HS Form Fill-up: উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপে মানতে হবে করোনা বিধি, একসঙ্গে ১০ জনের বেশি পড়ুয়া স্কুলে নয়

WBCHSE: ৬ জানুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম জমা করার প্রক্রিয়া। তার আগে পড়ুয়াদের স্বাস্থ্যের সুরক্ষার কথা ভেবে সজাগ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

HS Form Fill-up: উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপে মানতে হবে করোনা বিধি, একসঙ্গে ১০ জনের বেশি পড়ুয়া স্কুলে নয়
স্কুলে একসঙ্গে ১০ জনের বেশি নয় উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপে (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 4:07 PM

কলকাতা : উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপের (HS Form Fill Up) সময় যেন কঠোরভাবে করোনাবিধি পালন করা হয়। নির্দেশিকা জারি করে জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। উল্লেখ্য, ৬ জানুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম জমা করার প্রক্রিয়া। তার আগে পড়ুয়াদের স্বাস্থ্যের সুরক্ষার কথা ভেবে সজাগ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিকের ফর্ম ফিল আপে একসঙ্গে ১০ জনের বেশি নয়

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম জমা নেওয়া। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। এই সময়ের মধ্যে ফর্ম ফিল আপ করে জমা করলে কোনও বিলম্ব জরিমানা লাগবে না। তবে বিলম্বের কারণে জরিমানা দিয়ে ২০ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারির মধ্যে ফর্ম ফিল আপ করা যাবে।

উদ্ভুত করোনা পরিস্থিতির মধ্যে পড়ুয়াদের ফর্ম ফিল আপের সময় পশ্চিমবঙ্গ সরকারের তরফে জারি করা করোনা বিধি যাতে যথাযথভাবে পালন করা হয়, সেই কথা বলা হয়েছে। একসঙ্গে ১০ জনের বেশি পড়ুয়াকে স্কুল চত্বরে প্রবেশ করতে দেওয়া যাবে না। একইসঙ্গে শারীরিক দূরত্ববিধি এবং অন্যান্য স্বাস্থ্যবিধিও কঠোরভাবে মেনে চলার কথা বলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

২ এপ্রিল থেকে শুরু উচ্চ মাধ্যমিক

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মোট ৫৬ টা বিষয়ের উপর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। একাদশে রয়েছে ৬০টি বিষয়ে পরীক্ষা। কারণ এ বছর একাদশে আরও চারটি ভোকেশনাল কোর্স বেড়েছে।

উচ্চ মাধ্যমিক দ্বাদশের পরীক্ষা হবে সকাল ১০টা থেকে বেলা ১টা ১৫ পর্যন্ত। একই দিনে একাদশের পরীক্ষা হবে বেলা ২টো থেকে বিকেল ৫টা ১৫ পর্যন্ত। উচ্চমাধ্যমিকের প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ। প্র্যাক্টিকাল পরীক্ষাগুলো স্কুলগুলিই পরিচালনা করবে। প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য সংসদ থেকে কোনও আলাদা প্রশ্ন পাঠানো হবে না। গতবার যেমন টপিক দিয়ে দেওয়া হয়েছিল, এবারও উচ্চ মাধ্যমিক সংসদ ওয়েবসাইটে দিয়ে দেবে। স্কুলগুলি নির্ধারিত টপিকের উপর প্রশ্ন করবে। তার ভিত্তিতে প্র্যাক্টিক্যালের মূল্যায়ণ হবে। সোমবার সাংবাদিক সম্মেলনে জানালেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

আরও পড়ুন: Ganga Sagar Mela: গঙ্গাসাগর মেলা কি বন্ধ করা যায়? হাইকোর্টে জানাতে হবে রাজ্যকে

আরও পড়ুন: PM security breach: পঞ্জাবে নরেন্দ্র মোদীকে ঘিরে বিক্ষোভ, বিঘ্নিত প্রধানমন্ত্রীর নিরাপত্তা