বর্ষাকালে পেট খারাপ হলে কী খাবেন?

খালি পেট রাখা চলবে নাম মোটে। না হলে অসুস্থতা ও দুর্বলতা বাড়বে।

বর্ষাকালে পেট খারাপ হলে কী খাবেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 8:40 PM

চলছে বর্ষাকাল। জলের সমস্যা বাড়ে এই সময়। স্বাভাবিকভাবেই বাড়ে পেটের সমস্যাও। ঘনঘন ডায়ারিয়া বা লুজ মোশনের শিকার হতে হয়। খেতে হয় পেট খারাপের ওষুধও। তবে সত্যি বলতে কী, পেট খারাপ হলে খাবার-দাবারের প্রতি আসে তীব্র অনীহা। খাওয়ার ইচ্ছেই চলে যায়। এদিকে খালি পেট রাখা চলবে নাম মোটে। না হলে অসুস্থতা ও দুর্বলতা বাড়বে। তাই এই সময় পেট খারাপ হলে খাদ্য তালিকায় রাখুন এই পাঁচটি খাবার –

১. কাঁচা কলা

লুজ মোশন হলে শরীর থেকে বেরিয়ে যেতে পারে সোডিয়াম-পটাশিয়াম। প্রাণের সংশয় হতে পারে। কাঁচা কলায় আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পেটের ভাবগতি ঠিক করতে খান কাঁচা কলা। সিদ্ধ করে ভাতের সঙ্গে মিশিয়ে খান।

২. টক দই

পেট খারাপ হয় পেট গরম হলে। বর্ষাকালে বারবার গরম চা-কফি খাওয়ার জন্য পেট গরম হতে পারে। তা থেকে হতে পারে লুজ মোশন। পেট ঠান্ডা রাখতে খান টক দই। এতে আছে প্রোবায়োটিক উপাদান। পেটের ভাল জীবাণুদের কার্যকরী করে তোলে দই। হজমশক্তি বাড়ায়।

৩. ভাত

পেট খারাপ হলে কখনওই আটা কিংবা ময়দার তৈরি খাবার খাবেন না। খান ভাত। শরীরে শক্তি জোগাবে ভাত। তার সঙ্গে যোগ করতে পারেন মুগ ডাল। মুগে আছে প্রচুর ফাইবার। হালকাভাবে খিচুড়ি রেঁধে খেতে পারেন। বর্ষাকালে খিচুড়ি পরম উপাদেয়।

৪. আপেল

পেট খারাপের মধ্যে ফল না খাওয়াই ভাল। তবে আপেল খেতে পারেন। আপেলে আছে পেকটিন উপাদান। স্টুল শক্ত করতে সাহায্য করে। শরীরে শক্তি দেয়।

৫. ওটমিল

ওটস খেতে পারেন। জল শুষে নেওয়ার ক্ষমতা আছে ওটমিলে। মল শক্ত করে। তবে ওটসের সঙ্গে দুধ খাবেন না। বিন, গাজর যোগ করে খিচুড়ি বানিয়ে খেতে পারেন।

আরও পড়ুন: স্নানের সময় টয়লেট করা সঠিক সময়! কেন জানেন?