Weather Update: জোড়া নিম্নচাপ, ফের কোন কোন জেলা ভাসতে চলেছে?

Kolkata: অষ্টমী থেকেই বৃষ্টির ভ্রূকুটি রাজ্যের বিভিন্ন জেলায়। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কপালে ভাঁজ উপকূলবর্তী জেলাগুলির বাসিন্দাদের।

Weather Update: জোড়া নিম্নচাপ, ফের কোন কোন জেলা ভাসতে চলেছে?
বৃষ্টির পূর্বাভাস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 8:46 AM

কলকাতা: দশমীতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Department)। পুজোর পর কিছু জেলায় দুর্যোগের আশঙ্কা থাকছে। দ্বাদশীতে চার জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দ্বাদশীতে ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে। অন্তত দ্বাদশী পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতায়। দ্বাদশীতে বইতে পারে ঝোড়ো বাতাসও। এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

পুজোয় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হয়েছিল। নিম্নচাপের অভিমুখ ছিল ওড়িশা-অন্ধ্র উপকূল। তার সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা ছিল পুজোর দিনগুলোতে। আগেই তা জানিয়েছিল আবহাওয়া দফতর।

অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৬ অক্টোবর থেকে, উত্তর পশ্চিম ভারতে বর্ষা সাধারণত উল্টো পথে হাঁটতে শুরু করে। তবে বাংলা থেকে বর্ষা কবে বিদায় নেবে, তা এখনও বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

অষ্টমী থেকেই বৃষ্টির ভ্রূকুটি রাজ্যের বিভিন্ন জেলায়। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। কপালে ভাঁজ উপকূলবর্তী জেলাগুলির বাসিন্দাদের। চন্দ্রকোণার মানুষ বেশিরভাগ ক্ষেত্রেই ত্রাণ শিবির, রাজ্য সড়কের ওপর ত্রিপল খাটিয়ে রয়েছেন। আরও বৃষ্টি হলে সেখানেও জল বাড়বে। ফলে পরিস্থিতি আরও খারাপ হবে।  উপকূলবর্তী এলাকাগুলিতে মূলত বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। নবমী ও দশমীতে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তেমনই বলছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু উত্তরবঙ্গের আবহাওয়া মোটামুটি ভালই থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

১৪ অক্টোবর নবমীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বজ্রবিদ্যুত্-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১৫ অক্টোবর- দশমীতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে বইতে পারে ঝোড়ো বাতাস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে নবমী পর্যন্ত বৃষ্টির সেরকম কোনও পূর্বাভাস নেই। দশমীতে মালদা ও দক্ষিণ দিনাজপুরের বেশ কিছুটা অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Durga Pujo 2021: দমকলমন্ত্রীর পুজোয় মানা হয়নি তাঁরই দফতরের গাইডলাইন! ‘বুর্জ খলিফা’ আরও এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে

আরও পড়ুন: Gayabari Accident: নবমীর সন্ধ্যায় দলা পাকিয়ে গেল একই পরিবারের ৩ সদস্যের শরীর! আনন্দোচ্ছ্বাসে মিশল রক্ত