চুলের যত্নে এই ৩ ভুলগুলি না বদলালে মারাত্মক ক্ষতি হতে পারে আপনার চুল!

আধুনিক জীবনযাত্রায় চুলের যত্ন নিলে চুলের উজ্জ্বলতা, কোমল ও হাইড্রেটেড থাকে। কিন্তু যে ভুলগুলির আমরা প্রতিনিয়ত করে থাকি, সেগুলি দেখে নেওয়া যাক...

চুলের যত্নে এই ৩ ভুলগুলি না বদলালে মারাত্মক ক্ষতি হতে পারে আপনার চুল!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 6:01 PM

লকডাউন পরিস্তিতিতে বাড়িতে থাকার ফলে ত্বক ও চুলের প্রতি বিশেষ যত্ন নেওয়ার সময় পাচ্ছেন অনেকে। কিন্তু সেরা পণ্য ব্যবহার করার পরও ক্ষতিগ্রস্থ হচ্ছে আপনার চুল। অকালে চুলে ঝরে যাওয়া, তুলে পাক ধরা, মুঠো মুঠো চুল পড়ার মতো সমস্যা গুলি সেই থেকেই যাচ্ছে। সুস্থ ও স্বাস্থ্যকর চুলের জন্য আপনা ঘরোয়া উপা. অনেককিছুই প্রয়োগ করি। আর সেই চুলের যত্নের মধ্যে থেকে যায় কিছু ফাঁকফোকড়, যা থেকেই চুলের সমস্যা বাড়তে থাকে।

আধুনিক জীবনযাত্রায় চুলের যত্ন নিলে চুলের উজ্জ্বলতা, কোমল ও হাইড্রেটেড থাকে। কিন্তু যে ভুলগুলির আমরা প্রতিনিয়ত করে থাকি, সেগুলি দেখে নেওয়া যাক…

চুলের স্ক্যাল্পে সরাসরি শ্যাম্পু প্রয়োগ করা- চুলের যত্ন নেওয়ার প্রাথমিক ধাপেই আমরা যে সাধারণ ভুলটি করে থাকি। এই কারণেই চুলকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করে তুলি আমরা নিজেরাই। যার কারণে চুল শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। শ্যাম্পু করার সময় একটি মগে জল নিয়ে তাতে শ্যাম্পু গুলে তারপর চুলে সমানভাবে ছড়িয়ে দেওয়া উচিত। তারপর স্ক্যাল্পে আলতো মাসাজ পর ধুয়ে ফেললে চুল সুস্থ থাকে।

চুল ভেজা রাখলে – দীর্ঘক্ষণ ধরে তুলে ভেজা অবস্থায় চুল আঁচড়ালে আদতে ক্ষতিগ্রস্তই হয়। ভেজা অবস্থা চুলের গোড়া নরম ও আলগা থাকে। তাই ঘন চিরুনি দিয়ে চুল আঁচলে চুল ঝরে যায়। তাই প্রথমে চুল শুকিয়ে নিয়ে তারপর চিরুণি দিয়ে চুল আঁচানো প্রয়োজন।

তোয়ালে দিয়ে চুল শুকনো- শ্যাম্পু করার পর বা স্নানের পর ভেজা চুলকে শুকনো তোয়ালে দিয়ে মুড়ে রাখার বিষয়টি কয়েক যুগ ধরে চলে আসছে। এমনটা করলে চুল ভাল থাকবে বলে যদি ভেবে থাকেন, তাহলে আপনি ভুল ভাবছেন। তোয়ালে ব্যবহার না করে সুতির বা সিল্কের শার্ট ব্য়বহার করতে পারেন। ভেজা চুল শুকনো করতে ১৫ মিনিট চুলে সুতির বা সিল্কের শার্ট মুড়ে নেওয়া উচিত।এতে চুল মসৃণ হয়, অতিরিক্ত চুলের ক্ষতির হাত থেকে বাঁচাতে সাহায্য করে।

আরও পড়ুন: ন্যাচারাল সানকিসড স্কিনের জন্য বাড়িতেই বানান ডিমের ফেসপ্যাক!