Skincare Benefits: বেশি পাকা ফল থাকলে এবার আর ফেলবেন না! ত্বকের পরিচর্চায় কোন ফলের ফেসপ্যাক বেশি উপকারী, জানুন

অনেকসময় বাড়িতে ফল এনে তা অতিরিক্ত পেকে গিয়ে খাওয়ার অযোগ্য় হয়ে যায়। অনেকেই পাকা ফল খেতে পছন্দ করেন না। এবার বাড়িতে বেশি পাকা ফল থাকলে তা ফেলে দেওয়ার দরকার নেই।

Skincare Benefits: বেশি পাকা ফল থাকলে এবার আর ফেলবেন না! ত্বকের পরিচর্চায় কোন ফলের ফেসপ্যাক বেশি উপকারী, জানুন
পেঁপের ফেসপ্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 7:58 AM

যতই ব্যস্ততা থাকুক না কেন, সঠিক উপায়ে ত্বকের যত্ন নেওয়া আবশ্যিক। বর্তমানে শুধু ক্লিনিং-টোনিং- ময়েশ্চারাইজিংয়ের রুটিন থেকে বেরিয়ে আরও সহজ পদ্ধতিতে ত্বকের পরিচর্চার দিকে প্রবণতা দেখা গিয়েছে। ওই তিন উপায় ত্বকের দেখভালের জন্য পর্যাপ্ত নয়। কারণ দ্রতগামী ব্যস্ততাপূর্ণ জীবনে ত্বককে রিওয়াইন্ড করার জন্য কিছুটা সময় ব্যয় করতেই হয়। বিশেষ করে ত্বকের স্বাস্থ্যের কথা ভেবে সৌন্দর্য বৃদ্ধির জন্য কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায়ের উপর ভরসা রাখতে হয়।

এমন অনেক উপাদান রয়েছে, যা ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। নতুন কিছু ট্রাই করার জন্য অবশ্যই ঝুঁকি নিতে হবে। তবে সংবেদনশীল ত্বকের জন্য সতর্ক থাকা উচিত। বহু বছর ধরে ত্বকের উপর অবিচারকে স্বাভাবিক ট্র্যাকে ফিরতে কিছু প্রাকৃতিক উপায় অপরিহার্য। কয়েক মিনিটের মধ্যে সতেজ ত্বক পেতে বাড়িতেই সহজ উপায়ে ত্বকের যত্নের কৌশল অনুসরণ করতে পারেন।

অনেকসময় বাড়িতে ফল এনে তা অতিরিক্ত পেকে গিয়ে খাওয়ার অযোগ্য় হয়ে যায়। অনেকেই পাকা ফল খেতে পছন্দ করেন না। এবার বাড়িতে বেশি পাকা ফল থাকলে তা ফেলে দেওয়ার দরকার নেই। ফেসপ্যাক তৈরির জন্য কিছু ফলের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

কলার ফেসপ্যাক

কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ। যা ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাড়িতে বেশি পাকা কলা থাকলে তা ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা যেতে পারে। একটি কাঁটাচামচ দিয়ে পাকা কলাকে ম্যাশড করে তাতে এক টেবিলস্পুন মধু দিয়ে ভাল করে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখের ত্বকে, ঘাড়ে, গলায় ভাল করে প্রয়োগ করুন। মুখে ১৫ মিনিটের জন্য অপেক্ষা করার পর তা ধুয়ে ফেলুন। ত্বকের সমস্ত মৃত কোষ দূর করতে, নিস্তেজভাবকে কাটিয়ে তুলতে ও উজ্জ্বলতা ফেরাতে কলার ফেসপ্যাকের কোনও বিকল্প নেই।

পেঁপের ফেসপ্যাক

পেঁপে হল আরও একটি উপকারী ফল, যেটি ত্বকের যত্নে বহুল ব্যবহৃত। প্রাকৃতিক ব্লিচিংয়ের বৈশিষ্ট্য রয়েছে তাতে। আধ কাপ পাকা পেঁপে ম্যাশড করে তাতে ২ টেবিলস্পুন দুধ ও ১ টেবিলস্পুন মধু মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুনষ দুধ ও মধু উভয়ই এক্সফোলিয়েশন ও হাইড্রেশনের জন্য দুর্দান্ত। মুখের ত্বকের ১৫ মিনিট রেখে দিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এরপর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন।

স্ট্রবেরি ফেসপ্যাক

শীতের জন্য এটি একটি দুর্দান্ত প্যাক। এই ফলে রয়েছে আলফা-হাইড্রোক্সিলিক অ্যাসিড, যা ত্বকের জন্য নিখুঁত এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। একটি পাত্রের মধ্যে ২টি স্ট্রবেরি ম্যাশড করে তার সঙ্গে এক টেবিলচামচ মধু যোগ করতে পারেন। মিশ্রণের মধ্যে এক টেবিলস্পুন দই মিশিয়ে মুখে ব্যবহার করতে পারেন। ১৫ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন। তারপর ত্বকের ম্যাজিক দেখে নিজেই অবাক হয়ে যাবেন।

আরও পড়ুন: Lip Scrub: শীতকালেও চাই সুপার-স্মুথ পাউট! ঘরে বসেই ব্যবহার করুন এই বিশেষ লিপ স্ক্রাব