Scalp Care: শীতের দূষণ স্ক্যাল্পের সমস্যা বাড়ায়, চুলের যত্নে কোন টোটকা মেনে চলবেন?

Winter Hair Care: দূষণের কারণে স্ক্যাল্পে ময়লা জমতে শুরু করে। এতে খুশকি, চুলকানি, স্ক্যাল্পে চিটচিটে ভাব বেড়ে যায়।

Scalp Care: শীতের দূষণ স্ক্যাল্পের সমস্যা বাড়ায়, চুলের যত্নে কোন টোটকা মেনে চলবেন?
Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2022 | 10:12 AM

শীত খুশকির সমস্যা খুব সাধারণ। পাঁচ জনের মধ্যে দু’জন মানুষ এই ঋতুতে খুশকির সমস্যায় ভোগেন। কিন্তু খুশকিই একমাত্র সমস্যা নয় যা শীতে বিরক্তকর হয়ে উঠতে পারে। শ্যাম্পু করার একদিন পর থেকেই স্ক্যাল্প তেলতেলে হয়ে যায়। বেশিরভাগ ক্ষেত্রে শীতে চুল নিষ্প্রাণ ও বিবর্ণ দেখায়। চুলের সঠিক যত্ন নেওয়ার ক্ষেত্রে কোনও ভুল না হলেও শীতে এই সমস্যার মুখোমুখি হতেই হয়। এর জন্য দায়ী মূলত শীতের দূষণ। শীতে দূষণের মাত্রা বেড়ে যায়। আর বিশ্বের দূষিত শহরের তালিকায় উপরের দিকে রয়েছে কলকাতা শহরের নাম। সুতরাং, এর প্রভাব চুলে তো পড়বেই।

দূষণের কারণে স্ক্যাল্পে ময়লা জমতে শুরু করে। এতে খুশকি, চুলকানি, স্ক্যাল্পে চিটচিটে ভাব বেড়ে যায়। দূষণের মাত্রা আপনি একা কমাতে পারবেন না। কিন্তু নিজের স্ক্যাল্পের যত্ন আপনি নিতে পারবেন। তাই এই ঋতুতে চুলের সমস্যা এড়াতে স্ক্যাল্পকে পরিষ্কার রাখুন। স্ক্যাল্পকে পরিষ্কার রাখার সহজ টিপস রইল আপনার জন্য…

সঠিক শ্যাম্পু ব্যবহার করুন

স্ক্যাল্পকে পরিষ্কার রাখতে আপনি ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করতে পারেন। অনেক সময় স্ক্যাল্পে কন্ডিশনার, হেয়ার জেল, তেল জমে থাকে। সঠিকভাবে শ্যাম্পু করেও স্ক্যাল্প পরিষ্কার রাখা যায় না। এক্ষেত্রে দারুণ উপযোগী ক্ল্যারিফায়িং শ্যাম্পু। ক্ল্যারিফায়িং শ্যাম্পু স্ক্যাল্পে জমে থাকা সমস্ত ময়লা দূর করে দেয়। কিন্তু নিয়মিত ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করা উচিত নয়। এতে চুলের আর্দ্রভাব নষ্ট হয়ে যাবে। মাসে একবার ক্ল্যারিফায়িং শ্যাম্পু ব্যবহার করুন। এতেই কাজ হবে।

স্ক্যাল্পের পিএইচ স্তর বজায় রাখুন

ক্রমাগত হেয়ার টুলস, বিভিন্ন ধরনের হেয়ার প্রোডাক্ট ব্যবহার করার কারণে স্ক্যাল্পের পিএইচ স্তর নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে আপনি অ্যাপেল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন। এক মগ জলে এক কাপ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর ওই জল দিয়ে স্ক্যাল্প ধুয়ে নিন। এতে স্ক্যাল্পে জমে থাকা ময়লা দূর হয়ে যাবে। অ্যাপেল সাইডার ভিনিগার খুশকির সমস্যাও কমিয়ে দেবে। চুলকানিও দূর করবে এই মিশ্রণ।

স্ক্যাল্প এক্সফোলিয়েট করুন

মুখের মতো স্ক্যাল্পও এক্সফোলিয়েট করা দরকার। স্ক্যাল্পে মৃত কোষ জমে খুশকির সমস্যা দূর করতে পারে। স্ক্যাল্প এক্সফোলিয়েট করলে খুশকি, ময়লা, চুলকানি সব দূর হয়ে যাবে। এতে স্ক্যাল্প তরতাজা থাকে। অলিভ অয়েলের সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে নিন। এতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে স্ক্যাল্পে লাগান। আঙুলের ডগা দিয়ে মাথায় ম্যাসাজ করুন। মিনিট কুড়ি রেখে শ্যাম্পু করে নিন। এতে চুলের তেলতেলে ভাব দূর হয়ে যাবে।