গরমেও ঠোঁট ফাটে! নরম ও সুন্দর ঠোঁটের জন্য নারকেল তেলের লিপ-বাম অব্যর্থ টোটকা

ঠোঁটের যে কোনও সমস্যার সমাধানের জন্য নারকেল তেল লিপ বাম হিসেবে ব্যবহৃত হয়। নারকেলে রয়েছে প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড, যা ঠোঁটের ত্বককে কোমল, সুন্দর ও সুস্থ রাখতে সাহায্য করে।

গরমেও ঠোঁট ফাটে! নরম ও সুন্দর ঠোঁটের জন্য নারকেল তেলের লিপ-বাম অব্যর্থ টোটকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 7:53 AM

শীতের শুষ্ক ও ঠান্ডা আবহাওয়ার কারণে শরীরের উপর দারুণ প্রভাব পড়ে। বিশেষ করে ঠোঁটের অবস্থা হয় মারাত্মক। আবহাওয়ার কারণে সকলেরই ঠোঁট শুষ্ক হয়ে ফাটতে দেখা যায়। তবে শীত বাদ দিয়েও সবসময় আপনার ঠোঁটে শুষ্ক ভাব ও ফাটল দেখা যায়।

ঠোঁটের শুষ্কভাব কাটাতে মোক্ষম দাওয়াই হল নারকেল তেল। ঠোঁটের যে কোনও সমস্যার সমাধানের জন্য নারকেল তেল লিপ বাম হিসেবে ব্যবহৃত হয়। নারকেলে রয়েছে প্রাকৃতিক ফ্যাটি অ্যাসিড, যা ঠোঁটের ত্বককে কোমল, সুন্দর ও সুস্থ রাখতে সাহায্য করে। ফাটা ও শুষ্ক ঠোঁটের জন্য নারকেল তেল কীভাবে ব্যবহার করবেন, তার কয়েকটি ঘরোয়া উপায় জেনে নেওয়া ভাল…

নারকেল তেলের মাসাজ

সামান্য পরিমাণ নারকেল তেল নিয়ে ঠোঁটের উপর মাসাজ করলে ঠোঁটের শুষ্কভাবে কেটে যায়। প্রতিদিন লিপ বাম হিসেবেও নারকেল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের মধ্যে রয়েছে প্রাকৃতিক উপাদান। শোওয়ার আগে, ঠোঁটে নারকেল তেল ব্যবহার করতে ভুলবেন না যেন।

পেট্রোলিয়াম জেলি ও নারকেল তেল

এক চা চামচ পেট্রোলিয়াম জেলি গলিয়ে তাতে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। এরপর একটি শুকনো কন্টেনারের মধ্যে মিশ্রণটি রেখে ২০-৩০ মিনিট ফ্রিজের মধ্যে ঠান্ডা করতে দিন। মিশ্রণটি জমে গেলে প্রাকৃতিক লিপবাম হিসেবে ব্যবহার করুন। ঠোঁটকে ময়েশ্চারাইজড করতে দিনে বেশ কয়েকবার এই লিপ বাম ব্যবহার করতে পারেন।

শিয়া বাটার ও নারকেল তেল

এক চা টেবিলচামচ শিয়া বাটা নিয়ে গলিয়ে নিন। এবার তাতে ২ টেবিল স্পুন মারকেল তেল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। পরিস্কার ও শুকনো কন্টেনারে মিশ্রণটি রেখে দিন। মিশ্রণটি জমে না যাওয়া পর্যন্ত ফ্রিজের মধ্যে রেখে দিন।

অ্যালোভেরা ও নারকেল তেল

সবসময় ঠোঁটে ফাটল ধরছে? প্রতিকার পেতে ২ টেবিল স্পুন ভার্জিন নারকেল তেলের সঙ্গে ১ টেবিলস্পুন তাজা ও আসল অ্যালোভেরা মিশিয়ে একটি প্যাক তৈরি করতে হবে। এবার একটি বায়ুনিরোধক কন্টেনারের মধ্যে মিশ্রণটি রেখে ফ্রিজে ঠান্ডা করতে দিন। মিশ্রণটি জমে না যাওয়া পর্যন্ত ফ্রিজ থেকে বের করবেন না। ঠোঁকে ময়েশ্চার ও আর্দ্র রাখতে বারে বারে এই মিশ্রণটি এই প্রাকৃতিক লিপ বামটি ব্যবহার করতে পারেন। খুব ভাল হয় যদি রাতে শোওয়ার আগে প্রতিদিন ঠোঁটে ব্য়লহার করেন । সামান্য মাসাজ করুন। সকালে উঠেই আপনি নতুন রূপে ঠোঁটকে দেখতে পারেন।

আরও পড়ুন: চুলের যত্নে এই ৩ ভুলগুলি না বদলালে মারাত্মক ক্ষতি হতে পারে আপনার চুল!