Draupadi Murmu: আজ সন্ধ্যায় কলকাতায় আসছেন দ্রৌপদী মুর্মু, কাল বিজেপি বিধায়কদের সঙ্গে বৈঠক

Draupadi Murmu: নিঃসন্দেহে এবারের রাষ্ট্রপতি নির্বাচন আলাদা গুরুত্বের দাবিদার। কারণ, দেশে এই প্রথমবার কোনও আদিবাসী মহিলাকে রাষ্ট্রপতির আসনে বসাতে চেয়ে মনোনয়ন জমা পড়েছে।

Draupadi Murmu: আজ সন্ধ্যায় কলকাতায় আসছেন দ্রৌপদী মুর্মু, কাল বিজেপি বিধায়কদের সঙ্গে বৈঠক
দ্রৌপদী মুর্মু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 6:30 AM

কলকাতা: ১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে সোমবার কলকাতায় আসছেন দ্রৌপদী মুর্মু। এনডিএ মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী তিনি। সোমবার সন্ধ্যায় কলকাতায় আসার কথা তাঁর। সন্ধ্যা সাড়ে ৬টায় দমদম বিমানবন্দরে অবতরণ করবে তাঁর বিমান। সূত্রের খবর, সেখানে বিজেপির তরফে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। শহরের একটি পাঁচতারা হোটেলে থাকবেন তিনি। মঙ্গলবার সকালে বিজেপি বিধায়কদের সঙ্গে বৈঠকে বসবেন। শহরের অন্য একটি পাঁচতারা হোটেলে সেই বৈঠক হওয়ার কথা রয়েছে। একইসঙ্গে মঙ্গলবার তিনি স্বামী বিবেকানন্দের বাড়িতেও যাবেন। রাজ্য বিজেপির তরফে জানানো হয়েছে, সেখানে মাল্যদান করবেন দ্রৌপদী মুর্মু।

নিঃসন্দেহে এবারের রাষ্ট্রপতি নির্বাচন আলাদা গুরুত্বের দাবিদার। কারণ, দেশে এই প্রথমবার কোনও আদিবাসী মহিলাকে রাষ্ট্রপতির আসনে বসাতে চেয়ে মনোনয়ন জমা পড়েছে। এই প্রথম কোনও আদিবাসী মহিলা দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের দাবিদার হতে চলেছেন। শুধু তাই নয়, দ্রৌপদী মুর্মু যদি রাষ্ট্রপতি হন, তাহলে তিনিই হবেন ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি। এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি হওয়ার রেকর্ড রয়েছে নীলম সঞ্জীব রেড্ডির।

ইতিমধ্যেই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার দ্রৌপদী মুর্মুর জন্য ভোট চেয়ে চিঠি লিখেছেন তৃণমূলের সমস্ত সাংসদকে। দ্রৌপদী মুর্মুকে যাতে তাঁরা ভোট দেন, তার জন্য ওই চিঠিতে আবেদন জানানো হয়েছে। ওই চিঠিতে সুকান্ত মজুমদার এবং শুভেন্দু অধিকারী উভয়েরই স্বাক্ষর রয়েছে।

নন্দীগ্রাম-১ ব্লকের এক কর্মসূচিতে গিয়ে গত সপ্তাহেই সাংবাদিকদের শুভেন্দু বলেন, “রাষ্ট্রপতি নির্বাচনে কোনও প্রতীক থাকে না। গোপন ব্যালটে ভোট হয়। স্বাভাবিকভাবে সকলেই ভোট দিতে পারেন। সে জন্য আমি এবং আমাদের রাজ্য সভাপতি মিলে পশ্চিমবঙ্গের যাঁরা ভোটার তাঁদের প্রত্যেকের কাছে আবেদন জানিয়েছি।” যদিও রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায়ের প্রতিক্রিয়া ছিল, “শুভেন্দু অধিকারী আমাকেও চিঠি দিয়েছেন। আমরা সবাই তো এখানে যশবন্ত সিনহাকেই ভোট দেব।”

যদিও শোনা যাচ্ছে কলকাতায় এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু প্রচারে এলেও, প্রচারে আসছেন না বিরোধী শিবিরের মুখ যশবন্ত সিনহা। যা নিয়েও রাজনৈতিক মহলে বাড়ছে চাপান-উতর। বাংলার পাশাপাশি ঝাড়খণ্ডেও প্রচারে যাবেন না যশবন্ত। হেমন্ত সরেনের দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা আগেই এনডিএ শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানিয়েছে।