শুক্রে ভরা কোটাল! আগামী ২-৩ ঘণ্টার মধ্যেই প্রবল বৃষ্টির ভ্রুকুটি দক্ষিণবঙ্গে একাধিক জেলায়

Weather Update: উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে শুক্রবার। তারপর শক্তি বাড়িয়ে ওড়িশার উপরে প্রভাব তৈরি করবে।

শুক্রে ভরা কোটাল! আগামী ২-৩ ঘণ্টার মধ্যেই প্রবল বৃষ্টির ভ্রুকুটি দক্ষিণবঙ্গে একাধিক জেলায়
ফাইল ছবি

কলকাতা: আর ২-৩ ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের আগাম আভাস দেওয়া হয়েছে। পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঝড়বৃষ্টি হবে বৃহস্পতিবার। শুক্রবার থেকে নিম্নচাপের কারণে সে বৃষ্টিপাত আরও বাড়তে পারে।

উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে শুক্রবার। তারপর শক্তি বাড়িয়ে ওড়িশার উপরে প্রভাব তৈরি করবে। এর জেরে বাংলায় আগামী ৪৮ ঘণ্টায় মৌসুমী বায়ু প্রবেশ করবে। এর ফলে শুক্রবার থেকেই দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, কলকাতার বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

১২ জুন দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই ২৪ পরগনাতে ভারী বৃষ্টি হবে। ১৩ তারিখ পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। সঙ্গে মুহুর্মুহু বাজের ঝলকানি। শুক্রবার থেকে সমুদ্র তীরবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলের জেলাগুলিতে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। যেখানেই বৃষ্টিপাত হবে সেখানেই বজ্রপাতেরও পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন:  ‘টাকা ছাড়লে’ সহজেই কোভিড রোগীর দেহ সৎকারের ব্যবস্থা, পাঁচজনকে সাসপেন্ড করল কলকাতা পুরসভা

সঙ্গে আবার ভরা কোটালও আছে শুক্রবার। ভরা কোটালের আগে সতর্ক প্রশাসন। কোটাল নিয়ে মন্ত্রীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইয়াসের দাপটে তছনছ হয় দিঘা। তার দু-সপ্তাহ কাটতে না কাটতেই অমাবস্যার কোটালের ভ্রুকূটি। নতুন করে বড় ক্ষয়ক্ষতি এড়াতে সৈকত সংলগ্ন এলাকায় মাইকিং করছে প্রশাসন। অন্যদিকে ইয়াস আর ভরা কোটালের জোড়া ফলায় বিধ্বস্ত কাকদ্বীপ, পাথরপ্রতিমার একাধিক গ্রাম। এর উপর এবার জোড়া কোটালের আতঙ্ক। পরিস্থিতির মোকাবিলায় এবার আগেভাগেই উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের অন্যত্র সরাতে শুরু করল প্রশাসন।