Coconut Oil for Hair: এভাবে চুলে নারকেল তেল যদি নিলে চুল অনেক বেশি চকচকে হয়ে উঠবে

আপনার চুল পুঙ্খানুপুঙ্খভাবে পুষ্ট করতে এবং একে নরম, চকচকে, স্বাস্থ্যকর এবং বাউন্সি করার জন্য নিম্নলিখিত উপায়ে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

Coconut Oil for Hair: এভাবে চুলে নারকেল তেল যদি নিলে চুল অনেক বেশি চকচকে হয়ে উঠবে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 7:21 AM

ভারতে নারকেল বহুল ব্যবহৃত ফলগুলির মধ্যে একটা। নারকেলের ব্যবহার এতরকমভাবে হয়ে থাকে যে হয়তো বেশ কিছু ব্যবহারের দিক নিয়ে আমরা আলোচনাি করি না কখনও। চুলের যত্ন নেওয়া থেকে শুরু করে খাবার তৈরি, সব কিছুতেই নারকেলের তেলের বিশেষ প্রভাব লক্ষ্য করা যায়। আবার ফল হিসেবে নারকেলকে কম বেশি প্রায় সবাই খেয়ে থাকেন। নারকেলের জল স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে বেশ প্রভাব রাখে। সব মিলিয়ে নারকেলের প্রতিটা অংশের গুণ প্রচুর। 

নারকেল ভিত্তিক চুলের তেল একটি এমন পদার্থ যা বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। চুলের বৃদ্ধি থেকে শুরু করে চুল মেরামত পর্যন্ত নানা ধরনের উপকারিতা নারকেলের তেল থেকে আমরা পেয়ে থাকি।

চুলের জন্য নারকেল তেল কেন ভাল?

নারকেল তেলের সবচেয়ে বড় সুবিধা হল বৃষ্টি, সূর্য এবং দূষণের পাশাপাশি বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ার কারণে চুলের যে ক্ষতির সম্ভাবনা থাকে, তার হাত থেকে চুলকে সুরক্ষা প্রদান করতে পাড়ার ক্ষমতা। এটা সম্ভব হওয়ার কারণ হল নারকেল তেল চুলের খাদে গভীরভাবে প্রবেশ করতে পারে এবং চুলের স্ট্র্যান্ডটিকে ছাতার মতো আকারে শক্ত করে ধরে রাখতে সাহায্য করে। এমনকি যখন আপনি শ্যাম্পু করে এই তেল ধুয়ে ফেলেন, তখনও এটি চুলকে ভেতর থেকে রক্ষা করতে থাকে। এছাড়াও বিভিন্ন কারণে তৈরি অভ্যন্তরীণ ক্ষতি রোধ করতে এবং চুলকে সুস্থ, উজ্জ্বল রাখতেও নারকেল তেল বেশ উপকারী।

নারকেল তেল নিয়ে প্রচারিত সবচেয়ে বড় মিথ্যে কী?

অনেকেই বলে থাকে তাঁদের চুলে তেলের পরিমাণ বেশি থাকায় তাঁদের নারকেল তেলের বিশেষ প্রয়োজন নেই। এটা ঠিক কথা নয়। চুলে যে প্রাকৃতিক সেবাম বা তেল থাকে তা নারকেলের তেল থেকে অনেক আলাদা। নারকেল তেল তার প্রদাহবিরোধী প্রকৃতির কারণে মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে। এছাড়াও এটি এক রকমের প্রলেপ তৈরি করে যা চুলের স্ট্র্যান্ডকে রক্ষা করে। তাই যাদের চুলে তেলের পরিমাণ বেশি থাকে তাদেরও নারকেল তেল চুলে মাখা উচিত।

নারকেল তেল বাজারের অন্যান্য চুলের তেলের থেকে কোথায় আলাদা?

নারকেল তেল চুলের গভীরে প্রবেশ করার, চুলের পুষ্টি এবং ময়শ্চারাইজ করার ক্ষমতা বাড়িয়ে তোলে। যাতে চুল তার নরম স্বাস্থ্যকর অবস্থা বজায় রাখতে পারে। নারকেল তেল প্রাকৃতিক ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখার জন্য মাথার ত্বকের পিএইচ এবং পুষ্টি বজায় রাখতে পারে। এর মধ্যে থাকা লরিক অ্যাসিডে অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এতরকমের গুণ একসঙ্গে বাজারের অন্য কোনও প্রোডাক্টে আছে কি না তা তর্কসাপেক্ষ।

আপনার চুল পুঙ্খানুপুঙ্খভাবে পুষ্ট করতে এবং একে নরম, চকচকে, স্বাস্থ্যকর এবং বাউন্সি করার জন্য নিম্নলিখিত উপায়ে নারকেল তেল ব্যবহার করতে পারেন।

উপকরণ:

* ২ টেবিল চামচ নারকেল তেল।

* মেথি বীজ, সরিষা, কারি পাতা সবগুলো হাফ চা চামচ করে নিয়ে নারকেল তেলে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার শুধু তেলটিকে বের করে নিন।

* ১ টেবিল চামচ মধু

* ১ টেবিল চামচ আপেল সিডার ভিনিগার

নির্দেশাবলী:

* ইনফিউজড ড্রেনড নারকেল তেল এবং মধু একসঙ্গে চুলে দিন। ভাল ভাবে ঘষতে থাকুন যতক্ষণ না চুলের ত্বক গরম হয়ে যায়।

* একটি বাটিতে বাকি তেল রাখুন এবং আপেল সিডার ভিনিগার দিয়ে নাড়ুন।

* একটি ব্রাশ ব্যবহার করে মাথার ত্বকে এই নতুন মিশ্রণের মাস্ক দিয়ে দিন।

* একটি আলগা বানের মাধ্যমে চুল বাঁধুন এবং ২০ মিনিট ঐ অবস্থায় রেখে দিন।

* এবার শ্যাম্পু করে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

* এবার বাতাসে ভাল করে শুকিয়ে নিন এবং চুলের প্রান্তগুলিতে অল্প নারকেল তেল লাগিয়ে দিন। এতে চুল পুষ্টি পাবে এবং চকচকে হবে।

আরও পড়ুন: হেয়ার কালারে জন্য ক্ষতিগ্রস্ত চুল! ঘরোয়া এই হেয়ারমাস্ক সপ্তাহে ২ বার ব্যবহার করুন আর তফাতটা বুঝুন