Monsoon Hair Care: বর্ষায় খুশকিকে গুডবাই জানাতে এই দুরন্ত ঘরোয়া টোটকা মোক্ষম দাওয়াই!

বৃষ্টির মরসুম এলেই খুশকির সমস্যা নিয়ে নাজেহাল হোন অধিকাংশ। খুশকি সমস্যার সমাধান পাওয়া খুব সহজ কিছু নয়। বিরক্তিকর এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে ঘরোয়া একটি উপায় কাজে লাগাতে পারেন।

Monsoon Hair Care: বর্ষায় খুশকিকে গুডবাই জানাতে এই দুরন্ত ঘরোয়া টোটকা মোক্ষম দাওয়াই!
বর্ষায় খুশকির সমস্যায় নাজেহাল হোন অধিকাংশ! এর থেকে রেহাই পাবেন কীভাবে?

গ্রীষ্ম বা শীতকালের থেকে স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে বেশি বেগ পেতে হয়। বর্ষাকালে চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়। তার মধ্যে সবচেয়ে বেশি করে মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়ায় খুশকি। বৃষ্টির মরসুম এলেই খুশকির সমস্যা নিয়ে নাজেহাল হোন অধিকাংশ। খুশকি সমস্যার সমাধান পাওয়া খুব সহজ কিছু নয়। বিরক্তিকর এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে ঘরোয়া একটি উপায় কাজে লাগাতে পারেন। বেকিং সোডা ও অ্যাপেল সিডার ভিনিগারের সংমিশ্রণ আপনার মাথার ত্বক খুশকিমুক্ত করতে পারে। এবং এই ঘরোয়া টোটকা যে বেশ কার্যকরী, তার প্রমাণ পেয়েছেন অনেকেই।

বেকিং সোডার উপকারিতা

বেকিং সোডা হল সবসময়ের জন্য শক্তিশালী ক্লিনজার হিসেবে পরিচিত। ক্ষারযুক্ত এই উপকরণের মধ্যে রয়েছে বেশ ছোট ছোট আকারের কণা, যা ত্বকের ময়লা, মৃতকোষ ও খুশকি দূর করতে সক্ষম। এছাড়া তৈলাক্ত মাথার ত্বকের সমস্যা নিরাময়ের জন্য এই বেকিং সোডা দারুণ কার্যকরী। ক্লিনজার হিসেবে বেকিং সোডা ব্যবহার করলে শুধু খুশকিই দূর হবে না, চুলের নানা সমস্যাকে এক নিমেষে নির্মূল করতে, মোকাবিলা করতেও এই ঘরোয়া উপকরণের অবদান রয়েছে।

অ্যাপেল সিডার ভিনিগারের উপকারিতা

অ্যাপেল সিডার ভিনিগার যে স্বাস্থ্য ও ত্বকের জন্য কতটা উপকারী, তা এতদিনে অনেকেই জেনে বা বুঝে গিয়েছেন। অ্যাপেল সিডার ভিনিগারও এক প্রাকৃতিক ক্লিনজারই নয়, বরং চমত্কার অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণসম্পন্ন উপাদান, যা সরাসরি মাথার ত্বকের গজিয়ে ওঠা অস্বস্তিকর খুশকি তাড়াতে সক্ষম হয়। এতে রয়েছে হালকা অ্যাসিডিক উপাদান, প্রাকৃতিক পিএইচ উপাদান, যা মাথার ত্বকের সমস্যাকে দূর করে চুলে উজ্জ্বলতা ও কোমল করে তোলে।

চুলে খুশকির সমস্যা দূর করতে বেকিং সোডা ও অ্যাপেল সিডার ভিনিগার কীভাবে কাজে লাগাবেন…

কী কী দরকার– ২ চা চামচ বেকিং সোডা, ২ চা চামচ অ্যাপেল সিডার ভিনিগার, ১০০এমএল জল

কীভাবে ব্যবহার করবেন– একটি পাত্রের মধ্যে অ্যাপেল সিডার ভিনিগার ও জল নিয়ে গুলে নিন। তাতে বেকিং সোডা মিশিয়ে একটি হেয়ার প্যাক তৈরি করুন।

প্রথমে একবার চুলে শ্যাম্পু করার পর এই হেয়ার প্যাকটি চুলে ও স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন। ৫-৭ মিনিট স্ক্যাল্পে আলতো করে মাসাজ করার পর অল্প গরম জল দিয়ে মাথা ও চুল ধুয়ে ফেলতে হবে। যতক্ষণ পুরো মিশ্রণটি ধুয়ে যাচ্ছে, ততক্ষণ জল দিয়ে চুল পরিস্কার করুন।

বর্ষায় খুশকি তাড়াতে অন্য কোনও ঘরোয়া পদ্ধতি অবলম্বন করার আগে এই টোটকা ব্যবহার করতে পারেন। এই একটি হেয়ার প্যাকেই খুশকিকে জানান গুডবাই। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করলে খুশকির পাশাপাশি চুলের গোড়া শক্ত করতে, উজ্জ্বল ঝলমলে চুল তৈরি করতে সাহায্য করে।

আরও পড়ুন: রূপচর্চায় নয়া ট্রেন্ড ছাগলের দুধ! এই ম্যাজিক উপকরণের উপকারিতা জানুন এখানে

Click on your DTH Provider to Add TV9 Bangla