Wedding Cosmetic Tray: কনের তত্ত্বে সাজিয়ে দিন এই সব প্রসাধনী, কেনার আগে রইল চেকলিস্ট

যে সব কসমেটিক্স আপনার প্রয়োজন আগে সেগুলোর একটা তালিকা করে নিন। রোজকার প্রয়োজনীয় প্রসাধনী দুটো করে কিনতেই পারেন। নইলে তালিকা ধরে দুই বাড়ির তরফে অর্ধেক করে কিনে নিন

Wedding Cosmetic Tray: কনের তত্ত্বে সাজিয়ে দিন এই সব প্রসাধনী, কেনার আগে রইল চেকলিস্ট
দেখে নিন কী কী সাজিয়ে দেবেন তত্ত্বে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 11:59 PM

বাঙালি বাড়ির বিয়ের অনুষ্ঠান মানেই সেখানে হরেক অনুষ্ঠান। আইবুড়োভাত, গায়েহলুদ, মেহেন্দি এসব তো থাকেই। এছাড়াও আজকাল বিয়ের আগে সঙ্গীতের অনুষ্ঠানও হচ্ছে বেশ কিছু বাড়িতে। বিয়েবাড়ি মানেই সেখানেই সব আত্মীয় বন্ধু মিলে একসঙ্গে হইহই। খাওয়া-দাওয়া, নাচ-গান, আড্ডা এসব তো থাকেই। সেই সঙ্গে থাকে তত্ত্ব সাজানো। যদিও এখন অনেকেই প্রোফেশনালি এই তত্ত্ব সাজিয়ে থাকেন, তবুও বাড়ির সবাই মিলে হাতে হাত লাগিয়ে তত্ত্ব সাজানোর মজাটাই কিন্তু অন্যরকম। তত্ত্ব ভাবনাও এখনও অনেক পরিবর্তিত। নানা রকম উপহারে সাজিয়ে গুজিয়ে দেওয়াই হল তত্ত্ব। আজকাল সব মেয়েই চান নিজের পছন্দসই সব জিনিস সুন্দর করে তত্ত্বে সাজিয়ে শ্বশুরবাড়ি নিয়ে যেতে। পোশাক, প্রসাধনী সামগ্রীর পাসাপাশি খাবার, ড্রাই ফ্রুটস মিষ্টি, চা, কফির সেট, বই, মশলা, রূপোর থালা-প্রদীপ এসব সাজিয়ে দেন। এছাড়াও মেয়ের মা-বাবা চান সাজিয়ে-গুজিয়ে মেয়েকে শ্বশুরবাড়ি পাঠাতে।

ছেলের বাড়ি থেকে গায়ে হলুদে যায় মাছ ও মিষ্টি। মেয়ের বাড়ি থেকেও মিষ্টি আসে। সাধারণত বড় মিষ্টির দোকানে সুন্দর করে মিষ্টির ডালা সাজিয়েই দেওয়া হয়। তবে আপনি চাইলে আলাদা করে সাজাতে পারেন।

মেয়ের জন্য ছেলের বাড়ি থেকে গায়েহলুদে যে তত্ত্ব আসে সেখানেই মেয়ের প্রয়োজনীয় বেশ কিছু জিনিস সাজানো থাকে। শাড়ি, ব্লাউজ, ব্যাগ-জুতোর পাশাপাশি থাকে হরেক প্রসাধনী। এছাড়াও মাছ-মিষ্টি তো থাকেই। সাজুগুজু করতে কিন্তু সব মেয়েই ভালবাসেন। আর তাই মেয়েকে খুশি করতে এই দিকটিতে বিশেষ নজর দেওয়া জরুরি। আর তাই মা-যেমন মেয়েকে সাজিয়ে গুছিয়ে দেন তেমনই কিন্তু শাশুড়ি মাও তাঁর মেয়েকে সাজিয়ে দিতে কোনও ত্রুটি রাখেন না। সামনেই বিয়ে? ভাবছেন কসমেটিকসের মধ্যে কী কী কিনবেন? আপনার জন্যই রইল এই বিশেষ তালিকা।

প্রথমেই মাথায় রাখবেন সাজাতে হবে বলেই যে অতিরিক্ত কিছু কিনে নেবেন এমন কিন্তু নয়। বরং যা কিছু প্রয়োজন সেগুলোই দু বাড়ির তরফে ভাগ করে নিন।

শাওয়ার জেল, ফেস ওয়াশ, শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার সিরাম, ফেস সিরাম, সান স্ক্রিন লোশন, বডি লোশন, নাইট ক্রিম, বডি অয়েল, হেয়ার অয়েল, ফেস স্ক্রাবার, ক্রিম- এসব কিন্তু রোজকার ব্যবহারের সঙ্গী। তাই প্রথমেই এগুলি কিনে ফেলুন। এরপর পছন্দের শেডের লিপস্টিক, কাজল, নেলপলিশ, আই লাইনার, কমপ্যাক্ট, লিক্যুইড ফাউন্ডেশন, ফেস টিস্যু,  টোনার, মেকআপ রিমুভার, ব্লাশার, আইশ্যাডো প্যালেট, হাইলাইটার- মেকআপের জন্য এসব হলেই চলে যায়। প্রয়োজনে কিনতে পারেন মেকআপ ফিক্সার। তবে এর বাইরেও কিন্তু অনেকে ফেস মাস্ক, শিট মাস্ক,  হ্যান্ড ক্রিম, এসেন্সিয়ল অয়েল, পারফিউম এসব কেনেন। তবে মেকআপ প্রোডাক্টেরও কিন্তু এক্সপায়ারি ডেট থাকে। অহেতুক কিনে রেখে নষ্ট না করাই ভাল। যে টুকু প্রয়োজন আগে লিস্ট করে নিন। এবার সেই মত কেনাকাটা করুন।