Anti Aging Diet: এই ৪ খেতে খাবার হবে রোজ, তাহলেই ৫৫তেও টানটান থাকবে ত্বক

Anti Aging Diet: নিয়মিত ধূমপান, দূষণ এই সবের প্রভাবে কমতে থাকে কোলাজেনের উৎপাদনের হার। তাই নিজের ত্বকে বয়সের প্রভাব যাতে না পড়ে তা খেয়াল রাখতেই হবে আপনাকেই। আর তার জন্য প্রতিদিন ডায়েটে রাখতে হবে কয়েকটি খাবার।

Anti Aging Diet: এই ৪ খেতে খাবার হবে রোজ, তাহলেই ৫৫তেও টানটান থাকবে ত্বক
Image Credit source: Svetlana Repnitskaya/Moment/Getty Images
Follow Us:
| Updated on: Sep 19, 2024 | 8:37 PM

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিথিল হয়ে পড়ে চামড়া। ঝুলে যায় ত্বক। এমনকি টানটান ভাব চলে যায়। আসলে ত্বকে থাকা কোলাজেনের পরিমাণ কমতে থাকায় এমনটা ঘটে। ত্বক ভাল রাখতে হলে কোলাজেন এবং প্রোটিনের ভূমিকা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে কোলাজেনের প্রভাব কমতে থাকলে, ত্বকের ঔজ্জ্বল্য কমে আসে ধীরে ধীরে। আবার নিয়মিত ধূমপান, দূষণ এই সবের প্রভাবে কমতে থাকে কোলাজেনের উৎপাদনের হার। তাই নিজের ত্বকে বয়সের প্রভাব যাতে না পড়ে তা খেয়াল রাখতেই হবে আপনাকেই। আর তার জন্য প্রতিদিন ডায়েটে রাখতে হবে কয়েকটি খাবার।

মাছ – মাছে আছে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড। তা ছাড়া জিঙ্ক ও কপারের মতো খনিজ পদার্থও থাকে ভরপুর। শরীরে কোলাজেন উৎপাদন করতে এই প্রকার খনিজের প্রয়োজন। এগুলি কোলাজেন প্রোটিন ধ্বংস করতে বাধা দেয়। তা ছাড়া মাছে স্বাস্থ্যকর ফ্যাটও থাকে, যা ত্বকের জেল্লা বাড়াতে যা দারুণ উপকারী।

আনারস – অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আনারস যত্ন নেয় শরীরের। এতে জলের পরিমাণও অনেকটা বেশি। শরীরে জলের ঘাটতি মেটাতে আনারস দারুণ কার্যকর। ত্বকের প্রতিটি কোশ সচল রাখতেও আনারস কার্যকর। ভিটামিন সি সমৃদ্ধ আনারস, প্রত্যক্ষ ভাবে শরীরে কোলাজেন উৎপাদনের হার বৃদ্ধি করে। শরীরে জমে থাকা টক্সিন বার করে দিয়ে ত্বকের জেল্লা ধরে রাখতে খেতে পারেন আনারস।

এই খবরটিও পড়ুন

লেবুজাতীয় ফল – এই প্রকার ফলে ভাল মাত্রায় ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা প্রত্যক্ষ ভাবে শরীরের কোলাজেন উৎপাদনের হার বৃদ্ধি করে। লেবুজাতীয় ফলে থাকা সাইট্রিক অ্যাসিড শরীরে জমে থাকা টক্সিন বার করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই ত্বকের জেল্লা ধরে রাখতে নিয়মিত পাতে রাখতেই হবে লেবুজাতীয় ফল।

সবুজ শাকসবজি – শরীরে কোলাজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উৎসেচকগুলির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। সবুজ শাকসবজিতে প্রচুর মাত্রায় ম্যাঙ্গানিজ থাকে। তাই ত্বক ভাল রাখতে রোজের খাদ্যতালিকায় রাখতেই হবে পালং, বাঁধাকপি, ব্রকোলির মতো শাকসবজি।