবনের বৈধতা, নয়া ঘোষণা শিক্ষামন্ত্রকের