Mamata Banerjee : কোনটা FIR কোনটা নয়, পুলিশকে ‘শেখালেন’ মমতা

Mamata Banerjee : মুখ্যমন্ত্রী বলেন, "অনেক ক্ষেত্রে একটা অভিযোগে চারটে এফআইআর হয়। আমরা সবগুলো ধরে নিই। এফআইআর মানেই কিন্তু এফআইআর নয়। ভুয়ো এফআইআর বাদ দিতে হবে।"

Mamata Banerjee : কোনটা FIR কোনটা নয়, পুলিশকে 'শেখালেন' মমতা
এফআইআর মানেই কিন্তু এফআইআর নয়, বললেন মুখ্যমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 7:52 PM

কলকাতা : রাজ্যে নারী নির্যাতন, হিংসার অভিযোগ বাড়ছে। থানায় থানায় অভিযোগ দায়ের হচ্ছে। এই অবস্থায় আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পুলিশকে ‘শেখালেন’ কোনটা এফআইআর(FIR) হওয়া দরকার, কোনটা নয়। আজ নবান্ন থেকে সব জেলার পুলিশ ও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন তিনি। সেখানে তিনি বলেন, “এখানে বেশি গণতন্ত্র আছে বলে অভিযোগ দায়ের করতে দেওয়া হয়। কিন্তু, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশে হয় না।” এরপরই তিনি বলেন, “কোন জেনারেল ডায়েরি এফআইআর হিসেবে বিবেচিত হবে আর কোনটা নয়, সেটা ঠিক করতে হবে।”

রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে সরব হয়েছে বিরোধীরা। কিন্তু, বিরোধীদের সেই অভিযোগ খারিজ করে দিলেন মমতা। দাবি করলেন, বাংলায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভাল। রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যকে উদ্দেশ করে মুখ্যমন্ত্রী বলেন, “কেউ এফআইআর দায়ের করলেই আমরা সেটা কাউন্ট করে নিই। কিন্তু, সেটা ঠিক নয়। কোন এফআইআর সঠিক, আর কোনটা নয়, সেটার দিকে নজর দিও।” একটা মনিটরিং সেল থাকবে, যার দায়িত্বে থাকবেন ডিজিপি।

পদস্থ পুলিশ আধিকারিকদের থানা পরিদর্শনের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “ডিজি, এডিজি, আইজিদের থানা পরিদর্শনে যেতে হবে। জেলার ক্ষেত্রে এসপি, এএসপি-রাও থানা পরিদর্শন করবেন। আইসি-র দায়িত্ব অনেক।”

অনেক অভিযোগ জমা পড়ে থাকার কারণ ব্যাখ্যা করতে গিয়ে মমতা বলেন, “অনেক ক্ষেত্রে একটা অভিযোগে চারটে এফআইআর হয়। আমরা সবগুলো ধরে নিই। এফআইআর মানেই কিন্তু এফআইআর নয়। ভুয়ো এফআইআর বাদ দিতে হবে। চার্জশিট সময়ে দিতে হবে। ধারাগুলো ঠিকঠাক দিতে হবে। ” অভিযোগ সঠিক হলে ব্যবস্থা নিতে তাঁর সরকার দ্বিধাবোধ করে না বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। বলেন, “অভিযোগ যদি সঠিক হয়, তা হলে ব্যবস্থা নিতে বলি। সে তৃণমূলের নেতা হলেও ব্যবস্থার নির্দেশ দিই। অভিযোগ সঠিক হলে আমি কোনও দলের রং দেখি না।”

আরও পড়ুন : Mamata Banerjee : কিছু আইসি তাঁবেদারি করতে ব্যস্ত! শুভেন্দু গড়ে ডিএম-এসপিকে একসঙ্গে কাজ করার বার্তা মমতার