কোভিশিল্ড, কোভ্যাকসিন, স্পুটনিক ভি, বেসরকারি হাসপাতালে কোন টিকার দাম হবে কত?

সরকারি কেন্দ্রগুলিতে বিনামূল্যে টিকা দেওয়া হলেও বেসরকারি হাসপাতাল থেকে টাকা দিয়ে টিকা নেওয়া যাবে।

কোভিশিল্ড, কোভ্যাকসিন, স্পুটনিক ভি, বেসরকারি হাসপাতালে কোন টিকার দাম হবে কত?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 9:40 PM

নয়া দিল্লি: রাজ্য সরকারের হাতে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে ঠিকই, তবে বেসরকারি হাসপাতালগুলিকে টাকা নিয়ে ভ্যাকসিন বিক্রি করার সুযোগ থাকছে উৎপাদক সংস্থাগুলির হাতে। তবে বেসরকারি হাসপাতালে কোন ভ্যাকসিনের জন্য কত টাকা নেওয়া হবে, তা নির্দিষ্ট করে দিল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে বেসরকারি হাসপাতাল কোভিশিল্ডের একটা ডোজ়ের জন্য সর্বোচ্চ ৭৮০ টাকা, কোভ্যাকসিনের ডোজ়ের  জন্য সর্বোচ্চ ১৪১০ টাকা ও স্পুটনিক ভি ভ্যাকসিনের জন্য সর্বোচ্চ ১১৪৫ টাকা নিতে পারবে।

এই দামের মধ্যেই ১৫০ টাকা সার্ভিস ট্যাক্স ধরা আছে। এর থেকে বেশি দাম নিলে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। রাজ্যগুলিকে কেন্দ্রের তরফ ধেকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে ১৫০ টাকার বেশি সার্ভিস চার্জ না নেওয়া হয়। বেসরকারি হাসপাতালগুলি কত টাকা নিচ্ছে, সে দিকে নজর দিতেও বলা হয়েছে রাজ্য সরকারকে।

গতকালই ভ্যাকসিন নিয়ে বড়সড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৮ বছরের বেশি বয়সীদের সবাইকে বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। টিকার দাম নিয়ে অভিযোগ আসছিল মাঝে মধ্যেই। তাই এ বার এই বিষয়ে বিশেষ উদ্যোগী কেন্দ্র।

সোমবার প্রধানমন্ত্রীর ঘোষণার পর ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলির কাছে মোট ৪৪ কোটি ডোজ় ভ্যাকসিনের অর্ডার দিয়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছরের অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে এই ভ্যাকসিন আসবে ভারতে। সেরাম ইনস্টিটিউটের থেকে ২৫ কোটি ও ভারত বায়োটেকের কাছ থেকে ১৯ কোটি ডোজ ভ্যাকসিন কিনছে কেন্দ্র।

আরও পড়ুন: ‘এনআরসি করতে হবে রাজ্যে’, শাহের ‘ক্রোনোলজি’ এ বার শুভেন্দুর কণ্ঠে

নয়া নির্দেশিকায় বিনামূল্যে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ভ্যাকসিন দেওয়ার কথা বলা হয়েছে। সেই ভ্যাকসিন রাজ্য সরকার সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দাদের বিনামূল্যে দেবে। সরকারি টিকাকরণ কেন্দ্রগুলি থেকে ভ্যাকসিন দেওয়া হবে। বিনামূল্যে টিকা দেওয়া হলেও বেসরকারি হাসপাতালগুলি টাকা দিয়ে ভ্যাকসিন নিতে পারবে। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি মাসের তাদের মোট উৎপাদনের ২৫ শতাংশ সরাসরি বেসরকারি হাসপাতালগুলিতে বিক্রি করতে পারবে। ন্যাশনাল হেলথ অথরিটির প্লাটফর্মের মাধ্যমে সে ক্ষেত্রে পেমেন্ট করতে হবে। প্রত্যন্ত এলাকার বেসরকারি হাসপাতালগুলিতে যাতে ভ্যাকসিন পৌঁছে যায়, সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।