বর্ষায় চুল পড়ার সমস্যা থেকে বাঁচার উপায়

সঠিক কিছু নিয়ম মানলে বর্ষাকালেও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন আপনিও।

বর্ষায় চুল পড়ার সমস্যা থেকে বাঁচার উপায়
সিনেমার দৃশ্যে শ্রদ্ধা কাপুর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 8:53 PM

বর্ষাকাল এলেই মাথা থেকে ঝরে পড়ে চুল। কমতেই চায় না কিছুতে। মনে হয় সব চুল ধরে যাবে বর্ষাতেই। এই সমস্যা কম-বেশি প্রত্যেক মানুষেরই রয়েছে। উপায় খোঁজেন সকলেই। কিন্তু পান না। তবে সঠিক কিছু নিয়ম মানলে বর্ষাকালেও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনিও। সেগুলি কী কী?

১. বর্ষাকালে ঘনঘন চুল ভিজিয়ে স্নান করবেন না। তা যদি করেন, তা হলে বাতাসে দূষণসৃষ্টিকারী পদার্থগুলি চুলে গোড়া নষ্ট করতে শুরু করবে। চুল হবে পাতলা। সহজেই ঝরে পড়বে। দরকার হলে মাথা ঢেকে রাখাই ভাল।

২. এমন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন, যা আপনার চুলকে গোড়া থেকে মজবুত করে তুলবে। বর্ষাকালে বাতাসের ঊর্ধ্বমুখী আর্দ্রতা স্ক্যাল্পকেও আর্দ্র করে তোলে। খুশকি হওয়ার সম্ভাবনা বাড়ে।

৩.  মাথায় তেল মাখুন নিয়ম করে। অবশ্যই গরম তেল দিয়ে ম্যাসাজ করুন স্ক্যাল্প। বর্ষাকালে চুল রুক্ষ হতে পারে। তেল মাখলে নরম থাকে চুলের গোড়া। চুলও পুষ্টি পায়।

৪. এই সময় চুলে ইলেকট্রিক্যাল হেয়ার ড্রায়ার কিংবা স্ট্রেটনার ব্যবহার করবেন না। চুল আরও রুক্ষ হয়ে ঝরে পড়বে। তাই এড়িয়ে চলুন।

৫. খাবারের দিকে নজর দিন। স্প্রাউট খান। এতে আছে প্রচুর ফাইবার, নিউট্রিয়েন্টস যেমন ভিটামিন ই, পটাশিয়াম এবং আয়রন। চুল ভাল থাকবে বর্ষাকালেও।

এই ক’টি টিপস্ মেনে চলুন। আকাশের ঘন কালো মেঘের মতো কালো ও ঘন থাকবে আপনার চুলও।

আরও পড়ুনবর্ষাকালে পেট খারাপ হলে কী খাবেন?