Industry Sector: বিশ্ব বাংলা শিল্প সম্মেলনের জোর প্রস্তুতি, শিলিগুড়ির পর এবার কলকাতাতেও শিল্প বৈঠক

Nabanna: নবান্ন সভাঘরে আগামী বৃহস্পতিবার সকাল ১১টা থেকে হবে এই বৈঠক।

Industry Sector: বিশ্ব বাংলা শিল্প সম্মেলনের জোর প্রস্তুতি, শিলিগুড়ির পর এবার কলকাতাতেও শিল্প বৈঠক
বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনের প্রস্তুতি শুরু হচ্ছে। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 6:09 PM

কলকাতা: উত্তরবঙ্গের বিজনেস সামিটের ধাঁচেই এবার কলকাতায়ও শিল্প বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। সূত্রের খবর, বিশ্ব বাংলা শিল্প সম্মেলনের আগেই কলকাতাতে প্রস্তুতি বৈঠক ডেকেছে রাজ্য শিল্প দফতর। আগামী বৃহস্পতিবার সকাল ১১টা থেকে মুখ্যসচিবের উপস্থিতিতে এই বৈঠক হবে। বিশ্ব বাংলা শিল্প সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করার বিষয়ে সেসব দেশের কনসাল জেনারেল, অ্যাম্বাসাডরদের সঙ্গে ভার্চুয়ালি কথোপকথন হবে বলে সূত্রের দাবি। কলকাতা শহর সংলগ্ন এলাকায় শিল্প সম্ভাবনা কতটা রয়েছে বিভিন্ন দেশের কনসাল জেনারেল, অ্যাম্বাসাডরদের সামনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হবে। নবান্ন সভাঘরে আগামী বৃহস্পতিবার সকাল ১১টা থেকে হবে এই বৈঠক।

ফুড প্রসেসিং থেকে হর্টিকালচার, পর্যটন থেকে বস্ত্র-বিপণন বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে উত্তরবঙ্গের বিজনেস সামিটে আলোচনা হয়। বিভিন্ন উদ্যোগপতি, শিল্পপতিরা ছিলেন সেখানে। বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। ব্যবসা-বাণিজ্যে ভর করে কীভাবে উত্তরবঙ্গকে আর্থিকভাবে আরও সুদৃঢ় করা যায় মূলত সেই লক্ষ্যেই এই আলোচনা হয়। ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বিভিন্ন দফতরের তরফে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তুলে ধরা হয় শিল্পপতিদের সামনে। বিশ্ব বাণিজ্য শিল্প সম্মেলনের আগে শিল্পে বিনিয়োগ আনতে মূলত এই উদ্যোগ ছিল নবান্নের। আট দফতরের সচিব উত্তরবঙ্গে গিয়েছিলেন বলেই জানা যায়।

এবার সেই একই রূপরেখা মেনে কলকাতাতেও শিল্প বৈঠকের পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলেই রাজ্যে শুরু হয় শিল্প সম্মেলন। গত কয়েক বছরে বেশ জাঁকজমক করে রাজ্যে হয়েছে শিল্প সম্মেলন। কিন্তু বিরোধীদের অভিযোগ, শিল্প সম্মেলন থেকে আদৌ কি কোনও সুফল বঙ্গবাসী পেয়েছেন? রাজ্যে কী শিল্প হয়েছে তা নিয়েও প্রশ্ন তোলে তারা।

শিল্পে বিনিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন খোদ রাজ্যপাল। গত বছর সেপ্টেম্বর মাসে একটি টুইট করে রাজ্যপাল জানতে চান, “২০২০ সালের ২৫ অগস্ট মুখ্যমন্ত্রীর কাছে বাণিজ্য সম্মেলনে বিনিয়োগের ১২ লক্ষ কোটি টাকার হিসাব চেয়েছিলাম। আজ পর্যন্ত তার জবাব পাইনি। শিল্পের পরিবেশ তৈরি করতে গেলে স্বচ্ছতা ও জবাবদিহি প্রয়োজন। রাজ্যে শিল্পের দশা এখন অতীতের ছায়ামাত্র।”

আরও পড়ুন: TMC Meeting: সামনে পঞ্চায়েত! আগামী সপ্তাহেই তৃণমূল স্তরে খোলনলচে বদলাতে পারেন মমতা

আরও পড়ুন: ইউক্রেন থেকে সরাসরি: শর্বরীরা চোখের সামনে দেখলেন, বিস্ফোরণে ঝলসে গেল নবীন

আরও পড়ুন: Municipal Election 2022: বুধবার ১০৮টি পুরসভার ভোট গণনা, কোথায়, কখন দেখবেন জানুন বিস্তারিত