No Shave November: দাড়ি না কামানোর সুবিধা অনেক, ক্যানসার নিয়ে সচেতনতাও একটি দিক

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Nov 19, 2022 | 7:46 AM

International Men's Day: 'নো শেভ নভেম্বর' কিন্তু শুধুমাত্র সোশ্যাল মিডিয়া ট্রেন্ড নয়। এর উদ্দেশ্য হল, দাড়ি কামানো খরচ বাঁচিয়ে তা ক্যানসারের চিকিৎসায় দান করা।

No Shave November: দাড়ি না কামানোর সুবিধা অনেক, ক্যানসার নিয়ে সচেতনতাও একটি দিক

আজ ১৯ নভেম্বর, আন্তর্জাতিক পুরুষ দিবস। পুরুষদের জন্যও ধার্য রয়েছে বছরের এই একটি মাত্র দিন। যদিও পুরুষদের কাছে এই দিনের চাইতেও বেশি গুরুত্ব পায় নভেম্বর মাস। কারণ এখন তো চলছে ‘নো শেভ নভেম্বর’। সেক্ষেত্রে নভেম্বরকে ‘মভেম্বর’ও বলেন অনেকেই। কিন্তু এই ‘নো শেভ নভেম্বর’ কিন্তু শুধুমাত্র সোশ্যাল মিডিয়া ট্রেন্ড নয়। এই মাস জুড়ে পুরুষদের মধ্যে প্রস্টেট ও টেস্টিকিউলারের মতো ক্যানসার নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হয়। পাশাপাশি ‘নো শেভ নভেম্বর’-এর উদ্দেশ্য হল, দাড়ি কামানো খরচ বাঁচিয়ে তা ক্যানসারের চিকিৎসায় দান করা। সোশ্যাল মিডিয়ার দরুন পুরুষদের মধ্যে এখন বিশেষভাবে জনপ্রিয় ‘নো শেভ নভেম্বর’।

চাপ দাড়ি শুধু যে মহিলাদের নজর কাড়ে তা কিন্তু নয়। এমন অনেক পুরুষই রয়েছেন যাঁরা চাপ দাড়িতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। যদিও তাঁদের কাছে প্রতিটা মাসই ‘নো শেভ নভেম্বর’। তবু নভেম্বরে দাড়ি কামানো চলবে না। বঙ্গে শীতের আমেজ রয়েছে। এর মাঝে দাড়ি কামাতে চান না অনেকে। দাড়ি না কামিয়ে কতজন ক্যানসার রোগীর পাশে দাঁড়ান, এর হিসেবে আমাদের কাছে নেই। কিন্তু আমরা আপনাকে বলতে পারি যে দাড়ি না কামিয়ে ত্বকের কতটা উপকার করছেন আপনি।

দাড়ি আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে। এই কারণে সহজে ত্বকের উপর সহজে বলিরেখা পড়ে না। পাশাপাশি রুক্ষ ত্বকের সমস্যা সহজেই এড়ানো যায়। দাড়ি আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে ৯৫ শতাংশ রক্ষা করে।

ডারি আপনার ত্বককের উপর একটি আস্তরণ তৈরি করে। এর জেরে আপনার মুখে ওপের পোরসের সমস্যা দেখা দেয় না। রোমকূপে ময়লা জমার সমস্যাও কমে যায়। ফলে ত্বকের উপর কোনও সমস্যা হয় না। আরেকটি ভাল জিনিস হোক, এতে আপনার ত্বক শুষ্কভাব দেখা যায় না। শীতের আমেজে ত্বক সবার আগে আর্দ্রতা হারাতে থাকে। কিন্তু গালে দাড়ি থাকলে এই সমস্যা সহজেই এড়ানো যায়। তাছাড়া দাড়ি শীতে আপনার ত্বককে উষ্ণ রাখে।

ত্বকের পাশাপাশি স্বাস্থ্যেরও সাহায্য করে সুবিধা। দাড়িতে ধুলো, বালি, ময়লা জমে যায়। ব্যাকটেরিয়া, বিষাক্ত পদার্থ মুখ বা নাকের ভিতর ঢুকতে পারে না। সহজেই ডাস্ট অ্যালার্জি, আস্থামার ঝুঁকি এড়ানো যায় না।

এই খবরটিও পড়ুন

বরং দাড়ি কামালে ত্বকের সমস্যা দেখা দিতে পারে। দাড়ি কামালে অনেকের ত্বকে র‍্যাশের সমস্যা দেখা দেয়। পাশাপাশি ইনগ্রো হেয়ারের সমস্যা দেখা দেয়। দাগছোপের সমস্যাও লক্ষ্য করা যায়। তাই ত্বককে ভাল রাখতে এবং ক্যানসার নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে পালন করুন ‘নো শেভ নভেম্বর’।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla