Bow Bazar: বউবাজারে ফের বাড়ি খালির নোটিস মেট্রোর, ফাটলের আশঙ্কায় আগাম সতর্কতা

Metro: মেট্রো সূত্রে খবর, ওই অংশে কাজ করতে গেলে সংশ্লিষ্ট তিনটি বাড়িতে ফাটল ধরতে পারে। তাই নোটিস পাঠিয়ে বাড়িগুলি খালি করার কথা বলা হলো।

Bow Bazar: বউবাজারে ফের বাড়ি খালির নোটিস মেট্রোর, ফাটলের আশঙ্কায় আগাম সতর্কতা
ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 1:03 PM

কলকাতা: আগের বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে ইস্ট-ওয়েস্ট মেট্রো (Bowbazar Metro) প্রকল্পের কাজে সতর্ক মেট্রোরেল কর্তৃপক্ষ। কাজ শুরুর আগেই বাড়ি খালি করার নোটিস পাঠানো হল এলাকার বাসিন্দাদের। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বউবাজার অংশের ভূগর্ভে কাজ বাকি রয়েছে সাড়ে চার মিটার। যে অংশে বিপত্তির জন্য তৃতীয়বার বউবাজার এলাকার একাধিক বাড়িতে ধস নামে। এবার সেই সাড়ে চার মিটার অংশে কাজ শুরু করছে কেএমআরসিএল। সেই কারণে গৌর দে লেন, দুর্গা পিতুরি লেন এবং স্যাঁকরা পাড়া লেন- এই তিনটি এলাকার তিনটি বাড়িতে নোটিস পাঠানো হলো। সেই বাড়িগুলি খালি করার জন্য বলা হয়েছে নোটিসে। সোমবার এই নোটিস দেওয়া হয়। মেট্রো সূত্রে খবর, ওই অংশে কাজ করতে গেলে সংশ্লিষ্ট তিনটি বাড়িতে ফাটল ধরতে পারে। তাই নোটিস পাঠিয়ে বাড়িগুলি খালি করার কথা বলা হয়েছে।

কেএমআরসিএলের বিশেষজ্ঞরা বলছেন, এই বাড়ি তিনটি এতটাই পুরনো যে কোনওরকম কম্পন হলে তা ভেঙে পড়তে পারে। এর আগে তিনবার যে বিপদ এড়ানো গেছে এই তিনটি বাড়ির ক্ষেত্রে, এবার তা আর এড়ানো সম্ভব নয় বলেই মনে করছে কর্তৃপক্ষ। তাই আগেভাগে নোটিস দিয়ে সেখানকার বাসিন্দাদের সরিয়ে নিয়েছে। বউবাজার এলাকারই দু’টি হোটেলে থাকবে ওই পরিবারগুলি। খরচ দেবে কর্তৃপক্ষ।

একইসঙ্গে তিনটি বাড়ির মোট ৪৫ জনকে বউবাজার এলাকার দু’টি হোটেলে থাকারও ব্যবস্থা করে দেওয়া হয়েছে। শেষবার যখন বউবাজারে মেট্রোর কাজ করতে গিয়ে বিপর্যয় হয়, তখন দেখা যায় সাড়ে ৪ মিটার অংশে কাজ করার সময় বিপত্তি হয়েছে। এদিকে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে চায় কর্তৃপক্ষ। মেট্রোরেলের তরফে ডিসেম্বর লক্ষ্যমাত্রাও ঠিক করা হয়েছে। অর্থাৎ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করে এই লাইনে মেট্রো পরিষেবা শুরু করতে মরিয়া তারা। তাই এই সাড়ে ৪ মিটার অংশের মধ্যে থাকা তিনটি বাড়ি খালি করার নোটিস দেয়।