Men Skin Care Tips: পুরুষদের নিজেদের ত্বককে পরিষ্কার রাখার জন্য কী করতে হবে?

আজকের দিনে খাদ্যাভ্যাস, দূষণ এবং জীবনধারা পরিবর্তনের কারণে অনেক পুরুষের মধ্যেই নানান ধরনের ত্বকের সমস্যা যেমন দাগ, ব্ল্যাকহেডস, ব্রণ বা অতিরিক্ত তেলতেলে ভাব দেখা যায়।

Men Skin Care Tips: পুরুষদের নিজেদের ত্বককে পরিষ্কার রাখার জন্য কী করতে হবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 7:55 AM

পুরুষরা তাদের ত্বকের দিকে বিশেষ যত্নশীল হন না। অনেক পুরুষই মনে করেন যে ত্বকের যত্ন নেওয়ার কোনও প্রয়োজন নেই। কিন্তু আজকের দিনে খাদ্যাভ্যাস, দূষণ এবং জীবনধারা পরিবর্তনের কারণে অনেক পুরুষের মধ্যেই নানান ধরনের ত্বকের সমস্যা যেমন দাগ, ব্ল্যাকহেডস, ব্রণ বা অতিরিক্ত তেলতেলে ভাব দেখা যায়। অনেক পুরুষ তাঁদের স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক বজায় রাখার জন্য সঠিক রুটিন সম্পর্কে অবগত নন। 

ত্বকের যত্নের অনেক টিপস রয়েছে যা পুরুষরা পরিষ্কার ত্বক পাওয়ার জন্য মেনে চলতে পারে:

মুখ ভাল করে ধুয়ে নেওয়া: আপনার মুখ দিনে দুবার পরিষ্কার করুন। আপনার ত্বকের জমা ময়লা, মৃত কোষ এবং অতিরিক্ত তেল যা ত্বকে সমস্যার সৃষ্টি করতে পারে সেগুলি পরিষ্কার করার এটি উল্লেখযোগ্য উপায়। এটি আপনার ত্বককে সতেজ ও পরিষ্কার রাখার পাশপাশি মৃত ত্বকের কোষ থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

এক্সফলিয়েশন: পুরুষদের সপ্তাহে দুই থেকে তিনবার এক্সফলিয়েট করা উচিত। এটি ত্বককে মসৃণ করে এবং ত্বককে পরিষ্কার দেখানোর জন্য ওপরের দিকের মৃত কোষগুলি সরাতে সাহায্য করে। এটা লুকিয়ে থাকা চুল পরিষ্কার করতেও সাহায্য করে। তবে খুব শক্ত স্ক্রাব বা ব্রাশ দিয়ে অতিরিক্ত এক্সফলিয়েট করবেন না। প্রতিদিন এক্সফলিয়েট করলেও চুলকানি বা জ্বালা হতে পারে।

সূর্যের এক্সপোজার থেকে সুরক্ষা: পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই এটা বিশেষ প্রয়োজন। ত্বকের ক্যানসার প্রতিরোধে এবং ত্বকের বার্ধক্যজনিত লক্ষণ যেমন কালচে দাগ কমাতে ৩০-এর বেশি এসপিএফ-এর সানস্ক্রিন ব্যবহার করুন।

স্কিন কেয়ার রুটিন: পুরুষদের একটি কাস্টম স্কিন কেয়ার রুটিন অনুসরণ করা উচিত যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সাহায্য করবে। একটা সঠিক রুটিন ত্বককে সুরক্ষিত ও পরিষ্কার রাখে। দৈনন্দিন রুটিনে স্কিন কেয়ার প্রোডাক্টগুলি ব্যবহার করুন। এতে ত্বকে ভিটামিন সি বা অ্যান্টিঅক্সিডেন্টের যোগান বজায় থাকে। একটি সিরাম, একটি সানস্ক্রিন, একটি স্মুথ ক্লিনজার, একটি রেটিনল এবং একটি চোখের ক্রিম এই রুটিনের মধ্যে রাখা যেতে পারে।

সঠিক খাবার: পরিষ্কার ত্বক পেতে পুরুষদের এমন খাবার খাওয়া উচিত যা তাঁদের রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। রক্তে শর্করার মাত্রা বাড়লে শরীর আরও ইনসুলিন নিঃসরণ করে। শরীরে ইনসুলিনের মাত্রা যত বাড়ে তত তেলতেলে ভাব বাড়ে। যা পক্ষান্তরে ব্রণের ঝুঁকি বাড়ায়।

ময়েশ্চারাইজিং: এটা প্রতিটি পুরুষের স্কিন কেয়ার রুটিনের নিয়মিত অংশ হওয়া উচিত। কখনও কখনও পরিষ্কার করা বা শেভ করার ফলে ত্বক শুকিয়ে যেতে পারে। তাই ত্বককে সুস্থ এবং ভাল রাখার জন্য হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনা খুব জরুরি।

স্ক্রাবিং: প্রতিদিন আপনার ত্বক পরিষ্কার করুন। স্ক্রাবিং স্কিন কেয়ার রুটিনের একটি অপরিহার্য অংশ। এটি ত্বকের ছিদ্র খুলতে সাহায্য করে এবং ত্বকের ময়লা দূর করে। এটি ব্ল্যাক আর হোয়াইটহেডস দূর করতেও সাহায্য করে।

আরও পড়ুন: বাজারচলতি পণ্যে নয়, সাধারণ ও সহজ ৫ আয়ুর্বেদিক উপায়েই চটপট দূর করুন খুশকির সমস্যা!