‘রাহুল, আপনি মিলান থেকে ফিরেছেন’? নববর্ষের শুভেচ্ছায় আপের খোঁচা

আজ সকালেই নববর্ষের শুভেচ্ছা জানিয়ে রাহুল গান্ধী বলেন, "কৃষক ও শ্রমিকদের প্রতি আমার সমর্থন রয়েছে, যারা অন্যায়কারী শক্তির সঙ্গে মর্যাদা ও সম্মানের সঙ্গে লড়ছে।"

'রাহুল, আপনি মিলান থেকে ফিরেছেন'? নববর্ষের শুভেচ্ছায় আপের খোঁচা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2021 | 7:43 PM

নয়া দিল্লি: রাজনীতির ময়দানে এ যেন রিলে রেস! বছরের শুরতেই কটাক্ষে কে কাকে টপকিয়ে যেতে পারে, শুরু হয়েছে তার লড়াই। নববর্ষের শুভেচ্ছাবার্তায় কৃষক আন্দোলনের কথা উল্লেখ করে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিল কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর সেই টুইটকে ধরেই এবার পাল্টা আক্রমণ! তবে কেন্দ্র নয়, এই কটাক্ষ এসেছে আম আদমি পার্টি (Aam Aadmi Party)-র তরফ থেকে।

আজ সকালেই নববর্ষের শুভেচ্ছা জানিয়ে রাহুল গান্ধী বলেন, “কৃষক ও শ্রমিকদের প্রতি আমার সমর্থন রয়েছে, যারা অন্যায়কারী শক্তির সঙ্গে মর্যাদা ও সম্মানের সঙ্গে লড়ছে।” কেন্দ্রের তরফে এই টুইট নিয়ে কেউ মুখ না খুললেও বিকেল হতেই সেই টুইটটি উল্লেখ করেই দিল্লির শাসকদল আম আদমি পার্টি (AAP) টুইট করে লেখে, “আপনি কি মিলান থেকে ফিরেছেন?”

সম্প্রতি কংগ্রেসের ১৩৬তম প্রতিষ্ঠা দিবসে অনুপস্থিত থাকার কারণে সমালোচনার মুখে পড়েন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। জানা যায়, তিনি ইতালি (Italy)-র মিলানে দিদার সঙ্গে দেখা করতে গিয়েছেন। এই বিষয়ে দলের মুখপাত্র জানান, তিনি বিশেষ প্রয়োজনে কয়েকদিনের জন্য দেশের বাইরে গিয়েছেন। এরপরই বিজেপি (BJP)-র তরফে একের পর এক প্রশ্নবাণ উড়ে আসে।

আরও পড়ুন: দ্বিপাক্ষিক চুক্তি মেনেই বর্ষশুরুতে বন্দি তালিকা আদানপ্রদান ভারত-পাকিস্তানের

সমালোচনার জবাবে রাহুল গান্ধী কিছু না বললেও দলের মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা (Randeep Singh Surjewala) বলেন, “তিনি ছুটি কাটাতে যাননি। এক নিকটাত্মীয় অসুস্থ হয়ে পড়ায় তিনি তাঁকে দেখতে গিয়েছেন। এছাড়া প্রতিবছরই এই সময় তিনি তাঁর দিদার সঙ্গে দেখা করতে যান। ব্যক্তিগত কারণে ছুটি নেওয়ার অধিকার তাঁরও রয়েছে।”

গান্ধী পরিবারের ইতালি যোগ ও প্রায়সই ছুটিতে চলে যাওয়ার কারণে মাঝেমধ্যেই সমালোচনার মুখে পড়েন রাহুল গান্ধী। এমনকি দলের অন্দরেও তাঁর এই মনোভাব নিয়ে বেশ ক্ষোভ রয়েছে। সম্প্রতি কংগ্রেসের বহু প্রবীণ নেতা ও বিধায়করা নির্বাচনে দলের খারাপ ফলের সমালোচনা করে ও যোগ্য নেতৃত্বের দাবি জানিয়ে প্রকাশ্যে মুখ খুললেই দলের অন্তর্বতীকালীন সভাপতি একটি বৈঠক ডাকেন। সেই বৈঠকে রাহুল গান্ধী জানিয়েছিলেন, তিনি দলের হয়ে কাজ করতে প্রস্তুত।

নতুন বছরে কংগ্রেসের নতুন সভাপতি রূপে ফের রাহুল গান্ধীই দায়িত্ব নিতে চলেছেন এই জল্পনা শোনা গেলেও রাহুল নাকি এই দায়িত্ব নিতে নারাজ। দলের টলোমলো অবস্থায় অন্যতম মুখ রাহুল গান্ধীর বারংবার বিদেশ সফর দলের প্রতি তাঁর দায়ভার নিয়ে প্রশ্ন তুলেছেন বহু কংগ্রেস কর্মীই।

আরও পড়ুন: ভারতে প্রথম বিশেষজ্ঞ-অনুমোদন পেল অক্সফোর্ড ভ্যাকসিন