Face Serum: বাজারে আকাশ ছোঁয়া দাম ফেস সিরামের? সস্তা ও স্বাস্থ্যকর সিরাম বাড়িতেই তৈরি করুন

Skin Care: এখন রূপচর্চার দুনিয়া একটি বিশেষ ভূমিকা পালন করে ফেস সিরাম। এই ফেস সিরাম ত্বককে সুন্দর ও উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বহু সমস্যার সমাধান করে।

Face Serum: বাজারে আকাশ ছোঁয়া দাম ফেস সিরামের? সস্তা ও স্বাস্থ্যকর সিরাম বাড়িতেই তৈরি করুন
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 6:02 PM

ত্বককে সুস্থ রাখার জন্য আর উজ্জ্বলতা বজায় রাখার জন্য সঠিক খাওয়া-দাওয়া আর নিয়মিত ব্যায়াম করা জরুরি। কিন্তু এর পাশাপাশি ত্বকের যত্ন (Skin Care) নেওয়া ভুলে গেলে চলবে না। ত্বকের যত্নের জন্য সঠিক পণ্য (Beauty Product) ব্যবহার করা জরুরি। ত্বকের প্রকৃতি তৈলাক্তই হোক বা শুষ্ক, তার আর্দ্রতা বজায় রাখার জন্য কিন্তু তেলের প্রয়োজন আছেই। আর এখন রূপচর্চার দুনিয়া একটি বিশেষ ভূমিকা পালন করে ফেস সিরাম। ফেস সিরাম (Face Serum) ত্বকের সেই প্রয়োজনীয় তেলের জোগান দেয়।

বাজারে বিভিন্ন ধরনের ফেস সিরাম পাওয়া যায়। এই ফেস সিরাম ত্বককে সুন্দর ও উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বহু সমস্যার সমাধান করে। যার মধ্যে রয়েছে ব্রণ, শুষ্কতা, লালচে ভাব ইত্যাদি। তবে যদি সেরা ফলাফল পেতে চান তাহলে বাজারে কেনা ফেস সিরামের বদলে বাড়িতেই বানিয়ে নিন এই পণ্য। এতে আপনার ত্বকে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও হবে না এবং ত্বক হয়ে উঠবে সুন্দর ও উজ্জ্বল। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে তৈরি করবেন ফেস সিরাম।

কীভাবে বানাবেন এই ফেস সিরাম:

এক্সট্রা ভার্জিন এবং কোল্ড প্রেসড নারকেল তেল আমাদের ভারতীয়দের ত্বকে সাধারণত খুব ভালো কাজ করে। একান্ত যদি আপনার ত্বকে তা না স্যুট করে, তা হলে সুইট আমন্ড অয়েল বেছে নিতে পারেন। তেলটি যেন কোল্ড প্রেসড ও খাঁটি হয়, তা খেয়াল রাখবেম। এটি আপনার ক্যারিয়ার অয়েল হিসেবে কাজ করবে।

একটি মাঝারি আকারে কাচের শিশির অর্ধেকটা ওই নারকেল তেল নিন। তারপর এতে এক টেবিলচামচ ভিটামিন ই তেল যোগ করুন। এই ক্ষেত্রে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করে তেল নিতে পারেন কিংবা সাধারণ ভিটামিন ই অয়েলও যোগ করতে পারেন। এরপর শেষে ত্বকের প্রকৃতি অনুযায়ী এসেনশিয়াল অয়েল মেশান। তৈলাক্ত ত্বকের জন্য ২০ ফোঁটা টি ট্রি বা চন্দন বা ইলাং ইলাং কিংবা পিপারমিন্ট অয়েল নিন। স্বাভাবিক ত্বকের জন্য আদর্শ ল্যাভেন্ডার বা জিরেনিয়াম তেল। শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করুন চন্দন, গোলাপ, ইলাং ইলাংয়ের মধ্যে যে কোনও একটি এসেনশিয়াল অয়েল নিতে পারেন। সেনসিটিভ স্কিনের জন্য সবচেয়ে ভালো হল চন্দন আর ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল। এবার দু’ হাতের পাতার মধ্যে বারবার রোল করে তেলগুলি মিশিয়ে নিন। প্রতিবার ব্যবহারের আগেও তেমনটাই করবেন।

কীভাবে ব্যবহার করবেন এই সিরাম:

প্রথমে মুখ পরিষ্কার করে টোনার লাগিয়ে নিন। তারপর কপালে ও দুই গালে ড্রপারে করে এক এক ফোঁটা তেল দিন। তারপর হালকা হাতে আপওয়ার্ড স্ট্রোকে তা ম্যাসাজ করুন। সকালবেলা স্নানের পর এবং রাতে শুতে যাওয়ার আগে অবশ্যই এই ফেস সিরাম ব্যবহার করবেন। ফেস সিরাম ব্যবহার করার পর ময়েশ্চরাইজ়ার লাগাতে ভুলবেন না যেন।

আরও পড়ুন: গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তৈলাক্ত ত্বকের সমস্যা? ট্রাই করুন হোমমেড ফেস ওয়াশ