Online Exam: অফলাইন নয়, অনলাইনে দেব পরীক্ষা! দিন ঘোষণা হতে পথে বসল পড়ুয়ারা

Online Exam: অফলাইন নয়, অনলাইনে দেব পরীক্ষা! দিন ঘোষণা হতে পথে বসল পড়ুয়ারা
ছবি - অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ

Online Exam: অফলাইন পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হতেই পথে নেমে বিক্ষোভ দেখালো ধূপগুড়ি সুকান্ত মহাবিদ্যালয়ের পড়ুয়ারা। তাদের দাবি, পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার কোনও সময় তাঁরা পাননি। তাই, নিতে হবে অনলাইন পরীক্ষা।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 12, 2022 | 6:55 PM

ধূপগুড়ি: করোনা সঙ্কটের জেরে বিগত দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল রাজ্য তথা দেশের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। এই অবস্থায় পড়াশোনা থেকে পরীক্ষা, প্রতিক্ষেত্রে ভরসা ছিল অনলাইন(Online) মোড। তবে, করোনার থাবা আলগা হতেই ফের শুরু হয়েছে অফলাইন মোডের পঠনপাঠন। পরীক্ষাও শুরু হয়েছে অফলাইনে(Offline Exam)। কিন্তু, তাতে বেঁকে বসেছেন পড়ুয়ারা। অফলাইনের পরিবর্তে অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে পথ অবরোধ করল ছাত্র-ছাত্রীরা। বৃহস্পতিবার দুপুরে ধূপগুড়ি সুকান্ত মহাবিদ্যালয়ের সামনে ধূপগুড়ি থেকে কোচবিহারগামী সড়ক অবরোধ করে একদল পড়ুয়া। 

সূত্রের খবর, আগামী ১৫ ই মে থেকে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) দূরশিক্ষা পাঠক্রমে প্রথম সেমিস্টারের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা হওয়ার কথা। সুকান্ত মহাবিদ্যালয়েই পরীক্ষা দেওয়ার কথা এই পাঠক্রমের অন্তর্গত ধূপগুড়ি বহু পড়ুয়ার। কিন্তু, পরীক্ষার্থীদের অভিযোগ, মাত্র দু’দিন তারা ক্লাস করার সুযোগ পেয়েছেন। তাঁরা সঠিকভাবে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেননি। তারমধ্যে, পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এই কারণেই অফলাইন পরীক্ষার জায়গায় অনলাইন পরীক্ষার দাবি জানিয়েছেন তাঁরা। শুধু দাবি জানানোই নয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করতে সড়ক অবরোধে বসে পড়েন ছাত্র-ছাত্রীরা। খবর পেয়ে ধূপগুড়ি থানার আইসি সুজয় তুঙ্গার নেতৃত্বে ঘটনাস্থলে আসে বিশাল পুলিশবাহিনী। উঠে যায় অবরোধ।

রাস্তায় পুলিশি বাধা পেয়ে ছাত্র-ছাত্রীরা কলেজের দুই নম্বর গেটের সামনে গিয়ে বিক্ষোভ শুরু করেন। পড়ুয়াদের আন্দোলন প্রসঙ্গে, ধূপগুড়ি সুকান্ত মহাবিদ্যালযয়ের অধ্যক্ষ তথা রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় দূরশিক্ষা কেন্দ্রের সেন্টার ইনচার্জ ডা. নিলাংশু শেখর দাস বলেন, “লিখিত স্মারকলিপি দিয়েছে, আমরা কথা বলেছি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে। তবে এখনও কোনও কিছু করার মত পরিস্থিতি নেই।কারণ, ১৫ তারিখ থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা। ইতিমধ্যেই তার রুটিন চলে এসেছে। এর আগে একটা বিশেষ পরিস্থিতির কারণেই ইউজিসির গাইডলাইন মেনে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিতে দু’বছর অনলাইনে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু, এখন ইউজিসি কেন্দ্রীয় ভাবে অফলাইন পরীক্ষার নতুন সিদ্ধান্ত নিয়েছে। এর বাইরে আর কিছু বলার বা করার ক্ষমতা আমার নেই”।

এই খবরটিও পড়ুন

তবে প্রশ্ন উঠছে, যদি তাদের পরীক্ষার প্রস্তুতি না হয়ে থাকে, তবে অনলাইনে তারা কিভাবে পরীক্ষা দেবেন? এদিকে এদিন মূলত কলা বিভাগের বিভিন্ন শাখার পড়ুয়ারাদের অনলাইন পরীক্ষার দাবিতে রাস্তায় নামতে দেখা যায়। প্রসঙ্গত, রাজ্যে শিক্ষা ব্যবস্থার হাল ফেরাতে অনলাইনের বদলে শিক্ষাবিদদের একটা বড় অংশ বারবারই অফলাইন পঠনপাঠনের উপর জোরালো সওয়াল করেছেন। সেখানে অনলাইন পরীক্ষার দাবিতে পড়ুয়াদের এই আন্দোলন নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে শিক্ষা মহলের অন্দরে। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA