বড় হাসপাতালগুলি নয় বরং করোনা চিকিৎসায় অতিরিক্ত বিল নিচ্ছে নিম্ন মানের নার্সিংহোমগুলিই: স্বাস্থ্য কমিশন

করোনার চিকিৎসাতে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির অতিরিক্ত বিল নেওয়ার বিষয়গুলি এবার কার্যত মেনে নিয়েছে স্বাস্থ্য কমিশন (Health Commission)।

বড় হাসপাতালগুলি নয় বরং করোনা চিকিৎসায় অতিরিক্ত বিল নিচ্ছে নিম্ন মানের নার্সিংহোমগুলিই: স্বাস্থ্য কমিশন
স্বাস্থ্য কমিশনে জমা পড়েছে ৭৬ টি অভিযোগ
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 1:33 PM

কলকাতা: TV9 বাংলার খবরেই এবার সিলমোহর পড়ল। করোনার চিকিৎসাতে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির অতিরিক্ত বিল নেওয়ার বিষয়গুলি এবার কার্যত মেনে নিয়েছে স্বাস্থ্য কমিশন (Health Commission)। অভিযোগ উঠেছে মোট ৭৬ টি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের বিরুদ্ধে। জানা যাচ্ছে, তার মধ্যে ৭০ টিই ‘বি’ ও ‘সি’ গ্রেডের নার্সিংহোম।

TV9 বাংলার গোপন ক্যামেরায় উঠে এসেছিল, কীভাবে কলকাতা ও তার সংলগ্ন এলাকাগুলিতে একেবারের সাধারণ মানের নার্সিংহোমে অতিরিক্ত বিল রোগীর পরিবারের কাছ থেকে নেওয়া হচ্ছিল। সেখানে দামী ব্র্যান্ডের ওষুধের কথা, বিলাসবহুল পরিষেবা দেওয়ার কথা বলা হয়েছিল। এই খবর প্রকাশিত হওয়ার পরই স্বাস্থ্য কমিশন নড়েচড়ে বসে। অভিযোগ মেনে নেয় স্বাস্থ্য কমিশন।

অভিযোগ কার্যত স্বীকার করে নিয়েছেন স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান। এমনকি তাঁর কথায় উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। তিনি জানিয়েছেন, করোনার প্রথম ঢেউয়ের ক্ষেত্রে বাইপাসের ধারের বড় বড় বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে অভিযোগ উঠেছিল বটে, কিন্তু দ্বিতীয় ঢেউয়ের ক্ষেত্রে তারা অত্যন্ত সতর্ক। বড় মাথাচাড়া দিয়ে উঠেছে তুলনামূলক নিম্ন গ্রেডের বেসরকারি হাসপাতালগুলিই।

এ প্রসঙ্গে স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় বলেন, “কমিশনের জন্মলগ্ন থেকেই যে হারে অভিযোগ আসত হাসপাতাল কিংবা ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে, সেটায় মোটামুটি একটা সামঞ্জস্য থাকত। কিন্তু গত বছর থেকে ১০০ মতো অভিযোগ এসেছিল। আমরা তার নিষ্পত্তি করেছি।”

আরও পড়ুন: শুরুটা করেছিলেন অভিষেক! এবার ফোন করে মুকুল-জায়ার স্বাস্থ্যের খোঁজ নিলেন খোদ মোদী একটি চাঞ্চল্যকর তথ্য দিয়ে তিনি বলেন,” বাইপাসের দুধারে বড় বড় বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ এসেছিল। দ্বিতীয় ঢেউ যখন আসে, সেই বড় বেসরকারি হাসপাতালগুলি অনেক সতর্ক। ২৫০ বেডেরও বেশি বেড, সে ধরনের বড় বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে হয়তো একটি করে অভিযোগ এসেছে। কিন্তু এই এক দেড় মাসে নজিরবিহীনভাবে ৭৬ টি অভিযোগ আমরা পেয়েছি। প্রায় ৭০টিই অভিযোগ বিল সংক্রান্ত। সেগুলি অধিকাংশই বি ও সি গ্রেড নার্সিংহোমের বিরুদ্ধে। আমরা ইতিমধ্যেই এরকম দু তিনটি হাসপাতালের বিরুদ্ধে পদক্ষেপ করেছি। তাদের রোগী ভর্তি বন্ধ করে দিয়েছি।”