৩ ঘণ্টার জন্য খুলবে রেস্তোরাঁ-পানশালা, শীঘ্রই খুলছে শপিং মলও! বণিক সভার বৈঠকে ছাড়পত্র মমতার

কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে যেন কর্মচারীরা কমপক্ষে করোনা ভ্যাকসিনের ১ টি ডোজ় নিয়ে তারপরই কাজে যোগ দেন।

৩ ঘণ্টার জন্য খুলবে রেস্তোরাঁ-পানশালা, শীঘ্রই খুলছে শপিং মলও! বণিক সভার বৈঠকে ছাড়পত্র মমতার
নিজস্ব চিত্র
ঋদ্ধীশ দত্ত

|

Jun 03, 2021 | 6:35 PM

কলকাতা: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ফের একবার বিপর্যস্ত হয়ে পড়েছে একাধিক বাণিজ্য ক্ষেত্র। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার বণিক সভার সঙ্গে একটি বৈঠকে বসে বড় সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সভাঘরে এ দিন এক সাংবাদিক বৈঠক থেকে তিনি সারাদিনে ৩ ঘণ্টার জন্য রেস্তোরাঁ-পানশালা খোলার আবেদনে সায় দেন। বণিক সভার সদস্যদের আবেদনে সাড়া দিয়ে মমতা জানালেন, বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত সমস্ত রেস্তোরাঁ এবং পানশালা খোলা যাবে। কিন্তু সে ক্ষেত্রে কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে যেন কর্মচারীরা কমপক্ষে করোনা ভ্যাকসিনের ১ টি ডোজ় নিয়ে তারপরই কাজে যোগ দেন। মোট কর্মীদের ৫০ শতাংশ কাজ করতে পারবে এবং গ্রাহকদের ক্ষেত্রেও একই নিয়ম বলবৎ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

যদিও কবে থেকে সেটা খোলা যাবে তা এখনও জানানো হয়নি। বৈঠকে বসে এই সিদ্ধান্তের কথা মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে জানান মমতা। ফলে শীঘ্রই রাজ্য সরকারের তরফে এই মর্মে নির্দেশ জারি করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

এ দিন বণিক সভার বৈঠকে উত্থাপন করা হয়, পশ্চিমবঙ্গে হোটেল, রেস্তোরাঁর ব্যবসার সঙ্গে যুক্ত প্রায় সাড়ে ৫ লক্ষ কর্মচারী রয়েছেন যারা এই মুহূর্তে প্রচণ্ড সমস্যার মধ্যে পড়ে গিয়েছেন। অনুযোগের সুরে এমনটা মমতাকে জানানোর পর তিনি ৩ ঘণ্টার জন্য রেস্তোরাঁ খোলার বিষয়ে ছাড়পত্র দেন। যদিও তিনি জানিয়ে দিয়েছেন, রাতের দিকে অন্যান্য গতিবিধির উপর নিয়ন্ত্রণ খুব শিগগির তুলে নেওয়া হবে না। একই সঙ্গে তাঁর কঠোর নির্দেশ, কোভিড বিধি কড়াভাবে পালন করতে হবে এবং অনলাইন বিপণনের উপর বেশি জোর দিতে হবে।

আরও পড়ুন: একবার টেট পাশ করলেই আজীবনের বৈধতা, নয়া ঘোষণা শিক্ষামন্ত্রকের

এর পাশাপাশি আগামী সময়ে শপিং মলও খোলার ঘোষণা করেন মমতা। তবে এ ক্ষেত্রেও বিধিনিষেধ বলবৎ থাকছে। মাত্র ২৫ শতাংশ গ্রাহকদের শপিং মলে ঢোকার অনুমতি দেওয়া হবে যাতে কোনওভাবে জমায়েত না হয়। ১৬ জুন থেকে এই ছাড় দেওয়া হতে পারে ইঙ্গিত দেন তিনি। কর্মীরা যাতে টিকা নিয়েই কাজে যোগ দেন সেটাও নিশ্চিত করতে বলেছেন মমতা। এর পাশাপাশি খুচরো দোকানগুলি খোলার সময়সীমাও দুপুর ৩ টে থেকে বাড়িয়ে ৪ টে করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: বড় হাসপাতালগুলি নয় বরং করোনা চিকিৎসায় অতিরিক্ত বিল নিচ্ছে নিম্ন মানের নার্সিংহোমগুলিই: স্বাস্থ্য কমিশন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla