Weather Update : এপ্রিলের ১৮ দিন চাঁদিফাটা গরম, চড়বে বিদ্যুতের বিলের ‘পারদ’; চিন্তায় আম-আদমি

Weather Update : কমছে বৃষ্টির দাপট। আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

Weather Update : এপ্রিলের ১৮ দিন চাঁদিফাটা গরম, চড়বে বিদ্যুতের বিলের 'পারদ'; চিন্তায় আম-আদমি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 6:12 PM

কলকাতা : পশ্চিমী অক্ষরেখার প্রভাবে বেশ কয়েকদিন ধরে বৃষ্টি চলছে বাংলায় (West Bengal)। পাশাপাশি ইতিমধ্যেই বাংলার উপর দিয়ে বেরিয়ে গিয়েছে দুটি পশ্চিমী ঝঞ্ঝা। এদিনও বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে (South Bengal)। তবে এটাই শেষ দিন। প্রভাব কমে এসেছে পশ্চিমী অক্ষরেখার। সে কারণে বৃষ্টি হলেও তার দাপট ততটা বেশি থাকবে না। বৃহস্পতিবার থেকে দাপট একদমই কমে যাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস (Weather Ofiice)। এদিকে বৃষ্টির জেরে বর্তমানে বঙ্গের তাপমাত্রায় বেশ খানিকটা পারাপতন দেখতে পাওয়া গেলেও বৃষ্টির দাপট কমতেই ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রা। বিগত কয়েকদিন ধরে কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছিল। তবে এবার তা বেশ খানিকটা বাড়তে শুরু করছে। 

আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে বৃষ্টি একেবারে উধাও হয়ে গেলও এরকমটা একেবারেই নয়। ২৬ মার্চ বিক্ষিপ্ত বৃষ্টির একটা সম্ভাবনা তৈরি হয়েছে। মাঝে তিনদিন মোটের উপর শুষ্কই থাকবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা।

অন্যদিকে মার্চ ঘুরে এপ্রিল পড়লেই অসহনীয় গরমের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। এপ্রিলের ১৮ দিন অসহ্য গরম পড়বে বলে মনে করা হচ্ছে। অস্বস্তি বাড়বে আম-আদমির। সঙ্গে সঙ্গে বাড়বে বিদ্যুতের বিলও। গত বছরের তুলনায় এ বছর দেশে বিদ্যুতের বিলের পারদ আরও চড়বে। পূর্বাভাস ন্যাশনাল লোড ডিসপ্যাচ সেন্টার নামক সংস্থার। এপ্রিলের ১৮ দিনে বিদ্যুতের চাহিদা দাঁড়াবে ২৩০ গিগাওয়ার্ট। ভোগান্তি কমাতেই ইতিমধ্যেই উদ্যোগ নিয়ে কেন্দ্রীয় সরকার। এপ্রিল থেকে জন পর্যন্ত থার্মাল পাওয়ার প্ল্যান্টগুলিতে কোনওরকম কোনও মেরামতি চলবে না বলে জানানো হয়েছে সরকারের তরফে। সহজ কথায় ২ মাস বন্ধ থাকবে প্ল্যান্টগুলির মেরামতির কাজ। ১৬  মার্চ থেকে আগামী ৩০ জন পর্যন্ত কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলিকে ফুল ক্যাপাসিটিতে চালানোর নির্দেশ কেন্দ্রীয় সরকারের। পাশাপাশি পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎকেও পুরোদমে কাজে লাগানোর নির্দেশ।