Jhargram Lok Sabha Constituency: ‘গ্রাম’ ধরে রাখবে পদ্ম? নাকি ‘ঝাড়ে’ ফুটবে অন্য ফুল?

Jhargram Lok Sabha Constituency: চোদ্দোর লোকসভা নির্বাচনে জিতেছিল তৃণমূল। প্রধান প্রতিপক্ষ ছিল সিপিএম। সেখানে উনিশের নির্বাচনে অনেকটাই পিছিয়ে পড়ে বামেরা। মূল লড়াই হয় দুই ফুলের মধ্যে। আর সেই লড়াইয়ে তৃণমূলকে হারিয়ে জয়ী হন বিজেপির কুনার হেমব্রম।

Jhargram Lok Sabha Constituency: 'গ্রাম' ধরে রাখবে পদ্ম? নাকি 'ঝাড়ে' ফুটবে অন্য ফুল?
ঝাড়গ্রামে কে জিতবেন? শনিবার, ২৫ মে ব্যালটবন্দি হবে প্রার্থীদের ভাগ্য
Follow Us:
| Updated on: Jun 02, 2024 | 9:16 PM

ঝাড়গ্রাম: একসময় ছিল বামদুর্গ। তারপর সবুজ। আর উনিশের নির্বাচনে রং বদলে গেরুয়া হয় ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র। তবে একুশের বিধানসভা নির্বাচনে এই লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা আসনেই জয়ী হয় তৃণমূল। চব্বিশের নির্বাচনে বিজেপি, তৃণমূলের পাশাপাশি লড়াইয়ের ময়দানে রয়েছে সিপিএম-ও। ফল কী হবে, তা জানা যাবে ৪ জুন। তার আগে জেনে নেওয়া যাক, কার পায়ে কত জমি।

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা। কেন্দ্রগুলি হল নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, গড়বেতা, শালবনি, বিনপুর, বান্দোয়ান। ২০১৯ সালের লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৬,৩৯,৩৮৬। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ১৮.৩ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ২৬ শতাংশ। সংখ্যালঘু ভোটার ৬ শতাংশ। গ্রামীণ ভোটার ৯৪.৪ শতাংশ। শহুরে ভোটার ৫.৬ শতাংশ।

চোদ্দোর লোকসভা নির্বাচনে সিপিএম এবং তৃণমূল কংগ্রেসের মধ্যে মূল লড়াই হয়েছিল এই কেন্দ্রে। জিতেছিল তৃণমূল। সেখানে উনিশের নির্বাচনে অনেকটাই পিছিয়ে পড়ে সিপিএম। মূল লড়াই হয় দুই ফুলের মধ্যে। আর সেই লড়াইয়ে তৃণমূলকে হারিয়ে জয়ী হন বিজেপির কুনার হেমব্রম। চব্বিশের নির্বাচনে অবশ্য তিনি প্রার্থী হননি। প্রার্থী বদল করেছে তৃণমূলও।

এই খবরটিও পড়ুন

উনিশের লোকসভা এবং একুশের বিধানসভা নির্বাচনে বিধানসভা কেন্দ্র অনুযায়ী কোন দল কত ভোট পেয়েছিল?

নির্বাচন বিধানসভা কেন্দ্র সিপিএম বিজেপি তৃণমূল
২০১৯ নয়াগ্রাম ৭,৩০৫ ৮৪,৩১৬ ৮০,৯৭৮
২০২১ নয়াগ্রাম ৫,৮৬৩ ৭৮,১৪৯ ১,০০,৯০৩
২০১৯ গোপীবল্লভপুর ৬,১২৮ ৮৯,০৩৪ ৮২,২০৫
২০২১ গোপীবল্লভপুর ৫,৮১৯ ৮০,৩৪৭ ১,০৪,১১৫
২০১৯ ঝাড়গ্রাম ৯,৫৭১ ৮৩,৮১২ ৮২,১৬৯
২০২১ ঝাড়গ্রাম ১০,৪৩০ ৭১,২৫৩ ১,০৯,৪৯৩
২০১৯ গড়বেতা ১০,৩৪৩ ৯১,৩২৮ ৮৪,৫১৭
২০২১ গড়বেতা ২৩,০৪২ ৮৪,৩৫৬ ৯৪,৯২৮
২০১৯  শালবনি ১১,০২৪ ১,০৩,৭০৬ ১,১২,৪৩১
২০২১ শালবনি ১৯,৮৫৯ ৯৩,৩৭৬ ১,২৬,০২০
২০১৯ বিনপুর ১০,৩০১ ৭৩,১৩৮ ৭৬,১৯৭
২০২১ বিনপুর ৮,৩৫৩ ৬০,৭৮৩ ১,০০,২৭৭
২০১৯ বান্দোয়ান ২০,৭০৭ ৯৮,০৩৯ ৯৫,০৬৯
২০২১ বান্দোয়ান ২২,২০৪ ৯৪,৫০৬ ১,১৩,৩৩৭

একুশের বিধানসভা নির্বাচনে কোন আসনে কে জিতেছিলেন?

একুশের বিধানসভা নির্বাচনে ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের সাতটি আসনেই জয়লাভ করে তৃণমূল। নয়াগ্রাম আসনে জয়ী হন ঘাসফুল প্রার্থী দুলাল মুর্মু। গোপীবল্লভপুরে জেতেন খগেন্দ্রনাথ মাহাতো। ঝাড়গ্রাম আসনে ঘাসফুল প্রার্থী বীরবাহা হাঁসদা জয়ী হন। গড়বেতাতে জেতেন তৃণমূলের উত্তরা সিং হাজরা। শালবনিতে জয়ী হন শ্রীকান্ত মাহাতো। বিনপুর আসনে জেতেন দেবনাথ হাঁসদা। আর বান্দোয়ান আসনে ঘাসফুল প্রার্থী রাজীব লোচন সরেন জয়ী হন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পায় ৪৫.১ শতাংশ ভোট। তৃণমূল ৪৪.৩ শতাংশ ও সিপিএম ৫.৪ শতাংশ ভোট পায়। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি পায় ৩৮ শতাংশ ভোট। তৃণমূল ৫০.৬ শতাংশ ও সিপিএম ৬.৫ শতাংশ ভোট পায়।

চব্বিশের নির্বাচনে প্রার্থী কারা?

সাঁওতালি সাহিত্যিক কালীপদ সোরেনকে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন চিকিৎসক প্রণত টুডু। ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক ছিলেন তিনি। বিজেপি তাঁর নাম ঘোষণার আগে চাকরিতে ইস্তফা দেন। এই কেন্দ্রে সিপিএমের প্রার্থী সোনামণি মুর্মু (টুডু)।