Oily Scalp & Hair: তৈলাক্ত স্ক্যাল্প থেকে বাড়ছে ত্বকের সমস্যা, উপায় কী? পরামর্শ চর্মরোগ বিশেষজ্ঞের

Hair Care Tips: কীভাবে চুলে শ্যাম্পু করছেন থেকে শুরু করে সারাদিন কী-কী খাচ্ছেন সেই সব কিছুই প্রভাব ফেলে চুলের স্বাস্থ্যের উপর।

Oily Scalp & Hair: তৈলাক্ত স্ক্যাল্প থেকে বাড়ছে ত্বকের সমস্যা, উপায় কী? পরামর্শ চর্মরোগ বিশেষজ্ঞের
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 19, 2022 | 1:28 PM

বৃষ্টির দিনে চুলের খেয়াল রাখা খুবই কষ্টকর। বড় ও ঘন চুল ভাল লাগলেও এমন দিনে সেটার যত্ন নেওয়া খুব কঠিন হয়ে যায়। তার ওপর তৈলাক্ত স্ক্যাল্পের (Oily Scalp) সমস্যা রয়েছেই। অনেকের ক্ষেত্রে জেনেটিক্যালি তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা থাকে। আবার বহু মানুষের হরমোন জনিত সমস্যা এবং দূষণের কারণেও এই সমস্যায় ভোগেন। কিন্তু সমস্যা হল তৈলাক্ত স্ক্যাল্পের কারণে শুধু যে চুলে বা স্ক্যাল্পে নানা সমস্যা দেখা তা কিন্ত নয়। এর প্রভাব ত্বকেরও পড়ে। এমনকী মুখের পাশাপাশি পিঠ, কাঁধ ও বুকেও নানা ত্বকের সমস্যা দেখা দেয়। আসলে তৈলাক্ত স্ক্যাল্প ও চুলের কারণে ধুলো, ময়লা বেশি জমে। এতে ব্রণ, র‍্যাশ ও আরও নানা সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে কীভাবে তৈলাক্ত স্ক্যাল্পের যত্ন নেবেন?

শুধু শ্যাম্পু করলেই যে তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হয়ে যায় তা কিন্তু নয়। কীভাবে চুলে শ্যাম্পু করছেন থেকে শুরু করে সারাদিন কী-কী খাচ্ছেন সেই সব কিছুই প্রভাব ফেলে চুলের স্বাস্থ্যের উপর। সবচেয়ে ভাল হয় যদি আপনি কোনও বিশেষজ্ঞের থেকে পরামর্শ নেন। চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ রশ্মি শেঠি নিজের ইনস্টাগ্রামে এই প্রসঙ্গে একটি পোস্ট শেয়ার করেছেন। সেখানে তিনি কিছু টিপস শেয়ার করেছেন, যা মেনে চললে আপনি তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যাকে রেহাই পাবেন এবং চুলকে ভাল রাখতে পারবেন। এতে ত্বকের উপরও প্রভাব এড়ানো যাবে সহজেই।

কীভাবে শ্যাম্পু করেন-

বিশেষজ্ঞদের মতে, এমনও হতে পারে যে শ্যাম্পুর আপনার স্ক্যাল্প অবধি পৌঁছাচ্ছে না। তাই হয়তো স্ক্যাল্প পরিষ্কার হচ্ছে না। এই ক্ষেত্রে আপনি সামান্য জলে শ্যাম্পু মিশিয়ে ব্যবহার করুন। এই পদ্ধতিতে সহজেই চুলের সঙ্গে স্ক্যাল্প পরিষ্কার করা যায়।

স্ক্যাল্প থেকে কীভাবে অতিরিক্ত তেল দূর করবেন-

আপনি চুলে শ্যাম্পু করলে যে স্ক্যাল্প থেকে সমস্ত তেল অপসারণ হয়ে যায়, এমনটা নয়। তাই আপনাকে আঙুলের সাহায্যে স্ক্যাল্পে ঘষতে হবে। প্রথমে হাতের তালুতে শ্যাম্পু নিন এবং আলতো ভাবে স্ক্যাল্পে ঘষুন। পুরো মাথায় এভাবে ম্যাসাজ করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে স্ক্যাল্পের তেলের সঙ্গে জমে থাকা ময়লাও দূর হয়ে যাবে।

শ্যাম্পু করার সময় তাড়াহুড়ো করবেন না-

একটু সময় নিয়ে শ্যাম্পু করুন। তাড়াহুড়ো করলে মোটেও চুল ও স্ক্যাল্প পরিষ্কার করতে পারবেন না। আসলে শ্যাম্পুও কাজ করতে সময় নেই। তাই চুলে শ্যাম্পু লাগালে কয়েক মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

সঠিকভাবে কন্ডিশনার ব্যবহার করুন-

প্রথমত, শ্যাম্পুর পর কন্ডিশনার এড়িয়ে যাবেন না। আর দ্বিতীয়ত, সঠিক পদ্ধতিতে কন্ডিশনার ব্যবহার করুন। ভুল করেও স্ক্যাল্পে কন্ডিশনার ব্যবহার করবেন না। কন্ডিশনার লাগানোর আগে চুল নিচের দিকে ঝুলিয়ে নিন এবং তারপর কন্ডিশনারটি হাতে নিয়ে নিচের দিক থেকে লাগান। স্ক্যাল্পে কন্ডিশনার ব্যবহার করলে স্ক্যাল্প আরও তৈলাক্ত হয়ে উঠতে পারে।

কতদিন অন্তর শ্যাম্পু করবেন-

এই খবরটিও পড়ুন

কারও কারও ক্ষেত্রে প্রতিদিন কিংবা একদিন অন্তর শ্যাম্পু করা প্রয়োজন হয়। তবে এটা ব্যক্তি বিশেষে নির্ভর করে। যদি আপনি নিয়মিত বাড়ির বাইরে বের হন কিংবা প্রতিদিন ধুলো, বালি, ময়লার সংস্পর্শে আসেন তাহলে নিয়মিত শ্যাম্পু করুন। কারণ স্ক্যাল্পকে পরিষ্কার রাখা জরুরি। অন্যথায় আপনি সপ্তাহে ৩-৪ বার শ্যাম্পু করতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla