Student Credit Card: আরও বেশি করে লোন দেওয়াই লক্ষ্য, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে টার্গেট বাড়াল উচ্চশিক্ষা দফতর

Student Credit Card: আরও বেশি করে লোন দেওয়াই লক্ষ্য, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে টার্গেট বাড়াল উচ্চশিক্ষা দফতর
স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে রাজ্য সরকারের তরফে। ফাইল ছবি।

Nabanna: চলতি মাসের মধ্যেই ৪৫,০০০ স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনে সম্মতি দিয়েছে রাজ্য। গোটা রাজ্যে ৪ হাজার ব্যাঙ্কের শাখা অফিসে মোবিলাইজেশন ক্যাম্প করা হচ্ছে।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jun 20, 2022 | 7:03 PM

কলকাতা: গত কয়েকদিনে একাধিক প্রকল্পের ক্ষেত্রে কাজের টার্গেট বেঁধে দিতে দেখা যাচ্ছে নবান্নকে। স্বনির্ভর গোষ্ঠী থেকে হোম স্টের পর এবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড। স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ফের তৎপরতা নবান্নে। আগামী এক মাসের মধ্যেই ৫০০ কোটি টাকা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের হাতে লোন তুলে দেওয়ার টার্গেট নিল উচ্চশিক্ষা দফতর। এখনও পর্যন্ত ২৮ হাজার ৫০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ দেওয়া গিয়েছে। সেই ঋণের আর্থিক পরিমাণ ৮০০ কোটি টাকা। কিন্তু এই টাকা আরও বাড়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সে কারণেই উৎসাহপ্রদানকারী শিবির করা হচ্ছে বিভিন্ন ব্যাঙ্কে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণ দেওয়ার গতি বাড়াতে এই মোবিলাইজেশন ক্যাম্প করছে রাজ্য। বিভিন্ন জেলা থেকে প্রায় সাড়ে ৭ হাজার পড়ুয়াকে এই শিবিরে অংশ নেওয়ার জন্য ডাকা হয়েছে।

চলতি মাসের মধ্যেই ৪৫,০০০ স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনে সম্মতি দিয়েছে রাজ্য। গোটা রাজ্যে ৪ হাজার ব্যাঙ্কের শাখা অফিসে মোবিলাইজেশন ক্যাম্প করা হচ্ছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডে পড়াশোনার কোর্স ফি, হস্টেল ফি সবই পাওয়া যায়। এ ক্ষেত্রে সরকারই গ্যারেন্টার হিসাবে থাকে। তাই ব্যাঙ্কগুলিকে মুখ্যমন্ত্রী বারবার অনুরোধও করেছেন যাতে তারা এই ঋণ দিতে কোনও দ্বিধা না করে।

অনলাইনেই এই কার্ডের জন্য আবেদন করা যায়। পরিকল্পনামাফিক, রাজ্যের সমবায় ব্যাঙ্ক, রাজ্যের অনুমোদিত কেন্দ্রীয় এবং জেলা সমবায় ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্যও ছাত্রছাত্রীদের ঋণ দেওয়া হয় এই কার্ডের মাধ্যমে। এগিয়ে বাংলা, উচ্চ শিক্ষা দফতরের পোর্টালে আবেদন করা যায় ঋণের জন্য। এই সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে ১৮০০১০২৮০১৪ টোল ফ্রি নম্বরে ফোনও করা যায়।

এই খবরটিও পড়ুন

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন শিক্ষার্থীরা। একবারে এই ১০ লক্ষ টাকা ঋণ না নিয়ে ধাপে ধাপেও সেই টাকা নেওয়ার সুযোগ রয়েছে। তবে সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে। বছরে সর্বনিম্ন ৪ শতাংশ সুদে ঋণ মেটাতে হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA