Weather Update: ফের ধেয়ে আসছে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি, সাত সকালেই সতর্ক করল আলিপুর

Alipore Weather Office: গত কয়েকদিন ধরে বৃষ্টি বিরাম নেই বাংলায়। বুধবার থেকে বৃষ্টি কিছুটা কমবে বলে জানা গিয়েছে।

Weather Update: ফের ধেয়ে আসছে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি, সাত সকালেই সতর্ক করল আলিপুর
বেশ কয়েকটি জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 7:46 AM

কলকাতা : গত তিনদিন ধরে বৃষ্টির (Heavy Rain) বিরাম নেই। কলকাতা (Kolkata) থেকে জেলা সর্বত্রই একই ছবি। বুধবার থেকে একটু স্বস্তির সম্ভাবনা থাকলেও সকালেই ফের ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। এ দিন সকালেই বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বেশ কয়েকটি জেলায়। পূর্বাভাসে জানানো হয়েছে, পূর্ব বর্ধমান জেলার বেশ কিছু জায়গায় ঝড়- বৃষ্টি হবে। এ ছাড়া সার্বিকভাবে সারাদিন ধরেই থাকবে মেঘলা আকাশ (Cloudy Sky)।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘন্টা কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে থাকবে মেঘলা আকাশ। কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসে আশেপাশে, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস, যারা স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় শহরে ৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, প্রবল বৃষ্টিতে বিপদের আশঙ্কা তৈরি হয়েছে উত্তরবঙ্গে। কালিম্পং পুরসভার একাধিক ওয়ার্ডে ধস নেমে বিপর্যস্ত হল ঘরবাড়ি, ভেঙে পড়ল গার্ডওয়াল। এ ঘটনায় হতাহতের কোনও খবর নেই, তবে ক্ষতিগ্রস্ত হয়েছেন শতাধিক মানুষ। বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও প্রশাসন সূত্রে জানা গিয়েছে। রাস্তায় গাছ পড়ে মৃত্যু হয়েছে একজনের।

হাওয়া অফিস মনে করছে, বুধবারের পর থেকে নিম্নচাপের প্রভাব কমতে শুরু করবে। ফলে টানা বৃষ্টি থেকে মুক্তি মিলতে পারে। তবে কোনও ভাবেই পুরোপুরি দুর্যোগ কেটে রোদ ঝলমলে আকাশ দেখা যাবে, এমন পূর্বাভাস এখনও হাওয়া অফিসের তরফে দেওয়া হয়নি। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবেই।

আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে যে নিম্নচাপটি ছিল সেটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বিহারের উপর অবস্থান করছে। যার জেরে আগামী ২৪ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাত চলবে। উপকূলের কাছাকাছি যে জেলাগুলি বিশেষ করে দুই ২৪ পরগনা, মেদিনীপুর ও হাওড়ায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে। বৃহস্পতিবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করবে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টিপাত জারি থাকবে।  উত্তরবঙ্গের পাঁচটি জেলা, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

আরও পড়ুন : Landslide at Kalimpong: উত্তরবঙ্গেও বিপদ, ধস নেমে ক্ষতিগ্রস্ত শতাধিক, আসছে মৃত্যুর খবর

তবে, সপ্তাহান্তেই দুর্যোগ মিটবে। তারপরেই রাতের দিকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি  কমতে পারে। হালকা ঠাণ্ডা বাতাস বইবার সম্ভাবনাও রয়েছে। আগামী ২২ অক্টোবর, শুক্রবার থেকেই ধীরে ধীরে অনুভূত হবে শীত এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আরও পড়ুন : Weather Update: সপ্তাহান্তে আসতে পারে স্বস্তির শীত, হিমেল ছোঁয়া শহর জুড়ে