Duare Sarkar: ২০ দিনের মধ্যে মেটাতে হবে সব কাজ, কীভাবে? তৈরি দুয়ারে সরকারের গাইডলাইন

Duare Sarkar: উপভোক্তা কবে কী ধরণের সুবিধা পাবেন, তা তাঁদের জানানোর পাশাপাশি পোস্টার দিয়ে দুয়ারে সরকারের প্রচার করতে হবে।

Duare Sarkar: ২০ দিনের মধ্যে মেটাতে হবে সব কাজ, কীভাবে? তৈরি দুয়ারে সরকারের গাইডলাইন
দুয়ারে সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 11:52 AM

কলকাতা: পঞ্চায়েত ভোটের (Panchayet Elections) আগে আরও একদফা দুয়ারে সরকারের (Duare Sarkar) শিবির। চলবে ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত। এর আগের দফার দুয়ারের সরকার (পঞ্চম দফা) চলেছিল দুই মাস ধরে। কিন্তু এবার সময়সীমা অনেকটাই কম সেই তুলনায়। প্রথম দশদিন চলবে বিভিন্ন সমস্যার আবেদন গ্রহণ পর্ব এবং তার পরের দশদিন চলবে সমাধানের কাজ। পঞ্চায়েত ভোটের মুখে দুয়ারে সরকার ক্যাম্প নিয়ে যখন গুঞ্জন চড়মে, সেই সময়ে দুয়ারে সরকারের জন্য এসওপি প্রকাশ করল রাজ্য। সমস্ত রিসোর্স একত্রিত করার নির্দেশ দেওয়া হয়েছে। কোনওরকম তথ্য যাচাই বা অনুসন্ধানের প্রয়োজন পড়লে তৎক্ষণাৎ দুয়ারে সরকার ক্যাম্প থেকেই যাতে সেই অনুসন্ধান করা যায় তার জন্য টিম তৈরি রাখতে হবে। সব তথ্য ডিজিটালি এন্ট্রি বাধ্যতামূলক করা হচ্ছে। আগে থেকে দুয়ারে সরকারের ক্যাম্পের দিনক্ষণ প্রচার করতে হবে। উপভোক্তা কবে কী ধরণের সুবিধা পাবেন, তা তাঁদের জানানোর পাশাপাশি পোস্টার দিয়ে দুয়ারে সরকারের প্রচার করতে হবে। একইসঙ্গে কন্ট্রোল রুম বা কল সেন্টারের ব্যবস্থা করতে হবে। সংবাদমাধ্যমকে নিয়মিত দুয়ারে সরকারের সফল কাজের তথ্য শেয়ার ও করার নির্দেশও দেওয়া হয়েছে।

২০ দিনের এই দুয়ারে সরকার ক্যাম্পে, কোনও সময় নষ্ট করতে চাইছে না রাজ্য সরকার। তাই যে সব আবেদন জমা পড়বে বিভিন্ন ক্যাম্পগুলিতে, সেগুলি সেই দিনেই এন্ট্রি করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি ব্লক ও জেলা স্তরে কন্ট্রোল রুম খোলার কথা বলা হয়েছে। এই কন্ট্রোল রুমগুলি থেকে প্রত্যেক উপভোক্তাকে ফোন করে জানানো হবে তাঁর পরিষেবা কখন পাওয়া বিষয়ে। যদি আবেদন বাতিল হয়ে যায়, তার কারণও জানানো হবে কন্ট্রোল রুম থেকে। এই কন্ট্রোল রুমগুলিতে অন্তত তিনটি ফোন লাইন থাকতে হবে। কোন কোন উপভোক্তাকে ফোন করা হচ্ছে, তাও নথিভুক্ত করে রাখতে হবে।

রাজ্য সরকারের তরফে দুয়ারে সরকার ক্যাম্পের জন্য যে নতুন চারটি প্রকল্প যুক্ত করা হয়েছে, সেগুলির বিষয়ে সাধারণ মানুষকে আরও বেশি করে সচেতন করতে হবে। দুয়ারের সরকারের প্রতিটি ক্যাম্পে রাখতে হবে একটি করে কমপ্লেন বক্স। তালা বন্ধ ওই বাক্সে প্রত্যেক নাগরিক নিজেদের সমস্যা বা অভিযোগের কথা জানাতে পারবেন।