দুয়ারে সরকার ক্যাম্পে ভিড় এড়াতে জেলাশাসকদের নয়া ফর্মুলা দিল নবান্ন

এই প্রকল্পে নাম নথিভুক্ত করাতে চেয়ে মহিলাদের এমন ভিড় উপচে পড়ছে যে মালদায় পদপিষ্ট হওয়ার ঘটনাও ঘটেছে।

দুয়ারে সরকার ক্যাম্পে ভিড় এড়াতে জেলাশাসকদের নয়া ফর্মুলা দিল নবান্ন
ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 10:59 PM

কলকাতা: সরকার দুয়ারে এসেছে ঠিকই। কিন্তু সেই সঙ্গে বয়ে এনেছে ব্যাপক বিশৃঙ্খলা। যার অন্যতম কারণ লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পে নাম নথিভুক্ত করাতে চেয়ে মহিলাদের এমন ভিড় উপচে পড়ছে যে মালদায় পদপিষ্ট হওয়ার ঘটনাও ঘটেছে। পরিস্থিতি যে গুরুতর হয়ে উঠছে, সেটা কার্যত পরিষ্কার। এই অবস্থায় বুধবার দুয়ারে সরকার নিয়ে জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যসচিব। সেখানেই দুয়ারে সরকার ক্যাম্পগুলিতে ভিড় এড়াতে নয়া ফর্মুলা বাতলে দেন তিনি।

এ দিনের বৈঠকে দুয়ারের সরকার ক্যাম্পগুলোতে ভিড় এড়াতে জেলাশাসকদের নয়া ফর্মুলা দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। লক্ষ্মীর ভান্ডারে আবেদনের জন্য বুথভিত্তিক ফর্ম দেওয়া যায় কি না, সেই বিষয়ে পরামর্শ দেন তিনি। নবান্ন সূত্রে খবর, সন্ধ্যা ৭টা থেকে ভিডিয়ো কনফারেন্স আধঘণ্টার একটি বৈঠক করেন মুখ্যসচিব। সেখানে তিনি স্পষ্ট ভাষায় জেলাশাসকদের বলেন, কোনওভাবেই ক্যাম্পগুলোতে ভিড় করা যাবে না। প্রয়োজনে আপনারা বুথভিত্তিক আবেদনপত্র দেওয়ার ব্যবস্থা করুন। তার জন্য প্রয়োজনীয় প্রচার করুন। তাহলে ভিড় অনেকটাই নিয়ন্ত্রণে আসবে।

যেহেতু এ বার লক্ষ্মীর ভান্ডার-এর জন্য সবথেকে বেশি ভিড় হচ্ছে, তাই এই প্রকল্পের ফর্মই বুথভিত্তিক দেওয়া যায় কি না সেই বিষয়টি জেলাশাসকদের দেখতে বলেছেন তিনি। উল্লেখ্য, এতদিন ওয়ার্ড ভিত্তিক আবেদনপত্র নেওয়া হচ্ছিল। একই সঙ্গে বিভিন্ন জেলায় ভিড়ের কারণে কী ধরনের বিশৃঙ্খলা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য নেন মুখ্যসচিব।

দুয়ারে সরকারের ক্যাম্প শুরু হওয়ার পর থেকেই ভিড় সামাল দিতে কার্যত ব্যর্থ হয়েছে রাজ্য প্রশাসন। যা এই মুহূর্তে রাজ্য সরকারের জন্য বিরাট মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও মুখ খুলেছেন। তিনি রাজ্যবাসীকে পরামর্শ দেওয়া সুরে বলেছেন, শিবিরে বেশি ভিড় করবেন না। কারণ, কোভিড বিধি চলছে। হাতে এক মাস সময় রয়েছে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রয়োজনে এর মেয়াদ আরও ৩-৪ দিন বাড়ানো হবে। আরও পড়ুন: শর্তপূরণ করতে পারলেই বাংলার সব মহিলারাই ‘লক্ষ্মী’, নবান্নে বড় ঘোষণার মমতার