Ayurvedic Remedies: বাজারচলতি পণ্যে নয়, সাধারণ ও সহজ ৫ আয়ুর্বেদিক উপায়েই চটপট দূর করুন খুশকির সমস্যা!

কঠিন কিছু না, বরং অত্যন্ত সহজ ও ঘরোয়া একটি উপায়। এতে শুধু খুশকিই দূর হয় তাই নয়, চুলের সঠিক ও পর্যাপ্ত পরিমাণে পুষ্টিরও জোগান দেয়।

Ayurvedic Remedies: বাজারচলতি পণ্যে নয়, সাধারণ ও সহজ ৫ আয়ুর্বেদিক উপায়েই চটপট দূর করুন খুশকির সমস্যা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 7:42 AM

যখনই চুলের সমস্যা নিয়ে কথা উঠে, সেই সময় মানুষ বড় দুঃখের সঙ্গে সেই সমস্যা প্রসঙ্গে প্রথমেই খুশকি নিয়ে অভিযোগ করেন। এই খুশকি থেকে আরও একটি জিনিস পরিষ্কার হয় যে, মাথারর ত্বকে সব কিছু ঠিক নেই। বাজারে এমন অনেক পণ্য রয়েছে যা খুশকির সমস্যায় সাহায্য করে। কিন্তু তাতেও যদি কাজ না হয়, তাহলে খুশকি থেকে মুক্তি পেতে সেরা চিকিত্‍সা হল আয়ুর্বেদিক পদ্ধতি। কঠিন কিছু না, বরং অত্যন্ত সহজ ও ঘরোয়া একটি উপায়। এতে শুধু খুশকিই দূর হয় তাই নয়, চুলের সঠিক ও পর্যাপ্ত পরিমাণে পুষ্টিরও জোগান দেয়।

নিম তেল: চুলের অনেক সমস্যা মোকাবিলায় তেল দেওয়ার একটি প্রাচীন ধারণা রয়েছে । খুশকির ক্ষেত্রে সবচেয়ে ভাল তেল হল নিমের তেল। এটি অন্যান্টিসেপ্টিক, অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গালের বৈশিষ্ট্য রয়েছে। স্ক্যাল্পে খুশকির হওয়ার প্রধান কারণ হল ক্যানডিডা ও মালাসেজিয়া নামক ছত্রাকের উপস্থিতি। এই ছত্রাক হঠাতে নিমের অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সবচেয়ে বেশি কার্যকরী।

আমলা: আমলা চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আয়ুর্বেদিক ওষুধ। এটি কেবল চুলের বৃদ্ধিতেই কাজে লাগে তা নয়, চুলকে ঘন ও মসৃণ করারও ক্ষমতা রয়েছে। আমলার রস সরাসরি মাথার ত্বকের প্রয়োগ করা যায় ও খুশকির সমস্যা দূর করতে সাহায্য করে।

নারকেল তেল: এই তেলেও রয়েছে আয়ুর্বেদিক গুণ। চুলের যে কোনও সমস্যার জন্য এই তেল অপরিহার্য। মাথার ত্বককে হাইড্রেট করতে ও পুষ্টি জোগাতে সাহায্য করেষ খুশকির বড় কারণ হল, মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া। নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে ও মাসাজ করলে খুশকি দূর হতে পারে। এই পদ্ধতি প্রাচীন ভারতের বহু পুরনো একটি ঘরোয়া টোটকা।

আদার রস: খুশকি এড়াতে অলিভ অয়েলের কয়েক ফোঁটা ও আদার রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। একঘণ্টা অপেক্ষা করার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এছাডা চুলে তেল লাগানোর পর স্টিমড তোয়ালে ব্যবহার করলেও উপকার মিলবে। চুলের চিকিত্‍সার জন্য সবচেয়ে উত্‍কৃষ্ট ও উপকারী উপায়গুলির মধ্যে এটি অন্যতম।

রিঠা: বহু যুগ ধরে চুলের সমস্য়ার জন্য রিঠা ফল ব্যবহার করা হয়। এটি চুলের গোড়ায় পুষ্টি জোগায় ও চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। শিকাকাইয়ের সঙ্গে রিঠা মিশিয়ে একটি হেয়ার প্যাক মাথার ত্বকে ব্যবহার করতে পারেন। এরজন্য প্রথমে রিঠাফলকে রাতে জলের মধ্যে ভিজিয়ে রাখুন। সকালে তা সেদ্ধ করে একটি পেস্ট বানান। তাতে আমলার রস যোগ করে হেয়ার প্যাক তৈরি করে মাথার ত্বকে লাগিয়ে একঘণ্টা রেখে দিন। এরপর ভাল করে শ্যাম্পু করে চুল পরিস্কার করে নিন।

আরও পড়ুন: Haircare Tips: হেয়ার কালারে জন্য ক্ষতিগ্রস্ত চুল! ঘরোয়া এই হেয়ারমাস্ক সপ্তাহে ২ বার ব্যবহার করুন আর তফাতটা বুঝুন