Skincare Tips: শীতকালে চুল ও ত্বকের পরিচর্চায় কোন কোন উপাদানগুলি একেবারেই ছুঁয়ে দেখবেন না, জানুন

সঠিক উপায়ে ত্বক ও চুলের যত্ন নেওয়া বেশ কঠিন হয়ে যেতে পারে। শীতকালে ত্বক ও চুলের পরিচর্চা করা বেশ চ্যালেঞ্জিংও বটে।

Skincare Tips: শীতকালে চুল ও ত্বকের পরিচর্চায় কোন কোন উপাদানগুলি একেবারেই ছুঁয়ে দেখবেন না, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 12:02 PM

শীতকালে ত্বক ও চুলের পরিচর্চার জন্য যে একটু বেশিই সময় দিতে হয়, তা আর বলার অপেক্ষা রাখে না। সঠিক উপায়ে ত্বক ও চুলের যত্ন নেওয়া বেশ কঠিন হয়ে যেতে পারে। শীতকালে ত্বক ও চুলের পরিচর্চা করা বেশ চ্যালেঞ্জিংও বটে। ঠান্ডা শীতের মাসগুলিতে ত্বকের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল শুষ্ক ত্বক। কম আর্দ্রতা এবং তাপমাত্রা হ্রাসের কারণে এমন সমস্যা দেখা যায়। এই সময় চুলেও বড়সর পরিবর্তন দেখা যায়। তবে এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে প্রচুর পরিমাণে পণ্য ব্যবহার করলে তা হিতে বিপরীত হয়ে যায়। সঠিক স্কিনকেয়ার ও হেয়ার কেয়ারের পণ্য নির্বাচন করার জন্য যে যে উপাদানগুলি এড়িয়ে যাওয়া উচিক, সেগুলি কী কী দেখে নিন একনজরে…

পারফিউম- শীতকালে ক্রিম ও লোশন দিয়ে ত্বককে হাইড্রেট করাই নিয়ম। কিন্তু সুগন্ধযুক্ত পণ্য হলে তা এড়িয়ে যাওয়াই উচিত। কৃত্রিম গন্ধ ত্বকের কোনও উপকারে আসে না। আবার অত্যাধিক সুগন্ধযুক্ত পণ্য শুষ্ক ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক।

সাবান- শীতে সঠিক সাবান ব্যবহার না করলে ত্বককে আরও বেশি শুষ্ক করে তোলে। শীতকালে ত্বককে হাইড্রেট ও নরম তুলতুলে ভাব আনতে লিক্যুইড সাবান ব্যবহার করতে পারেন।

সালফেট এবং প্যারাবেনস

প্যারাবেনস হল প্রিজারভেটিভ যা ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। চুল ও মাথার ত্বক পরিস্কার করার জন্য সালফেট-যুক্ত পণ্য ব্যবহার না করাই ভাল। এই রাসায়নিকের কারণে মাথার ত্বক থেকে প্রাকৃতিক তেল নির্মূল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

সুস্থ ত্বকের চাবিকাঠি হল মৃদু ময়শ্চারাইজেশন এবং ঘন ঘন সঠিক পণ্য ব্যবহার করা। শীতে, অ্যাভোকাডো বডি সোপ বার এবং হেম্প উইথ কোকো বাটার বডি সোপ বারের মতো শান্ত সাবান বার ব্যবহার করতে পারেন। অ্যাভোকাডো, কোকো, শিয়া বীজের তেল এবং অন্যান্য প্রয়োজনীয় তেল এই শীতের মরসুমে আপনার ত্বকের সাথে পুরোপুরি যাবে। কোকো ব্লিস বডি বাটার হল সবচেয়ে সহজ উপায়ে ঠান্ডা আবহাওয়া মোকাবেলা করার সেরা প্রাকৃতিক সমাধান। প্রশান্তিদায়ক অপরিহার্য তেল এবং কোকোর শক্তিতে, আপনি শীতের জন্য প্রস্তুত।

আরও পড়ুন:  Skincare Benefits: বেশি পাকা ফল থাকলে এবার আর ফেলবেন না! ত্বকের পরিচর্চায় কোন ফলের ফেসপ্যাক বেশি উপকারী, জানুন