ভারতে প্রথম বিশেষজ্ঞ-অনুমোদন পেল অক্সফোর্ড ভ্যাকসিন

দেশে প্রথম করোনা প্রতিষেধক হিসাবে বিশেষজ্ঞ দলের অনুমোদন পেল অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিষেধক কোভিশিল্ড।

ভারতে প্রথম বিশেষজ্ঞ-অনুমোদন পেল অক্সফোর্ড ভ্যাকসিন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2021 | 6:45 PM

নয়া দিল্লি: প্রতীক্ষার অবসান। দেশে প্রথম করোনা প্রতিষেধক (COVID vaccine) হিসাবে বিশেষজ্ঞ দলের অনুমোদন পেল অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিষেধক কোভিশিল্ড।

দেশে করোনা প্রতিষেধকের অনুমোদন চেয়ে আবেদন করেছিল ফাইজ়ার, কোভিশিল্ড ও কোভ্যাকসিন। যার মধ্যে সেরামের আবেদন করা অক্সফোর্ডের ভ্যাকসিন কোভিশিল্ডকেই প্রথম অনুমোদন দিল বিশেষজ্ঞ দল। এরপর ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া অনুমোদন দিলেই দেশে আপদকালীন ছাড়পত্র পাবে কোভিশিল্ড।

এর আগে ব্রিটেনে আপদকালীন অনুমোদন পেয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিষেধক কোভিশিল্ড। দেশে প্রথম প্রতিষেধক হিসাবে কোভিশিল্ডের অনুমোদন পাওয়ার জল্পনা অনেক দিন ধরেই চলছিল। খোদ ডিজিসিআই নিজেই জানিয়েছিলেন, নতুন বছরে সুখবর আসছে।

সে কথাই অক্ষরে অক্ষরে মিলে গেল। বছরের প্রথম দিনই করোনা প্রতিষেধকে অনুমোদন দিল বিশেষজ্ঞ দল। অন্যান্য প্রতিষেধকের তুলনায় কম ঋণাত্মক তাপমাত্রায়ও সংরক্ষণ করা সম্ভব কোভিশিল্ডকে। এছাড়া দামও অপেক্ষাকৃত কম অক্সফোর্ডের প্রতিষেধকের।

আরও পড়ুন: জিজ্ঞাসা: ভারতে অনুমোদনের দোরগোড়ায় কোভিশিল্ড, জেনে নিন ডোজ়, দাম ও কার্যকারিতা সম্পর্কে

সেরাম কর্তা পুনাওয়া আগেই জানিয়েছেন, প্রতিষেধকের সিংহভাগই পাবে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও জানিয়েছিলেন, জানুয়ারির যে কোনও সপ্তাহে শুরু হতে পারে করোনা টিকাকরণ। তার রোডম্যাপ আগেই ঘোষণা করেছে কেন্দ্র। দেশে প্রথম পর্বে করোনা প্রতিষেধক পাবেন ২৯ কোটি নাগরিক। যার ১ কোটি পাবেন স্বাস্থ্যকর্মীরা, ২ কোটি প্রথম সারির যোদ্ধারা ও ২৬ কোটি গুরুতর অসুস্থ বয়স্করা।