Weather Update: আরও নামল তাপমাত্রা! বঙ্গে এখন শীতের আমেজ

Weather Update: বাংলা ও গোটা পূর্ব ভারতে উত্তর-পশ্চিমে শীতল হাওয়ার প্রভাবে তাপমাত্রা অনেকটা নেমে গিয়েছে।

Weather Update: আরও নামল তাপমাত্রা! বঙ্গে এখন শীতের আমেজ
শীতের আমেজ কলকাতায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2021 | 7:34 AM

কলকাতা: ভাইফোঁটায় কমল তাপমাত্রার পারদ। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস। সকালের দিকে হালকা কুয়াশা রয়েছে। আজ কলকাতায় প্রধানত পরিষ্কার আকাশ থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির কাছাকাছি থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। রাতের দিকে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম রয়েছে। কালীপুজোর দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

বাংলা ও গোটা পূর্ব ভারতে উত্তর-পশ্চিমে শীতল হাওয়ার প্রভাবে তাপমাত্রা অনেকটা নেমে গিয়েছে। এর প্রভাবে রাজ্যে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচে থাকবে। রাতের তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

সকালে শীতের আমেজ আরও বাড়ল । নামল পারদ। পশ্চিমের জেলায় তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে। শ্রীনিকেতন পারদ ১৭ ডিগ্রির ঘরে নামল। আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া। হেমন্তের পরিবেশ সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় হালকা শীতের আমেজ। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। পুরুলিয়া ও বাঁকুড়া তে তাপমাত্রা ১৯ ডিগ্রির নীচে। সকালের শীতের আমেজ আরো একটু বাড়ল। এরকম পরিস্থিতি থাকবে আগামী এক সপ্তাহ।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সকালের দিকে শীতের আমেজ থাকবে। দিনের বেলায় রোদ থাকবে এবং দিনের বেলা তাপমাত্রা ৩০ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কালীপুজোর ক্ষেত্রে আকাশ পরিষ্কার থাকবে। আগামী চার দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে আগামী দু’দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী দু’দিন দার্জিলিং, কালিম্পঙে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিঙের ক্ষেত্রে তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচে থাকবে।

আজ দার্জিলিঙের তাপমাত্রা ১০ ডিগ্রির কাছাকাছি রয়েছে। ২ নভেম্বর অর্থাত্ মঙ্গলবারের পর থেকে পর থেকে একটু একটু কমছে। আগামী কয়েক দিনে তাপমাত্রা প্রায় ৮ ডিগ্রির কাছাকাছি থাকবে। রাতের তাপমাত্রার ক্ষেত্রে আগামী ৪৮ ঘণ্টায় যেমন ছিল কম বেশি তেমনটা থাকলেও এর পর থেকে দু’ থেকে তিন ডিগ্রি নামতে পারে তাপমাত্রা। এক কথায় বলা যায় শীতের হালকা আমেজ অনুভূত হবে ।

দুর্গাপুজোর পর ফের লক্ষ্মীপুজোতেও নিম্নচাপ। সকাল থেকে ঘ্যানঘ্যানে বৃষ্টি আর সঙ্গে প্যাচপ্যাচে গরম। অতিষ্ঠ হয়ে ওঠেছিল বঙ্গবাসী। তবে গত কয়েকদিন থেকেই আবহাওয়ায় একটা বেশি পরিবর্তন দেখা যাচ্ছে। স্নানের পর বেশ ভালোই চামড়ায় টান অনুভব হচ্ছে। ফাঁটছে ঠোঁটও। আগে তো অক্টোবরের মাঝামাঝি থেকেই এই বিষয়টা অনুভব করা যেত। এখন ‘এক্সটেন্ডেড’ বর্ষায় তা আর হয়ে ওঠে না।

আবহাওয়াবিদদের পূর্বাভাস দিয়েছিলেন, কালীপুজোর সময় থেকেই এবার হালকা শীতের আমেজ উপভোগ করতে পারবেন বঙ্গবাসী।  আমাদের ছোটবেলার মতো এবছরও কালীপুজোয় সেই শিরশিরে অনুভূতি মিলেছে, যা গত কয়েক বছরে অমিল ছিল।

আরও পড়ুন: Edible Oil Price: কমেছে! কিন্তু এখনও কেন পুরনো দামেই বিকোচ্ছে ভোজ্য তেল?