Soft Feet At Home: সুন্দর ও নরম তুলতুলে পা পেতে পার্লারে নয়, ঘরে বসেই সম্ভব! রইল সহজ কিছু টিপস

Foot Care Tips: শরীরের সবচেয়ে কঠিন কাজগুলির মধ্যে একটি। তবে এখনই দেরি কিছু হয়নি। সহজ উপায়ে ঘরের মধ্যেই পায়ের যত্ন নিতে পারবেন। তাতে প্রাকৃতিকভাবেই পা হবে নরম তুলতুলে ও পরিস্কার।

Soft Feet At Home: সুন্দর ও নরম তুলতুলে পা পেতে পার্লারে নয়, ঘরে বসেই সম্ভব! রইল সহজ কিছু টিপস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 8:54 AM

নরম (Soft Feet) ও সুন্দর পা শুধু বিজ্ঞাপনেই দেখি। পার্লারে হাজার হাজার টাকা ব্যয় করেও পায়ের শক্তভাব কাটানো যায় না। এমন সমস্যার সম্মুখীন হতে হয় বহু মহিলাকেই। সঙ্গে পা ফাটা, পায়ের চামড়া ওঠা, ট্যান পরা তো আছেই। তবে চিন্তার কোনও কারণ নেই। বাড়িতে বসেই (Home Remedies) আপনি আপনার পায়ের যত্ন নিতে পারবেন।

ঘরে নরম পায়ের সৌন্দর্য ফিরে পেতে ঘরোয়া সহজ টিপস ও প্রতিকার জেনে রাখা দরকার। কারণ অধিকাংশই পায়ের যথেষ্ট যত্ন নিই না। পায়ের যত্নের অভাবে শুষ্ক ত্বক, ফাটা এবং গোড়ালির নিচের অংশ শক্ত হয়ে যাওয়া, দুর্গন্ধ, ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হয়।আমাদের পা অবশ্যই অনেক যত্ন এবং প্যাম্পারিংয়ের দাবি রাখে। কারণ শরীরের পুরো ভারটাই বয়ে চলে দুটি পা। শরীরের সবচেয়ে কঠিন কাজগুলির মধ্যে একটি। তবে এখনই দেরি কিছু হয়নি। সহজ উপায়ে ঘরের মধ্যেই পায়ের যত্ন নিতে পারবেন। তাতে প্রাকৃতিকভাবেই পা হবে নরম তুলতুলে ও পরিস্কার।

অ্যালোভেরা এবং নারকেল তেল

নরম তুলতুলে পায়ের জন্য প্রথমে একটি পাত্রের মধ্যে এক টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল নিন এবং এতে ২ চা চামচ নারকেল তেল মেশান। ভাল করে পেস্ট করে নিন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই ফুট-জেলটি লাগিয়ে কয়েক মিনিট আসতো করে মাসাজ করে নিন। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে প্রাকৃতিকভাবে পা টনরম হয়ে উঠবে।

শিয়া বাটার

একটি পাত্রের মধ্যে ১টেবিল চামচ শিয়া বাটার নিয়ে গলিয়ে নিন। আঁচ কমিয়ে অল্প ঠান্ডা হতে দিন। এবার আঙুলের ডগা ব্যবহার করে সারা পায়ে আলতো করে মাসাজ প্রয়োগ করুন। ৩০-৪০ মিনিটের জদন্য রেখে দিন। এরপর ভেজা একটি তোয়ালে দিয়ে মুছে ফেলুন। প্রতিদিন এই পদ্ধতিটি ব্যবহার করুন। পা নরম রাখতে শিয়া মাখনের ব্যবহার হল সবচেয়ে সহজ উপায়। এছাড়া ফুট ক্রিম হিসেবে শিয়া বাটার ব্যবহার করতে পারেন।

ওটস, চিনি এবং কাঁচা মধু ফুট স্ক্রাব

বাড়িতে তৈরি ফুট স্ক্রাবের জন্য একটি পাত্রের মধ্যে ওটস পাওডার নিন। ওটস পাউডার প্রস্তুত করতে খাদ্য ফুড প্রসেসর বা গ্রাইন্ডারে ওটস রাখুন। এটি সংরক্ষণ করে রাখতে পারেন। এবার ওটস পাউডারের মধ্যে সমপরিমাণ চিনি মিশিয়ে নিন। প্রয়োজন মত তাতে মধু দিয়ে ভাল করে মিশ্রণ করে নিন। এবার ফুট স্ক্রাবটি পা এক্সফোলিয়েট করতে ব্যবহার করুন।৫ মিনিট অপেক্ষা করুন এবং তারপরে, হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। স্বাভাবিকভাবে নরম পা পেতে সপ্তাহে দুবার পুরো প্রক্রিয়াটি প্রয়োগ করুন।

স্ম্যাসড কলা

একটি পাকা কলা নিয়ে সেটি কাঁটাচামচের সাহায্যে স্ম্যাশড করে নিন। এবার পায়ের স্ম্যাশড কলা ব্যবহার করে ১৫-২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে পরিস্কার করে নিন। সপ্তাহে ২-৩বার করলেই মিলবে কোমল পা।

আরও পড়ুন: