Oily Skin: গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তৈলাক্ত ত্বকের সমস্যা? ট্রাই করুন হোমমেড ফেস ওয়াশ

Face Wash: তৈলাক্ত ত্বক যাঁদের তাঁরা একাধিকবার ফেস ওয়াশ করেন। এই কারণে, লালভাব এবং শুষ্কতা উভয় সমস্যা দেখা দেয়।

Oily Skin: গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তৈলাক্ত ত্বকের সমস্যা? ট্রাই করুন হোমমেড ফেস ওয়াশ
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 5:14 PM

গ্রীষ্মের আগমনের আগে, তৈলাক্ত ত্বকের (Oily Skin) ব্যক্তিরা তাদের ত্বক নিয়ে চিন্তা করতে শুরু করে দেয়। সামান্য ধুলোবালির কারণেই মুখে পিম্পল বা র‍্যাশের সমস্যা শুরু হয়। এটি এড়াতে, কিছু প্রাকৃতিক জিনিস (Naturally Ingredients) ব্যবহার করা গুরুত্বপূর্ণ। আসলে কেমিক্যাল সমৃদ্ধ জিনিস ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যায়। অন্যদিকে, তৈলাক্ত ত্বক যাঁদের তাঁরা একাধিকবার ফেস ওয়্যাশ (Face Wash) করেন। এই কারণে, লালভাব এবং শুষ্কতা উভয় সমস্যা শুরু হয়। আপনি যদি এই সমস্যার সমাধান চান, কিছু প্রাকৃতিক এবং সহজ পদ্ধতি বেছে নিন। আপনি চাইলে সহজেই বাড়িতে ক্লিনজার ব্যবহার করতে পারেন।

মুলতানি মাটি তৈলাক্ত ত্বকের জন্য খুব উপকারী। মুখ ধোয়ার জন্য, একটি পাত্রে ১ বা ২ চামচ মুলতানি মাটি নিন এবং এতে ২টি অ্যাসপিরিন ট্যাবলেট মেশান। এটি ত্বকে লাগান এবং ১০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার মুখের ব্রণ ও ব্রেকআউটের সমস্যা দূর হয়ে যাবে। প্রতিদিন স্নানের আগে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

কাঁচা দুধ ত্বকের জন্য নানাভাবে উপকারী বলে মনে করা হয়। এর সাহায্যে শুধু দাগই নয় সব ধরনের সমস্যাও দূর করা যায়। মনে রাখবেন স্বাভাবিক ত্বক বা তৈলাক্ত সবারই ময়েশ্চারাইজারের প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে কাঁচা দুধ দারুণ কাজ করে। কমলালেবুর খোসার গুঁড়ো নিয়ে কাঁচা দুধে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর, ভেজা হাতে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। এর পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা শুধু ত্বককে উজ্জ্বল করে না, দাগও দূর করে। এটি ফেসওয়্যাশ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। অ্যালোভেরা সব ধরনের ত্বকের জন্য উপকারী, ত্বকের সব ধরনের সমস্যা দূর করতেও সাহায্য করে। এর জন্য ১ চা চামচ অ্যালোভেরা জেলে ১ বা আধা চা চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

যদি আপনার ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয় এবং এটি আপনাকে অনেক বিরক্ত করে, তাহলে আপনি তার জন্য চালের আটা ব্যবহার করতে পারেন। এটি দিয়ে মুখ ধুলে শুধু গায়ের রং পরিষ্কার হবে না, বরং এর সঙ্গে মরা ত্বকের সমস্যাও থাকবে না আর। এর জন্য চালের আটার মধ্যে কিছু কর্ন স্টার্চ মিশিয়ে মুখে লাগান। যখন এটি শুকিয়ে যেতে শুরু করলে, সার্কুলার মোশনে ঘষে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে প্রতিদিন এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন।

আরও পড়ুন: প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করুন ফেস সিরাম! ব্রণর সমস্যাও হবে শেষ