Concealer Use Tips: কনসিলার তো কিনেছেন, কিন্তু প্রয়োগ করার সঠিক নিয়ম জানেন তো? এই টিপসগুলো মেনে চলুন তবে…

ব্যবহারের সঠিক বিধি না জানার ফলে দেখা যায় কনসিলার লাগানোর পরে আপনার ত্বক খসখসে হয়ে যায়। ব্রণ দেখা দেয় এবং চোখের কোনে ফাইন লাইনস বা বলিরেখা দেখা দেয়।

Concealer Use Tips: কনসিলার তো কিনেছেন, কিন্তু প্রয়োগ করার সঠিক নিয়ম জানেন তো? এই টিপসগুলো মেনে চলুন তবে...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 5:00 PM

কনসিলার আসলে কী, সেটা দিয়ে ঠিক কী করা হয় সেটা আপনারা অনেকেই জানেন। মেকআপ করার সময় মুখের নানা রকম দাগ, ব্রণ ইত্যাদি ঢেকে রাখার জন্য কনসিলার ব্যবহার করা হয়। কিন্তু সঠিকভাবে কনসিলার ব্যবহার করতে কি আমরা সবাই জানি? সঠিক কনসিলার বেছে নেওয়া যতটা গুরুত্বপূর্ণ, সেটা ঠিক করে ব্যবহার করাটাও ততটাই জরুরি।

আপনি নিশ্চয়ই বেশ কিছু টাকা খরচ করেই কেনেন একটা কনসিলার। ত্বকের যাতে ক্ষতি না হয় সেইজন্য একটু ভাবনা চিন্তাও থাকে এর পেছনে। কিন্তু ব্যবহারের সঠিক বিধি না জানার ফলে দেখা যায় কনসিলার লাগানোর পরে আপনার ত্বক খসখসে হয়ে যায়। ব্রণ দেখা দেয় এবং চোখের কোনে ফাইন লাইনস বা বলিরেখা দেখা দেয়। অথচ এইগুলোই আপনি কনসিলার দিয়ে ঢেকে দিতে চেয়েছিলেন। তাহলে এবার সময় এসে গেছে সঠিকভাবে কনসিলার ব্যবহারের নিয়মকানুন জেনে নেওয়ার।

ব্রণ ঢাকতে:

মেয়েদের কাছে এটাই সবচেয়ে চিন্তার বিষয়। ব্রণ হলে সেটা মেকআপ করার সময় কীভাবে ঢেকে ফেলা যায়। যেখানে যেখানে ব্রণ হয়েছে সেখানে আগে প্রাইমার লাগিয়ে নিন। প্রাইমারের মধ্যে একটা পেলব ব্যাপার আছে। তাই আগে প্রাইমার লাগালে সেটা চট করে ত্বকের টোনের সঙ্গে মিশে যাবে। তারপর কনসিলার লাগিয়ে ব্রাশ দিয়ে মিশিয়ে দিন। এবার অল্প একটু ফাউন্ডেশান নিয়ে ব্রণর চারধারে কয়েক ফোঁটা লাগিয়ে মিশিয়ে দিন আঙুল দিয়ে।

How to apply concealer

ডার্ক সার্কল ঢাকতে:

যদি চোখের নীচে কালো দাগ ঢাকতে চান তাহলে আগেই আন্ডার আই কনসিলার লাগাবেন না। আগে একটা ভাল বেস তৈরি করুন। তাই প্রথমে ফাউন্ডেশান দিয়ে চোখের নীচে স্পট করে একদম চোখের কোনা পর্যন্ত ফোঁটা দিন। এবার আঙুলের ডগা দিয়ে ভাল করে সেটা মিশিয়ে দিন। তারপর হাতে একটু কনসিলার নিয়ে থুপে থুপে চোখের নীচে লাগিয়ে কনসিলার ব্রাশ বা বিউটিব্লেন্ডার দিয়ে মিশিয়ে দিন।

কাটা দাগ ঢাকতে:

প্রথমেই বলে রাখি সব রকমের ক্ষতের দাগ বা কেটে যাওয়ার দাগ এক রকমের হয় না। তাই সবগুলোতেই একই রকম কনসিলার লাগাবেন না। এমন কোনও ক্ষত যা উঁচু হয়ে আছে এবং বেশ স্পষ্ট সেখানে ক্রিমি, হাল্কা কনসিলার দেবেন। আর ঘা মোটামুটি শুকিয়ে এসেছে এরকম হলে ঘন ম্যাট কনসিলার লাগাবেন। তবে দুটো ক্ষেত্রেই কনসিলার লাগানোর আগে সেটিং পাউডার লাগাতে ভুলবেন না।

নাকের তেলতেলে ভাব ঢাকতে:

নাকের চারপাশ সব সময় তেলতেলে থাকে। তার জন্য কনসিলার লাগানোর আগে একটু সেটিং পাউডার বা কম্প্যাক্ট পাউডার লাগিয়ে নিন। তারপর আঙুলের ডগায় কনসিলার নিয়ে সেটা নাকের ধার বরাবর ফোঁটা ফোঁটা করে লাগিয়ে ব্রাশ দিয়ে মিশিয়ে দিন। যে সেটিং পাউডার লাগাবেন সেটা যেন তেল শুষে নেয়।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…