Face Serum: প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করুন ফেস সিরাম! ব্রণর সমস্যাও হবে শেষ

Skin Care: বাজারে অনেক ধরনের ফেস সিরাম পাওয়া যায়। কিন্তু আপনার যদি ব্রণ প্রবণ ত্বক থাকে তাহলে ঘরে তৈরি ফেস সিরাম ব্যবহার করে দেখুন।

Face Serum: প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করুন ফেস সিরাম! ব্রণর সমস্যাও হবে শেষ
কীভাবে বানাবেন ফেস সিরাম, দেখে নিন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 4:49 PM

আজকাল প্রতিটি মহিলাই ত্বকের সমস্যার সম্মুখীন হচ্ছেন। মুখের ব্রণ (Acne) সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি। এই ধরনের মহিলাদের তাদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। তাদের কেবল তাদের ত্বকের যত্নের রুটিনে পরিবর্তন করতে হবে না, খাবারেরও বিশেষ যত্ন নিতে হবে। ব্রণপ্রবণ ত্বকের জন্য সব সময় প্রাকৃতিক জিনিস ব্যবহার করা উচিত। এই ধরনের ত্বকে কেমিক্যাল সমৃদ্ধ জিনিস যত কম ব্যবহার করা যায় ততই ভালো। একই সঙ্গে, আজকাল মহিলারা অবশ্যই স্কিন কেয়ার রুটিনে ফেস সিরাম (Face Serum) অন্তর্ভুক্ত করেন। দাগহীন এবং উজ্জ্বল ত্বকের জন্য এটি খুবই উপকারী। যদিও বাজারে অনেক ধরনের ফেস সিরাম পাওয়া যায়। কিন্তু আপনার যদি ব্রণ প্রবণ ত্বক (Acne Pore Skin) থাকে তাহলে ঘরে তৈরি ফেস সিরাম ব্যবহার করে দেখুন। আজ আমরা আপনাকে ঘরে তৈরি ফেস সিরাম সম্পর্কে বলব, যা ব্রণ প্রবণ ত্বকের জন্য উপকারী হতে পারে। শুধু তাই নয়, এতে ত্বক হাইড্রেটেড থাকবে এবং সবসময় উজ্জ্বল দেখাবে।

এসেনশিয়াল অয়েল সিরাম

বেশির ভাগ ক্ষেত্রে তৈলাক্ত ত্বকে বেশি ব্রণ হয়। এই ক্ষেত্রে আপনি চাইলে এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি সিরাম মুখে লাগাতে পারেন। তবে অনেক সময় তৈলাক্ত ত্বকও শুষ্ক দেখায়। এর কারণ হল ত্বকে হাইড্রেশনের অভাব। এখানেও উপকারিতা প্রমাণিত হতে পারে এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি সিরাম।

এই সিরাম তৈরি করার জন্য প্রয়োজন জোজোবা তেল ২ চা চামচ, চা গাছের তেল ৪ ফোঁটা, ল্যাভেন্ডার অয়েল ৫ ফোঁটা, লেমনগ্রাস অয়েল ৩ ফোঁটা। একটি পাত্রে ২ চা চামচ জোজোবা তেল রাখুন এবং একে একে সমস্ত এসেনশিয়াল অয়েল মেশান। ভালো করে মেশানোর পর বোতলে ভরে রাখুন। জোজোবা তেলের একটি খুব হালকা টেক্সচার রয়েছে, যা ত্বকে সহজেই শোষিত হয়। মুখ ধোয়ার পর এই সিরাম মুখে লাগাতে পারেন।

গাজরের রস দিয়ে তৈরি সিরাম

সিরাম লাগানোর আগে আপনার ত্বকের ধরন কী তা মাথায় রাখতে হবে। সেই অনুযায়ী, আপনি যদি ফেস সিরাম ব্যবহার করেন, তাহলে সেটি কাজে আসবে। অন্যদিকে, আপনার যদি কম্বিনেশন স্কিন থাকে, তাহলে আপনি গাজরের রস দিয়ে তৈরি এই ফেস সিরাম ব্যবহার করতে পারেন। এর জন্য প্রয়োজন ২ চা চামচ গাজরের রস, ১ চা চামচ অরগান তেল, ৩ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল, রোজ এসেনশিয়াল অয়েল ৩ ফোঁটা। প্রথমে গাজরটা গ্রেট করে তা থেকে সমস্ত রস বার করে নিন। এবার ওই গাজরের রসে একে একে সমস্ত উপকরণ মেশান। সব উপকরণ ভালোভাবে মিশে গেলে একটি বোতলে ভরে নিন। এখন মুখ ধোয়ার পর ব্যবহার করতে পারেন। অল্প পরিমাণে ব্যবহার করার চেষ্টা করুন যাতে আপনি একটি পার্থক্য দেখতে পেলে পুনরায় ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: পার্লারে গিয়ে ফেসিয়াল করান? এবার ময়দা আপনার কাজকে সহজ করে তুলবে