Maynaguri Train Accident Reason: চালকের ভুল নাকি রেল লাইনে ফাটল? উঠে আসছে যে সব সম্ভাব্য কারণ

Bikaner-Guwahati Express train accident: দুর্ঘটনায় একটি বগির উপর একটি বগি উঠে যায়। মোট চারটি বগি লাইনচ্যুত হয়েছে বলে খবর। কিন্তু কী কারণে ব্রেক কষতে হল তা এখনও জানা যায়নি।

Maynaguri Train Accident Reason: চালকের ভুল নাকি রেল লাইনে ফাটল? উঠে আসছে যে সব সম্ভাব্য কারণ
দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয় (দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের ছবি)

কলকাতা : রেল দুর্ঘটনা এড়াতে সাম্প্রতিককালে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে রেল মন্ত্রকের তরফে। সিগন্যালিং সিস্টেম থেকে শুরু করে সব ক্ষেত্রেই নজরদারি বাড়ানো হয়েছে। গত কয়েক বছরে খুব বড় দুর্ঘটনার নজিরও নেই। তবে বৃহস্পতিবার আচমকাই ভয়াবহ দুর্ঘটনা উত্তরবঙ্গে। এ দিন বিকেলে ময়নাগুড়ির এই দুর্ঘটনায় দেখা যাচ্ছে, ট্রেনের বগিগুলো খেলনা গাড়ির মতো একে অপরের ওপর উঠে পড়েছে। এখনও পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সেই সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। শতাধিক মানুষ আহত। তৎপরতার সঙ্গে চলছে উদ্ধারকাজ। তবে কী কারণে এত বড় একটা দুর্ঘটনা ঘটল, তা এখনও স্পষ্ট নয়। দিনের আলোয় এমন একটি ঘটনার পিছনে যান্ত্রিক কোনও ত্রুটি থেকে থাকতে পারে বলেই প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল মন্ত্রক।

কী কী কারণ থাকতে পারে এই রেল দুর্ঘটনার পিছনে?

প্রত্যক্ষদর্শীরা কেই কেউ বলছেন, সজোরে ব্রেক কষতেই লাইনচ্যূত হয় ট্রেনের একাধিক বগি। কিন্তু কেন এ ভাবে ব্রেক কষতে হল, তা নিয়েই প্রশ্ন উঠেছে। যে সব কারণ থাকতে পারে-

১. রেল লাইনে সমস্যা: রেল লাইনে ফাটল থাকার কারণে দুর্ঘটনা ঘটতে পারে। প্রশ্ন উঠছে রেল লাইন কি ঠিকমত রক্ষণাবেক্ষণ করা হয়নি?

২. ট্রেনের গতিবেগ: ট্রেন যদি উচ্চগতিতে চলে, আর ব্রেক কষা হয়, সে ক্ষেত্রে এই ধরনের দুর্ঘটনার সম্ভাবনা থাকে। অনুমান করা হচ্ছে, স্বাভাবিকের থেকে অনেক বেশি ছিল ট্রেনের গতি।

৩. সিগনালিং সমস্যা: দুর্ঘটনার অন্যতম কারণ হতে পারে সিগনালিং সমস্যা।

৪. চালকের গাফিলতি: চালকের কোনও ভুলের কারণে দুর্ঘটনা ঘটতে পারে। সেই সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

দিনের বেলায় দুর্ঘটনা ঘটেছে। ফলে ফলে কুয়াশার কারণে দুর্ঘটনা বলা যাবে না বলেই মত বিশেষজ্ঞদের। তবে রেলের তদন্তে আসল কারণ উঠে আসবে বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় রেলমন্ত্রী টুইটে জানিয়েছেন, পদ্রুতগতিতে উদ্ধারকাজ সম্পন্ন করতে পরিস্থিতির উপর ব্যক্তিগত ভাবে নজর রাখছেন তিনি। রেল দুর্ঘটনায় বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ১২ টি বগি লাইনচ্যুত হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। এ ব্যাপারে উচ্চ পর্যায়ের নির্দেশ দেওয়া হয়েছে। রেল বোর্ডের চেয়ারম্যান ও রেলের ডিজি সেফটি যাচ্ছে ঘটনাস্থলে।

এ দিকে, নবান্নের নির্দেশ অনুযায়ী, ডিএম, এস পি, আইজি নর্থ বেঙ্গল, SDRF টিম দ্রুত ঘটনাস্থলে পৌঁছচ্ছে। গ্যাস কাটার, অ্যাম্বুলেন্স, শুকনো খাবার ঠিকঠাক ভাবে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে। একে একে যাত্রীদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধারকাজ চালাচ্ছে এনডিআরএফ।

আরও পড়ুন : ময়নাগুড়ির কাছে বিকানের এক্সপ্রেসে ভয়াবহ রেল দুর্ঘটনা! মৃত ৩, আহত ৫০!

Published On - 8:08 pm, Thu, 13 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla