কেন্দ্রের কোউইনের পালটা বাংলার ‘বেনভ্যাক্স’, টিকাকরণে গতি আনতে নতুন পোর্টাল রাজ্যের

বাংলার সঙ্গে টিকাকরণের সাদৃশ্য রেখে এই নাম দেওয়া হয়েছে ওই পোর্টালের। শুধু টিকাকরণ নয়, টিকা সংক্রান্ত গবেষণাতেও সাহায্য করবে ওই পোর্টাল।

কেন্দ্রের কোউইনের পালটা বাংলার 'বেনভ্যাক্স', টিকাকরণে গতি আনতে নতুন পোর্টাল রাজ্যের
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 10:40 PM

কলকাতা: কেন্দ্রীয় সরকারের টিকাকরণের জন্য তৈরি পোর্টাল কোউইনের পালটা এ বার নিজস্ব একটি কোভিড পোর্টাল নিয়ে আসছে রাজ্য সরকার। সূত্রের খবর, টিকাকরণে গতি আনতে রাজ্য সরকার ‘বেনভ্যাক্স’ নামে একটি পোর্টাল আনছে যা আগামিকাল, অর্থাৎ বুধবার থেকে চালু হবে। ‘বেন’ অর্থাৎ বেঙ্গল এবং ‘ভ্যাক্স’ অর্থাৎ ভ্যাকসিনেশন। বাংলার সঙ্গে টিকাকরণের সাদৃশ্য রেখে এই নাম দেওয়া হয়েছে ওই পোর্টালের। শুধু টিকাকরণ নয়, টিকা সংক্রান্ত গবেষণাতেও সাহায্য করবে ওই পোর্টাল।

১৮-৪৪ বয়সীদের টিকাকরণ নিয়েও একই ধরনের পদক্ষেপ রাজ্য করেছিল। যেখানে নরেন্দ্র মোদীর মতোই ভ্যাকসিনের শংসাপত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেওয়া শুরু হয়। এর পিছনে রাজ্যের যুক্তি ছিল, যেহেতু ওই ভ্যাকসিনগুলি রাজ্য নিজের গ্যাটের কড়ি খরচ করে কিনছে, তাই সেখানে মমতার ছবি থাকতে সমস্যা নেই। যদিও সোমবার বিকেলে বড় ঘোষণা করে প্রধানমন্ত্রী জানান, ২১ জুন থেকে সকল বয়সীদের জন্য টিকা বিনামূল্যে সব রাজ্যকে দেবে কেন্দ্র। ফলে আগামী সময় যে মমতার ছবি দেওয়া সেই শংসাপত্র পাওয়া যাবে না, সেটা একপ্রকার পরিষ্কার।

এমন একটা সময়ে মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা যায়, টিকাকরণ-সহ আরও একাধিক উদ্দেশ্যে এই নতুন পোর্টাল চালু করতে চলেছে রাজ্য। যে পোর্টালের মাধ্যমে রাজ্যের মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া সার্টিফিকেট বিলি করার কথা ভাবা হয়েছিল, সেই পোর্টালকেই এ বার কোভিড চিকিৎসার কার্যত ডেটাবেস হিসেবে ব্যবহার করা হবে।

আরও পড়ুন: ‘বাড়ির লোক তো ত্রিপল চুরিতে অভিযুক্ত’, শুভেন্দুর ‘লেভেল’ জানতে চেয়ে তোপ অভিষেকের

কীভাবে কাজ করবে এই পোর্টাল? স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই পোর্টালে অনেকগুলি ভাগ করে রাখা হয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়, সুপার স্প্রেডার হিসেবে যাঁদের চিহ্নিত করে ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তাঁদের ডেটাবেস এখানে উপলব্ধ হবে। ফলে কোন পেশার কোন মানুষকে কোভ্যাক্সিন দেওয়া হল এবং কাদের কোভিশিল্ড ও কাদের কোভ্যাক্সিন দেওয়া হল তা বুঝতে সমস্যা হবে না। পাশাপাশি টিকাকরণ কতটা কার্যকর হল, কেউ ভ্যাকসিন নেওয়ার পর আবার আক্রান্ত হলেন কি না, সেই সমস্ত তথ্য পাওয়া যাবে।

তবে বলে রাখা ভাল, ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কোউইনে রেজিস্টার করানো এখনও একপ্রকার বাধ্যতামূলক থাকছে। সেই নিয়মে কোনও পরিবর্তন আসছে না। কিন্তু সেই পোর্টালের তথ্য থাকে কেন্দ্রীয় সরকারের হাতে। এই পোর্টালের সমস্ত তথ্য থাকবে রাজ্য সরকারের হাতে। এর ফলে আগামিদিনে অতিমহামারিতে টিকাকরণের সাত সতেরো তথ্য এবং অন্যান্য ডেটাবেস তৈরিতেও সাহায্য হবে।

আরও পড়ুন: কোভিশিল্ড, কোভ্যাকসিন, স্পুটনিক ভি, বেসরকারি হাসপাতালে কোন টিকার দাম হবে কত?