Dry Skin: গরম বাড়লেও কমেনি শুষ্ক ত্বকের সমস্যা! উপায় কি তাহলে ঘরোয়া প্রতিকার?

Face Pack: শীতে শুষ্ক ত্বকের সমস্যা বাড়ে ঠিকই। কিন্তু একটু গরম পড়তে শুরু করলেও সেই সমস্যা পুরোপুরি দূর হয়ে যায় না। এর জন্য বেছে নিতে পারেন ঘরোয়া প্রতিকার।

Dry Skin: গরম বাড়লেও কমেনি শুষ্ক ত্বকের সমস্যা! উপায় কি তাহলে ঘরোয়া প্রতিকার?
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 8:45 AM

শীতে শুষ্ক ত্বকের সমস্যা বাড়ে ঠিকই। কিন্তু একটু গরম পড়তে শুরু করলেও সেই সমস্যা পুরোপুরি দূর হয়ে যায় না। শুষ্ক ত্বকের (Dry Skin) ক্ষেত্রে ত্বকের একাধিক সমস্যা দেখা দেয়। শুষ্ক ত্বকে ফ্লেক্স জমা হয়, যার কারণে ত্বকে চুলকানি দেখা দেয়। প্রসাধনী, ময়শ্চারাইজার, ফেস প্যাক, এক্সফোলিয়েটর (Skin Care Routine) ইত্যাদি ব্যবহার করার সময় বিশেষ খেয়াল রাখা দরকার। কারণ এই সব পণ্য থেকেও জ্বালা বা চুলকানির মত সমস্যা দেখা দেয়। ত্বকের এই শুষ্কতাকে দূর করার জন্য আপনি আপনার ডায়েটে আপেল, তরমুজ, কলা, দুধ ও মধুর মত খাদ্যকে যোগ করতে পারেন। কিন্তু আপনি যদি আপনার শুষ্ক ত্বক নিয়ে বেশি চিন্তিত হন, তাহলে আপনার জন্য রইল দারুণ ফেস প্যাকের (Face Pack) সন্ধান, যা নিমেষের মধ্যে আপনার শুষ্ক ত্বকের সমস্যা দূর করে দেবে।

ওটস এবং মধুর ফেসপ্যাক

একটি বাটিতে এক টেবিল চামচ গ্রাউন্ড ওটস এবং আধা টেবিল চামচ মধু মেশান। উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিন। এটি আপনার মুখে এবং ঘাড়ে লাগান। ২০ মিনিটের জন্য এটি ত্বকে রেখে দিন। শুকনো হওয়ার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার আপনি এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

বেসন এবং দই ফেস প্যাক

একটি পাত্রে দুই টেবিল চামচ বেসন ও এক টেবিল চামচ দই নিন। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি সম্পূর্ণরূপে ত্বকে শুকিয়ে যেতে দিন। এর পরে, হালকা হাতে ম্যাসাজ করে ত্বক এক্সফোলিয়েট করুন। এরপর হালকা গরম দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কমলালেবুর রস এবং ওটস ফেসপ্যাক

একটি পাত্রে আধা কাপ তাজা কমলালেবুর রস নিন। এতে দুই টেবিল চামচ ওটস যোগ করুন। ওটসটা কিছুক্ষণ কমলালেবুর রসে ভিজিয়ে রাখুন। এরপর এই মিশ্রণটি আপনার পুরো মুখে এবং ঘাড়ে লাগান। এটি প্রায় ২০ মিনিটের জন্য ত্বকের ওপর ছেড়ে দিন। এর পরে এটিকে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন এবং আপনার পছন্দের ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

অ্যালোভেরা এবং শসার ফেসপ্যাক

একটি পাত্রে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এতে গ্রেট করা শসা যোগ করুন। এটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। ৩০ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এর পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপের ফেস প্যাক

পাকা পেঁপে কেটে দুটি ছোট কিউব করে নিন। একটি পাত্রে বের করে নিন। ভালো করে ম্যাশ করুন। এতে ১ চা চামচ মধু যোগ করুন। এই পেঁপের পেস্ট সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি ত্বকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন।

আরও পড়ুন: বাজারে আকাশ ছোঁয়া দাম ফেস সিরামের? সস্তা ও স্বাস্থ্যকর সিরাম বাড়িতেই তৈরি করুন

আরও পড়ুন: গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তৈলাক্ত ত্বকের সমস্যা? ট্রাই করুন হোমমেড ফেস ওয়াশ