মাস্ক পরে ত্বকের ক্ষতি, কীভাবে যত্ন নেবেন আপনি?

করোনা এখনও পুরোপুরি যায়নি। তাই মাস্ক পরা মাস্ট। সেই সঙ্গে ত্বকের যত্নও মাস্ট।

মাস্ক পরে ত্বকের ক্ষতি, কীভাবে যত্ন নেবেন আপনি?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 5:06 PM

করোনা এখনও যায়নি। তাই যায়নি মুখের মাস্কও। বাইরে বেরলেই পরতে হচ্ছে মাস্ক। কখনও আবার দুটো মাস্কে ঢেকে যাচ্ছে মুখ। কিন্তু সারাক্ষণ মাস্ক পরলে ত্বকের ক্ষতি হতে পারে। বলছেন ত্বকের বিশেষজ্ঞরা।

দীর্ঘক্ষণ মাস্ক পরলে ফুসকুড়ির উপদ্রব শুরু হয়। নাকের চারপাশে দেখা দিতে শুরু করে ব্রণর উপস্থিতি। মুখ ফ্যাকাশে হয়ে ওঠে। ছাল উঠে কখনও-সখনও। তাই ৫টি নিয়ম মানুন –

১. খানিক যত্ন নিলেই পেতে পারেন নিস্তার। নিয়ম করে ত্বক পরিস্কার করুন। মাইল্ড বা হার্বাল ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন রোজ। ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন ত্বক। তারপর ব্যবহার করুন ময়েশ্চারাইজার। রুক্ষতা থেকে বাঁচবে আপনার ত্বক।

২. দীর্ঘক্ষণ মাস্ক পরলে ঠোঁটেরও ক্ষতি। হাওয়াবাতাস প্রবেশ করতে পারে না বলে রুক্ষতা বাড়ে ঠোঁটেও। তাই মাস্ক পরার আগে ঠোঁচে লাগান প্রেট্রোলিয়াম জেলি।

৩. মাস্ক পরলে কখনওই মেকআপ করবেন না। মেকআপে এমনিতেই লোমকূপ বন্ধ হয়ে যায়। হাওয়া প্রবেশ করতে পারে না। ব্রণর সমস্যা শুরু হয় তখন। তার উপর যদি মাস্ক পরতে হয়, আরও ক্ষতি। তাই মাস্ক পরলে মেকআপ এড়িয়ে চলাই ভাল।

৪. মাস্ক পরার প্রত্যেক ৪ ঘণ্টা অন্তর ১৫ মিনিটের ব্রেক নিন। ৪ ঘণ্টা অন্তর নিশ্বাস নিন প্রাণ খুলে। করোনাকালে স্বাস্থ্য কর্মী ও ফ্রন্ট লাইন ওয়ার্কাররা এভাবেই ব্রেক নেন।

৫. ত্বকের জন্য যদি কোনও ওষুধ ব্যবহার করে থাকেন, মাস্ক পরার কারণে তা বন্ধ করবেন না। না হলে সমস্যা আরও বাড়বে।

আরও পড়ুনবর্ষায় চুল পড়ার সমস্যা থেকে বাঁচার উপায়